Share market: শেয়ার বাজারে পতনের ধারা অব্যাহত, কিন্তু সঙ্কটকালে কীভাবে দেখতে পারেন বড় লাভের মুখ?

Share market: আর্থ-সামাজিক ও রাজনৈতিক কারণেই বেশিরভাগ পতন দেখতে পাওয়া যায় শেয়ার মার্কেটে। কিন্তু, সঙ্কটের সময়েও কীভাবে দেখতে পাওয়া যেতে পারে বড় লাভের মুখ?

Share market: শেয়ার বাজারে পতনের ধারা অব্যাহত, কিন্তু সঙ্কটকালে কীভাবে দেখতে পারেন বড় লাভের মুখ?
ছবি - পতনের সময়েও দেখতে পারেন লাভের মুখ
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 3:03 PM

কলকাতা: বিগত কয়েক দিন ধরেই লাগাতার পতন দেখতে পাওয়া যাচ্ছে শেয়ার মার্কেটে (Share Market)। বড় ক্ষতির মুখ দেখেছেন লগ্নিকারীরা। শেয়ার মার্কেটে এই লাগাতার ধসে চিন্তার ভাঁজ পড়েছে তাঁদের কপালে। চলতি সপ্তাহের চতুর্থ কর্মদিবস, বৃহস্পতিবার বড়সড় ধস নামে বাজারে। বম্বে স্টক এক্সচেঞ্জে ২.৬১ শতাংশ বা ১৪১৬.৩০ পয়েন্ট পতন দেখতে পাওয়া যায়। সেনসেক্স থামে ৫২,৭৯২.২৩ অঙ্কে। কিন্তু, বিশেষজ্ঞরা বলছেন, পতনের ধারা অব্যাহত থাকলেও এখনই বিশেষ চিন্তার কিছু নেই বিনিয়োগকারীদের। উল্টে ভবিষ্যতে বড় লাভের মুখ দেখতে এখনই নতুন করে শেয়ার বাজারে বিনিয়োগের কথা বলছেন তাঁরা। 

সাধারণত, একটি স্টক বা শেয়ারের দাম কত হবে তা অনেকাংশেই নির্ভর করে চাহিদা ও জোগানের উপরে। ঠিক যে ভাবে কোনও নিত্য প্রয়োজনীয় শাক-সব্জির দাম যখন বাড়ে তা পিছনেও থাকে এই একই কারণ, চাহিদা ও সরবরাহের অনুপাত ঠিক না থাকলেই বাড়তে থাকে দাম। শেয়ার মার্কেটের ক্ষেত্রেও একই জিনিসের প্রতিফলন দেখতে পাওয়া যায়। তবে আর্থ-সামাজিক ও রাজনৈতিক কারণেই বেশিরভাগ পতন দেখতে পাওয়া যায় শেয়ার মার্কেটে। বর্তমানে যেমন দেশের অভ্যন্তরের একাধিক ইস্যুর পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবেও পতনের ধারা অব্যাহত রয়েছে শেয়ার মার্কেটে। তাতেই মাথায় বিনিয়োগকারীদের। কিন্তু, বিশেষজ্ঞদের মতে দীর্ঘ মেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে এটাই হতে পারে সঠিক সময়। তবে সেই ক্ষেত্রে বাছতে হবে কিছু নির্দিষ্ট কোম্পানির শেয়ার।

যে সমস্ত সংস্থার ভবিষ্যৎ আগামীতেও উজ্জ্বল স্বল্প সময়ের শেয়ার বাজারে পতন তাদের বিশেষভাবে প্রভাবিত করতে পারেন না বলে মত ওয়াকিবহাল মহলের। উল্টে, এই সময় নামী-দামি সংস্থাগুলির শেয়ার দর খানিক কমলে, তা সস্তায় পান বিনিয়োগকারীরা। পরবর্তীতে বাজারের গ্রাফ আবার ঊর্ধ্বমুখী হলে সহজেই বড় লাভের মুখ দেখতে পাওয়া যায়। তবে এই রাস্তায়, এই কঠিন সময়ে বিনিয়োগের আগে সংশ্লিষ্ট সংস্থাগুলির ব্যাপারে পড়াশোনা করে নেওয়া বিশেষ ভাবে প্রয়োজন। তবে এই ক্ষেত্রে খানিক বেশি দামে হলেও নামী-দামি সংস্থাগুলির শেয়ারে বড় বিনিয়োগ করলে বছর ঘুরতে মিলতে পারে বড় অঙ্কের লাভ, এমনটাই মত বিশেষজ্ঞদের।