FSSAI Rules: রোজ রেস্তোরাঁ থেকে খাবার খান? শরীরে কত ক্য়ালোরি ঢুকছে, তা এবার দেখতে পাবেন চোখের সামনেই…

FSSAI Rules: এফএসএসএআই-র নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে ম্যাকডোনাল্ডের মতো ফাস্টফুড চেইনই হোক বা ছোট-বড় রেস্তরাঁ, সেখানে প্রতিটি খাবারের পাশেই ক্যালোরির উল্লেখ থাকবে।

FSSAI Rules: রোজ রেস্তোরাঁ থেকে খাবার খান? শরীরে কত ক্য়ালোরি ঢুকছে, তা এবার দেখতে পাবেন চোখের সামনেই...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 7:09 PM

নয়া দিল্লি: ঘরের খাবার মুখে রোচে না, বাইরের খাবারই মন টানে? কিন্তু যা খুশি খেলেই তো হবে না, স্বাস্থ্য সচেতনও হতে হবে। পথ-ঘাটের ধারে দোকানগুলিতে তো আর ক্যালোরির হিসাব থাকে না, তাহলে আপনি নিশ্চিত মনে খাবার খাবেন কী করে? আপনার এই চিন্তা কমাতেই এবার উদ্যোগ নিল ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথারিটি অব ইন্ডিয়া। এবার থেকে ছোট-বড় দোকানগুলিতেও খাবারের মেনুর পাশে উল্লেখ করা থাকবে ক্যালোরি, অর্থাৎ প্রত্যেকটি খাবারে পরিমাণ অনুযায়ী কত কিলোক্যালোরি আপনার শরীরে ঢুকবে, তার উল্লেখ থাকবে।

এফএসএসএআই-র নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে ম্যাকডোনাল্ডের মতো ফাস্টফুড চেইনই হোক বা ছোট-বড় রেস্তোরাঁ, সেখানে প্রতিটি খাবারের পাশেই ক্যালোরির উল্লেখ থাকবে।  খাদ্য সুরক্ষা ও গুণমান রক্ষা এবং গ্রাহকদের সচেতন করতেই ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথারিটি অব ইন্ডিয়ার তরফে এই নিয়ম তৈরি করা হয়েছে। সমস্ত রেস্তোরাঁর পাশাপাশি অনলাইনে যারা খাবার বিক্রি করেন, তাদেরও খাবার পরিবেশনের সময় পাশে প্রত্যেকটি পদে কত কিলোক্যালোরি রয়েছে, তা উল্লেখ করতে হবে। খাবারের মেনুকার্ডেই এই ক্যালোরির উল্লেখ করতে হবে।

যে সমস্ত রেস্তরাঁগুলির কেন্দ্রীয় লাইসেন্স রয়েছো বা তাদের ১০ বা তার বেশি জায়গায় আউটলেট রয়েছে, তাদের অবশ্যই খাবারের মেনুতে পরিবেশনের আকার ও কত কিলোক্যালোরি সেই খাবারে রয়েছে, তা উল্লেখ করতে হবে।

কেন এই সিদ্ধান্ত?

এফএসএসএআই-র এক আধিকারিক এই বিষয়ে বলেন, “সাধারণ মানুষদের জানা উচিত যে তারা কী খাচ্ছেন। কারণ স্বাস্থ্যই সম্পদ। একটা জামা, গাড়ি বা আসবাবপত্র কেনার আগে যাচাই করে নিই, ঠিক তেমনভাবেই খাবারে কী কী উপাদান ব্যবহার করা হচ্ছে এবং তাতে কত ক্যালোরি রয়েছে, তাও জানা দরকার।”

এফএসএসএআই-র তরফে জানানো হয়েছে, আপাতত বড় বড় রেস্তোরাঁগুলিতেই এই নিয়ম চালু করা হচ্ছে। ধীরে ধীরে ছোট রেস্তোরাঁগুলিতেও একই নিয়ম চালু করা হবে।