Reliance Industries: গুগলেও বিনিয়োগ করতে পারে রিলায়েন্স!

Reliance Business, গ্ল্যান্স ইনমোবি মূলত মোবইলের লক স্ক্রিনে খবর ও বিনোদন দুনিয়ার নানা তথ্য প্রদান করে। এছাড়াও এই সংস্থার একটি নিজস্ব ভিডিয়ো তৈরি করার অ্যাপলিকেশন রয়েছে।

Reliance Industries: গুগলেও বিনিয়োগ করতে পারে রিলায়েন্স!
বিনিয়োগের ব্যাপারে এখনও চুড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি ছবি-ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 11:13 AM

নয়া দিল্লি: ভারতীয় মোবাইলের কনটেন্ট (Mobile content) প্রদানকারী সংস্থা গ্ল্যান্স ইনমোবি পিটিইতে (Glance InMobi Pte) বিনিয়োগ করতে পারে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (Reliance Industries Ltd)। ইতিমধ্যেই এই ব্যাপারে আলোচনা শুরু হয়েছে। জানা গিয়েছে, চলতি সপ্তাহে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। বিশ্বের অন্যতম সেরা সংস্থা গুগল (Google) অধীকৃত ইউনিকর্নে (Unicorn) ৩০ কোটি মার্কিন ডলার (US dollar) বিনিয়োগ করতে পারে রিলায়্যান্স। সূত্রের খবর, আগামী কয়েক সপ্তাহে এই বিষয়ে চুক্তি হতে পারে।

গ্ল্যান্স ইনমোবি মূলত মোবইলের লক স্ক্রিনে খবর ও বিনোদন দুনিয়ার নানা তথ্য প্রদান করে। এছাড়াও এই সংস্থার একটি নিজস্ব ভিডিয়ো তৈরি করার অ্যাপলিকেশন (video application) রয়েছে। জানা গিয়েছে, এই সংস্থায় রিলায়্যান্সের বিনিয়োগ ব্য়বসায়িক সহযোগিতার একটি অঙ্গ। এই ধরনেরর ব্যবসায়িক চুক্তি থেকে বিভিন্ন স্মার্টফোন (smartphone) ব্যবহারকারীদের কাছে সহজেই পৌঁছতে পারবে এবং গুগলের সহযোগিতায় উৎসবের মরশুমে (festive season) গ্রাহকদের যে বিভিন্ন জিনিস কেনাকাটার প্রবণতা থাকে, সেটাকে ব্যবহার করে বাণিজ্যিকভাবে লাভবান হওয়া সম্ভব।

তবে, বিনিয়োগের ব্যাপারে এখনও চুড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। হতে পারে যে শেষমেশ বিনিয়োগের সিদ্ধান্ত থেকে পিছনে সরে আসতে পারে রিলায়্যান্স। এই বিষয়ে গ্ল্যান্স ইনমোবির এক প্রতিনিধির কাছে ইমেল মারফত জানতে চাওয়া হয়েছিল, কিন্তু তিনি এই বিষয়ে মন্তব্য এড়িয়ে গিয়েছেন। রিলায়্যান্সের প্রতিনিধির কাছে এই ব্যাপারে জানতে চাওয়া হলে যাবতীয় জল্পনা খারিজ করে দিয়েছেন তিনি।

গত বছর রিলায়েন্সের সঙ্গে যৌথ অংশীদারিত্বে ৪৫০ কোটি মার্কিন ডলারের বিনিয়োগ প্রস্তাবে রাজি হয়েছিল গুগল। কমদামে ভারতের মানুষের কাছে স্মার্টফোন পৌঁছে দেওয়া লক্ষ্য নিয়েই দুই সংস্থার তরফে এই বিনিয়োগ প্রস্তাব নেওয়া হয়। রিলায়েন্স ইন্ডাসট্রিজ লিমিটেডের চেয়ারম্য়ান মুকেশ অম্বানি (Mukesh Ambani) নিজের টেলিকম সংস্থা রিলায়েন্স জিওকে (Reliance Jio) আরও বেশি করে ছড়িয়ে দেওয়ার উদ্দশ্যে এই পরিকল্পনা গ্রহন করেন বলে মনে করা হয়। চলতি মাসের শুরুতেই এই ফোন বাজারে আসার কথা ছিল, কিন্তু বিশ্বব্যাপি সেমি কন্ডাকটারের (Semi conductors) অভাবে এই ফোনের মুক্তি আরও কিছুদিন পিছিয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে।

গ্ল্যান্স ইনমোবি ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। প্রত্যেকদিন প্রায় ১৩ কোটি গ্রাহক সক্রিয়ভাবে এটি ব্য়বহার করেন। গ্ল্যান্স ইনমোবির মোবাইল অ্যাপলিকেশন রোপোসোতে (Roposo Mobile application) প্রায় ১২ টি ভারতীয় ভাষা ব্যবহার করে ছোটো ভিডিও বানানো যায়। এখন এই চুক্তি বাস্তবায়িত হয় কিনা সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন CPIM: সমবায় সমিতিতে আর্থিক দুর্নীতি ও স্বজনপোষণে অভিযুক্ত সিপিএম! প্রবল বিক্ষোভ তৃণমূলের

আরও পড়ুন School Reopening: ‘নিউ নর্মালে’ কেমন হবে স্কুলের পাঠ? রবি ঠাকুরের শান্তিনিকেতনের উদাহরণ দিল ICMR