Digital Loan দেওয়া অবৈধ অ্যাপগুলি এবার আইনের আওতায়, RBI তৈরি করেছে এই পরিকল্পনা

Digital Loan: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) জানুয়ারীতে তার কার্যকরী ডিরেক্টর জয়ন্ত কুমার দাসের সভাপতিত্বে অনলাইন প্ল্যাটফর্ম আর মোবাইল অ্যাপ সহ ডিজিটাল ঋণের উপর টাস্ক গ্রুপ গঠন করেছিল। আরবিআই এর পদক্ষেপ জবরদস্তি ঋণ উসুলের ক্রমবর্দ্ধমান ঘটনাকে নিয়ন্ত্রণ করার জন্য নিয়েছিল

Digital Loan দেওয়া অবৈধ অ্যাপগুলি এবার আইনের আওতায়, RBI তৈরি করেছে এই পরিকল্পনা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 9:49 PM

দেশে ডিজিটাল লেনদেন বাড়ায় এমন সমস্ত মোবাইল অ্যাপ বাজারে এসেছে, যারা নিজেদের স্তরেই লোন দিচ্ছে। এই মোবাইল অ্যাপগুলির অর্থনৈতিক ব্যবসা সম্পূর্ণভাবে অবৈধ। দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবার এদের আইনের আওতায় নিয়ে আসার কাজ করছে। RBI একটি ওয়ার্কিং গ্রুপ এই লোন দেওয়া মোবাইল অ্যাপসগুলির বিরুদ্ধে নিয়ম তৈরির করার প্রস্তাব দিয়েছে।

RBI এর ওয়ার্কিং গ্রুপ এই অ্যাপগুলির জন্য একটি প্রস্তাব তৈরি করেছে, যেখানে বলা হয়েছে, ইন্ডাস্ট্রির সমস্ত স্টেকহোল্ডারদের সঙ্গে মিলে একটি নোডাল এজেন্সি তৈরি করা হোক। নোডাল এজেন্সি এই অ্যাপগুলির ভেরিফিকেশন করবে। এর সঙ্গেই একটি সেলফ-রেগুলেটরি অর্গানাইজেশনও (SRO) তৈরি করার পরামর্শ দেওয়া হয়েছে। এসআরও-তে ডিজিটাল লেডিং ইকোসিস্টেমে মজুদ সমস্ত কোম্পানিগুলি শামিল হোক।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) জানুয়ারীতে তার কার্যকরী ডিরেক্টর জয়ন্ত কুমার দাসের সভাপতিত্বে অনলাইন প্ল্যাটফর্ম আর মোবাইল অ্যাপ সহ ডিজিটাল ঋণের উপর টাস্ক গ্রুপ গঠন করেছিল। আরবিআই এর পদক্ষেপ জবরদস্তি ঋণ উসুলের ক্রমবর্দ্ধমান ঘটনাকে নিয়ন্ত্রণ করার জন্য নিয়েছিল।

এই টাস্ক ফোর্স নিজেদের রিপোর্টে পরামর্শ দিয়েছে যে, একটি নোডাল এজেন্সি তৈরি করা হোক, যেটি ঋণ দেওয়া কোম্পানিগুলির ব্যালেন্স শিট আর লোন দেওয়া ডিজিটাল অ্যাপগুলির প্রযুক্তিগত শংসাপত্র যাচাই করবে। এই ফোর্স নিজেদের ওয়েবসাইটে যাচাই করা অ্যাপসগুলির একটি পাবলিক রেজিস্টারও তৈরি করে রাখবে।

টাস্ক ফোর্সের রিপোর্ট অনুযায়ী, ১ জানুয়ারী থেকে ২৮ ফেব্রুয়ারীর মধ্যে ভারতীয় অ্যান্ড্রয়েড (Android) ইউজার্সদের জন্য প্রায় ১,১০০ লোন দেওয়া অ্যাপ বাজারে ছিল। যার মধ্যে ৬০০ অ্যাপ অবৈধ। টাস্ক ফোর্স ডিজিটাল লোন সম্পর্কিত অবৈধ গতিবিধি আটকানোর জন্য আলাদা একটি আইন তৈরি করারও পরামর্শ দিয়েছে। এছাড়াও এই কমিটি কিছু টেকনোলজি সম্পর্কিত মাপদন্ড আর অন্য নিয়মও ঠিক করার পরামর্শ দিয়েছে। যা ডিজিটাল লোন বিভাগে নামা প্রত্যেক কোম্পানিকে পালন করতে হবে।

ওই টাস্ক ফোর্স এটাও পরামর্শ দিয়েছে, যে কোনও ধরনের লোনের অর্থ সোজাসুজি ঋণগ্রহীতার ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হোক, নাকি কোনও অ্যাপের মোবাইল ওয়ালেটে বা অন্য জায়গায়। সেই সঙ্গে লোনের ইএমআই-ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই নেওয়া হোক, আর এই ইএমআই অ্যাপে জমা দেওয়ার সিস্টেম বন্ধ হোক।

আরও পড়ুন: West Bengal Job: শুরু হল পাবলিক সার্ভিস কমিশনের প্রধান পরীক্ষার আবেদন গ্রহণ, জানুন বিস্তারিত