Rs. 2000 Note: অর্থবর্ষ শেষে ২০০০ টাকার নোট নিয়ে কী বলল RBI?

Note Exchange: বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে, এক বছর হতে চলল। কিন্তু, এখনও ১০০ শতাংশ নোট ব্যাঙ্কে ফেরেনি। আজও বিভিন্ন রাজ্যে রিজার্ভ ব্যাঙ্কের হেড অফিসগুলিতে ২০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া হয়ে চলেছে। আজও লাইন দিয়ে বহু মানুষ ২০০০ টাকার নোট বদল করে চলেছেন। তাঁদের জন্য এই খবরটি খুবই গুরুত্বপূর্ণ।

Rs. 2000 Note: অর্থবর্ষ শেষে ২০০০ টাকার নোট নিয়ে কী বলল RBI?
ফাইল চিত্রImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 7:32 AM

নয়া দিল্লি: ২০০০ টাকার নোটের লেনদেন সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। বাজার থেকে নোট তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে, এক বছর হতে চলল। কিন্তু, এখনও ১০০ শতাংশ নোট ব্যাঙ্কে ফেরেনি। আজও বিভিন্ন রাজ্যে রিজার্ভ ব্যাঙ্কের হেড অফিসগুলিতে ২০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া হয়ে চলেছে। আজও লাইন দিয়ে বহু মানুষ ২০০০ টাকার নোট বদল করে চলেছেন। তাঁদের জন্য এই খবরটি খুবই গুরুত্বপূর্ণ।

আগামী মাসের গো়ডাতেই ২০০০ টাকার নোটোর বদল বন্ধ থাকবে বলে ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। বর্তমানে দেশের ১৯টি শহরে ২০০০ টাকার নোট জমা নেওয়া হয়। কিন্তু, আগামী ১ এপ্রিল RBI-এর সমস্ত শাখাতেই ২০০০ টাকার নোট জমা নেওয়ার প্রক্রিয়া বন্ধ থাকবে। ব্যাঙ্কের বার্ষিক হিসাবের জন্যই ওই দিন গ্রাহক পরিষেবা সংক্রান্ত কাজকর্ম বন্ধ থাকবে। তবে আবার ২ এপ্রিল থেকে ২০০০ টাকার নোট জমা নেওয়া ও নোট বদলের প্রক্রিয়া শুরু হবে।

আরবিআই সূত্রে খবর, ১৯ মে ২০২৩ তারিখ থেকে ২০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া শুরু হয়েছিল। সেদিন থেকে ১ মার্চ, ২০২৪ পর্যন্ত বাজের প্রচলিত ২০০০ টাকার নোটের ৯৭.৬২ শতাংশ নোট ব্যাঙ্কে ফেরৎ এসেছে। অর্থাৎ এখনও ২ শতাংশের বেশি নোট বাইরে রয়ে গিয়েছে। সেগুলি শীঘ্রই ব্যাঙ্কে ফেরৎ আসবে বলে আশাবাদী আরবিআই কর্তৃপক্ষ। তাই এখনও নোট বদলের প্রক্রিয়া জারি রেখেছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের অক্টোবরে ডিমানিটাইজেশনের পর নতুন ১০০, ৫০০ ও ২০০০ টাকার নোট বাজারে আনে নরেন্দ্র মোদীর সরকার। কিন্তু, ২০০০ টাকার নোট খুচরো করতে সমস্যা হয় এবং এই নোটের অনেক নকল টাকাও বাজারে ছড়িয়ে পড়েছিল। তাই গত বছরের ১৯ মে ২০০০ টাকার নোট অবৈধ ঘোষণা করে বাজার থেকে তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু করে আরবিআই। প্রথমদিকে সমস্ত ব্যাঙ্কে, তারপর কেবল রিজার্ভ ব্যাঙ্কের শাখায় ২০০০ টাকার নোট জমা দিয়ে পরিবর্তে অন্য নোট নেওয়ার প্রক্রিয়া শুরু হয়। পরবর্তীতে সাধারণ ব্যাঙ্ক এবং আরবিআইয়ের সমস্ত শাখায় ২০০০ টাকার নোট জমা নেওয়া বন্ধ হয়ে যায়। এখন কেবল রাজ্যের আরবিআইয়ের প্রধান শাখায় ২০০০ টাকার নোট জমা নেওয়া হচ্ছে।