Share Market: কোভিডের ভয়ে ‘হিমালয়’ থেকে মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার

Share Market Crashes: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে আজই নির্দেশিকা জারি করা হয়েছে কোভিড নিয়ে। আর এরপরই আশঙ্কার মেঘ জমেছে দালাল স্ট্রিটে। বাজার বিশেষজ্ঞদের মতে, আজ দালাল স্ট্রিটের হালের নেপথ্যে অন্যতম কারণ হল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেনের পাশাপাশি ভারত-সহ এশিয়ার বিভিন্ন জায়গায় করোনা নিয়ে নতুন আতঙ্ক।

Share Market: কোভিডের ভয়ে 'হিমালয়' থেকে মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার
শেয়ার বাজারে ধসImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2023 | 10:02 PM

মুম্বই: দালাল স্ট্রিটে অপ্রত্যাশিত ধস। গত কয়েক দিন ধরেই রেকর্ড ভাঙতে ভাঙতে এগোচ্ছিল সেনসেক্স ও নিফটির সূচক। বুধবার সর্বকালীন উচ্চতায় পৌঁছে গিয়েছিল সেনসেক্স, নিফটির সূচক। আর এরপর একেবারে মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার। বুধবার বাজার বন্ধের সময় সেনসেক্সের সূচক ৯৩০.৮৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৭০,৫০৬.৩১-এ। অন্যদিকে নিফটির সূচকেও হুড়মুড়িয়ে ধস নেমেছে। ৩০২.৯৫ পয়েন্ট কমে নিফটির সূচক এসে থেমেছে ২১,১৫০.১৫-এ। গত নয় মাসে এমন ধস আগে নামেনি নিফটিতে।

গত কয়েকদিন ধরে তথ্য প্রযুক্তি ক্ষেত্র ও কনজ়িউমার পণ্যে স্টক দুর্দান্ত খেলা দেখিয়েছে। কিন্তু আজ বাজার বন্ধের সময় প্রায় সমস্ত সেক্টরেই ধস নেমেছে। তারপর আচমকা কেন এমন ধস নামল শেয়ার বাজারে? কী এমন ঘটল, যে হিমালয়তুল্য সর্বকালীন উচ্চতা থেকে এভাবে মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার? বাজার বিশেষজ্ঞদের একটি বড় অংশ মনে করছেন, নতুন করে যে কোভিড নিয়ে ভীতি ছড়িয়েছে, তার জেরেই হুড়মুড়িয়ে ধস নেমেছে শেয়ার বাজারে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে আজই নির্দেশিকা জারি করা হয়েছে কোভিড নিয়ে। আর এরপরই আশঙ্কার মেঘ জমেছে দালাল স্ট্রিটে। বাজার বিশেষজ্ঞদের মতে, আজ দালাল স্ট্রিটের হালের নেপথ্যে অন্যতম কারণ হল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেনের পাশাপাশি ভারত-সহ এশিয়ার বিভিন্ন জায়গায় করোনা নিয়ে নতুন আতঙ্ক।

বাজার বিশেষজ্ঞ পার্থ নিয়তি বলছেন, “শেয়ার বাজার যখন সূচক নিয়ে উৎফুল্ল হয়ে উঠেছিল, ঠিক তখনই এক জোরে ধাক্কা খেল। নিফটি ৩০০ পয়েন্ট কমে গিয়েছে। আচমকা এই উলটপূরণের কারণ এখনও অস্পষ্ট। এর নেপথ্যে বেশ কয়েকটি কারণ থাকতে পারে।” সেক্ষেত্রে একাধিক কারণের মধ্যে অন্যতম কোভিড বলেই মনে করছেন তিনি। বাজার বিশেষজ্ঞ পার্থ নিয়তির কথায়, কোভিডের সংক্রমণের গ্রাফে সাম্প্রতিককালে যে ঊর্ধ্বমুখী গ্রাফ দেখা যাচ্ছে বেশ কিছু জায়গায়, তাতে অনেক বিনিয়োগকারীরা শেয়ার বাজার থেকে আপাতত বেরিয়ে যাওয়াটাই শ্রেয় বলে মনে করছেন।