EPFO Update: দিনমজুররাও এবার PF-এ টাকা রাখতে পারবেন, কীভাবে জানুন

EPFO Update: এই প্রকল্পের অধীনে শিশু পেনশন, বিধবা পেনশন ও বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্যও আলাদাভাবে পেনশন স্কিমের সুবিধা পাওয়া যাবে।

EPFO Update: দিনমজুররাও এবার PF-এ টাকা রাখতে পারবেন, কীভাবে জানুন
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: ভবিষ্যতের সঞ্চয়ের জন্য অন্যতম ভরসা হল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড। এখনও অবধি সরকারি ও বেসরকারি সংস্থার কর্মীরাই ইপিএফও পেনশন স্কিমের সুবিধা পেতেন। কিন্তু এবার থেকে শুরু কোনও সংস্থার কর্মীরাই নন, অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে যারা জড়িত, তারাও এই প্রকল্পের সুবিধা পাবেন। সম্প্রতিই ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের এক প্রতিবেদনে এই তথ্যই জানানো হয়েছে। বর্তমানে সংগঠিত ক্ষেত্রের কর্মীরা, যাদের বেতন ১৫ হাজার টাকার বেশি, তারাই ইপিএফও অ্যাকাউন্টে টাকা জমা রাখতে পারেন।

জানা গিয়েছে, কেন্দ্রের তরফেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এবার থেকে ইপিএফ প্রকল্পের নাম বদলে ইউনিভার্সাল পেনশন স্কিম করার পরিকল্পনা করা হচ্ছে।  এই নতুন প্রকল্পের অধীনে যারা মাসে ৩ হাজার টাকা উপার্জন করেন, তারাও  এবার থেকে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে টাকা জমা রাখতে পারবেন। ৬০ বছর বয়স অবধি এই টাকা জমা রাখা যাবে।

এই প্রকল্পের অধীনে শিশু পেনশন, বিধবা পেনশন ও বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্যও আলাদাভাবে পেনশন স্কিমের সুবিধা পাওয়া যাবে। তবে এই পেনশন প্রকল্পের সময়সীমার ন্যূনতম মেয়াদ ১০ বছর থেকে বাড়িয়ে ১৫ বছর করা হবে। ইপিএফও প্রকল্পের উপভোক্তা যদি ৬০ বছরের আগেই মারা যান, তবে তাদের পরিবারকেও পেনশন দেওয়ার ব্যবস্থা করা হবে।

প্রতি মাসে ৩ হাজার টাকা জমা রাখলে মেয়াদ শেষ হওয়ার পর ৫.৪ লক্ষ টাকা পেতে পারেন। কোনও উপভোক্তা চাইলে এর থেকে বেশিও অর্থ জমা রাখতে পারেন। উপার্জন বাড়ার সঙ্গে সঙ্গে তারা মাসিক কিস্তির পরিমাণও বাড়াতে পারেন। বর্তমানে ইপিএফ প্রকল্পে সুদের হার ৮.১ শতাংশ। আগে এই সুদের হার ৮.৫ শতাংশ ছিল, কিন্তু গত অর্থবর্ষেই এই সুদের হার কমিয়ে দেওয়া হয়।