Online payment New Rule: ১ জানুয়ারী নয়, অনলাইন পেমেন্টের নতুন নিয়মের সময়সীমা আরও বাড়ল

Online payment New Rule: নতুন বছরে ৩০ জুন থেকে যখন আপনি কোনও অনলাই পেমেন্ট করবেন, তখন আপনাকে প্রমাণীকরণের একটি অতিরিক্ত ফ্যাক্টরের (Additional factor of authentication-AFA) সঙ্গে নিজের সহমতি দিতে হবে। একবার এই প্রক্রিয়া হয়ে যাওয়ার পর আপনি নিজের কার্ডের সিভিভি আর ওটিপির দিয়েই নিজের পেমেন্ট করতে পারবেন।

Online payment New Rule: ১ জানুয়ারী নয়, অনলাইন পেমেন্টের নতুন নিয়মের সময়সীমা আরও বাড়ল
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 8:37 PM

নয়া দিল্লি: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কার্ড টোকেনাইজেশনের জন্য ডেডলাইন বাড়িয়ে দিল ৩০জুন ২০২২ পর্যন্ত। কেন্দ্রীয় ব্যাঙ্ক সমস্ত ডিজিটাল পেমেন্ট সিস্টেম অপারেটরদের পাঠানো সার্কুলারে জানিয়েছে, COF ডাটার স্টোর করার সময়সীমা ৬ মাস পর্যন্ত বাড়ানো হচ্ছে। এরপর ওই ডেটা ডিলিট করে দেওয়া হবে। প্রসঙ্গত, অনলাইন কেনাকাটাকে সুরক্ষিত করার জন্য এই নিয়ম তৈরি করা হয়েছে। আরবিআই সেপ্টেম্বর মাসে যে কোনও ই-কমার্স প্ল্যাটফর্মে অনলাইন ট্রানজ্যাকশন করা গ্রাহকদের জন্য নতুন নিয়মের ঘোষণা করেছিল।

১ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল নতুন নিয়ম

আরবিআইয়ের আদেশের পর ব্যবসায়ী আর পেমেন্ট গেটওয়েগুলিকে নিজেদের সার্ভারে মজুত করা ইউজারদের সমস্ত তথ্য ডিলিট করতে হবে। এর অর্থ এখন আপনাকে ওয়েবসাইটগুলিতে পেমেন্ট করার জন্য কার্ডের সম্পূর্ণ বিবরণ আবার নথিবদ্ধ করতে হবে।

ব্যাঙ্কগুলি নিজেদের গ্রাহকদের এই নতুন নিয়মের ব্যাপারে ইতিমধ্যেই জানাতে শুরু করেছে। প্রধান বেসরকারী ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম এইচডিএফসি নিজেদের গ্রাহকদের মেসেজ করছে যে হয় তাদের সম্পূর্ণ কার্ডের বিবরণ আবারও নথিবদ্ধ করতে হবে অথবা টোকেনের বিকল্প বেছে নিতে হবে। প্রথমে এই নিয়ম চালু হওয়ার কথা ছিল নতুন বছরের প্রথমদিন অর্থাৎ ১ জানুয়ারি থেকে, কিন্তু নতুন ঘোষণার তা পেছিয়ে করা হয়েছে ৩০ জুন ২০২২।

টোকেনেশন কি?

বর্তমানে অনলাইন পেমেন্ট বা ট্রানজ্যাকশনের জন্য ডেবিট বা ক্রেডিট কার্ডের ১৬ অঙ্কের সংখ্যা, কার্ড শেষ হওয়ার সময়, সিভিভি নম্বর আর ওয়ান টাইম পাসওয়ার্ড নথিবদ্ধ করতে হয়। পেমেন্ট অ্যাপ বা অনলাইন শপিং প্ল্যাটফর্মে আপনার নম্বর মজুত থেকে যায় আপ আপনাকে শুধু সিভিভি অথবা ওটিপি দিয়ে পেমেন্ট করতে হয়, কিন্তু এবার থেকে তা আর হবে না।

টোকেনাইজেশনে বাস্তবিক কার্ড নাম্বারের একটি বিকল্প কোড দেওয়া হয়, যাকে বলা হয় ‘টোকেন’। টোকেনাইজেশনের সাহায্যে কার্ডধারীদের নিজের ডেবিট বা ক্রেডিট কার্ডের সম্পূর্ণ বিবরণ শেয়ার করতে হবে না। এটি বাস্তবিক কার্ড নম্বরের একটি বিকল্প কোডের রিপ্লেসমেন্ট। এই কোডটিকেই বলা হয় টোকেন।

টোকেনাইজেশন প্রত্যেকটি কার্ড, টোকেন রিকোয়েস্টার আর ব্যবসায়ীদের জন্য ইউনিক হবে। টোকেন ক্রিয়েট হয়ে যাওয়ার পর টোকেনাইজড কার্ড ডিটেলকে বাস্তবিক কার্ডের নম্বরের জায়গায় ব্যবহার করা যেতে পারে। বলা হচ্ছে এই সিস্টেম অনলাইন পেমেন্টের জন্য অনেক বেশি সুরক্ষিত।

কীভাবে সুরক্ষিত এই টোকেনাইজেশন

আরবিআইয়ের মতে, টোকেন কার্ড লেনদেন বেশি সুরক্ষিত কারণ এতে আপনাকে অনলাইন পেমেন্ট করার সময় নিদের কার্ডের বাস্তবিক বিবরণ ব্যবসায়ীদের সঙ্গে শেয়ার করতে হয় না। বাস্তবিক কার্ডের ডেটা, টোকেন কার্ড নেটওয়ার্ক দ্বারা সুরক্ষিত মোডে জমা হয়। আরবিআই এটাও বলেছে যে টোকেনকে আারও বাস্তবিক কার্ড বিবরণে পরিবর্তন করাকে ডি-টোকেনাইজেশন বলা হয়। গ্রাহকদের এই পরিষেবার ফায়দা নিতে আলাদা করে কোনও শুল্ক দিতে হবে না।

কী পরিবর্তন হবে ৩০ জুন থেকে

নতুন বছরে ৩০ জুন থেকে যখন আপনি কোনও অনলাই পেমেন্ট করবেন, তখন আপনাকে প্রমাণীকরণের একটি অতিরিক্ত ফ্যাক্টরের (Additional factor of authentication-AFA) সঙ্গে নিজের সহমতি দিতে হবে। একবার এই প্রক্রিয়া হয়ে যাওয়ার পর আপনি নিজের কার্ডের সিভিভি আর ওটিপির দিয়েই নিজের পেমেন্ট করতে পারবেন।

আরও পড়ুন: 5G IN USA: বিমান চলাচলে সমস্যার সৃষ্টি করতে পারে 5G? ভয় নাকি অহেতুক ভাবনা?