RBI: গ্রাহকের কী কী তথ্য সংগ্রহ করতে পারবে ব্যাঙ্ক, ঠিক করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া

RBI: ঋণদাতা বা ডিজিটাল ঋণদাতা অ্যাপগুলি গ্রাহকদের নাম, ঠিকানা, যোগাযোগের নম্বর ছাড়া বাকি কোনও ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে রাখতে পারবে না। গ্রাহকদের তথ্যের সুরক্ষা ও নিরাপত্তার দায়িত্ব ঋণদাতা সংস্থারই, এমনটাই রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকায় জানানো হয়েছে।

RBI: গ্রাহকের কী কী তথ্য সংগ্রহ করতে পারবে ব্যাঙ্ক, ঠিক করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 10:10 AM

নয়া দিল্লি: সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে আর্থিক প্রতারণা। গ্রাহকদের তথ্যও তছরুপ হচ্ছে আকছার, যে কারণে নানা রকমের প্রতারণার মুখে পড়তে হয় ব্যাঙ্কের গ্রাহকদের। এবার গ্রাহকদের সুরক্ষার কথা মাথায় রেখেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে ব্যাঙ্কগুলিতে সতর্ক করা হল। গ্রাহকদের তথ্য যাতে সুরক্ষিত থাকে, তার জন্য একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে।সমস্ত ব্যাঙ্ক ও ঋণদাতাদের দ্রুত এই নিয়ম অনুসরণ করতে বলা হয়েছে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে সমস্ত ব্যাঙ্ককেই এই নিয়ম অনুসরণ করতে হবে।

কী বলা হয়েছে আরবিআইয়ের নির্দেশিকায়-

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নির্দেশিকায় জানানো হয়েছে, ব্যাঙ্ক বা অন্যান্য সংস্থা গ্রাহকের নির্দিষ্ট কিছু তথ্য ছাড়া বাকি কোনও তথ্য সংগ্রহ করে রাখা যাবে না। নির্দেশিকায় জানানো হয়েছে, যারা নতুন ঋণ নেবেন, তাদের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর হবে। গোটা কার্যপ্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য আগামী ৩০ নভেম্বর অবধি সময় দেওয়া হয়েছে ব্যাঙ্কগুলিকে। যারা ইতিমধ্যেই ডিজিটাল ঋণ নিয়েছেন, তাদের ক্ষেত্রেও এই নিয়ম অনুসরণ করতে হবে।

ঋণদাতা বা ডিজিটাল ঋণদাতা অ্যাপগুলি গ্রাহকদের নাম, ঠিকানা, যোগাযোগের নম্বর ছাড়া বাকি কোনও ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে রাখতে পারবে না। গ্রাহকদের তথ্যের সুরক্ষা ও নিরাপত্তার দায়িত্ব ঋণদাতা সংস্থারই, এমনটাই রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকায় জানানো হয়েছে। গ্রাহকদের যে তথ্যগুলি সংগ্রহ করা হবে, তা ভারতেই রাখা সার্ভারে সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছে। এই সংক্রান্ত যাবতীয় নির্দেশ মেনে চলতে হবে।

মোবাইল ফোনের ফাইল, মিডিয়া, কনট্যাক্ট লিস্ট, কল লগ, টেলিফোন, ক্যামেরা, মাইক্রোফোন, লোকেশনের মতো তথ্য কোনওভাবেই ব্যাঙ্কগুলি সংগ্রহ করে রাখতে পারবে না। শুধুমাত্র কেওয়াইসির জন্য যে তথ্যগুলি প্রয়োজন হয়, তাই-ই সংগ্রহ করা যাবে।