Investment Plans: বেতন বেড়েছে? ট্যাক্স বাঁচাতে এই কাজ করুন, ভবিষ্যত সুরক্ষিত হবে

Investment: কিন্তু নিজের উপার্জন করা টাকা কমে যাক, এমনটা কেই বা চায়? সেই কারণে বেতন বাড়ার সঙ্গে সঙ্গে ভবিষ্যতের কথা মাথায় রেখে টাকা বাঁচানো সবথেকে বেশি গুরুত্বপূর্ণ।

Investment Plans: বেতন বেড়েছে? ট্যাক্স বাঁচাতে এই কাজ করুন, ভবিষ্যত সুরক্ষিত হবে
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 2:32 PM

কলকাতা: করোনাকালে বেসরকারি ক্ষেত্রে চাকুরিজীবীদের নানা সমস্যার মুখোমুখি হতে হয়েছিল। অনেকেই করোনা পরিস্থিতিতে হয় চাকরি হারিয়েছেন, অনেককেই আবার আধা বেতন নিয়ে খুশি থাকতে হয়েছে। বাড়িতে থেকে কাজ করতে করতে অনেকেরই আবার খরচ বেড়ে গিয়েছে। এই করোনা পরিস্থিতির পর বেতন বেড়েছে, এমন লোকের সংখ্যা খুবই কম। যাঁদের বেতন বেড়েছে, সঙ্গে সঙ্গে বেড়েছে আয়করের পরিমাণও। কিন্তু নিজের উপার্জন করা টাকা কমে যাক, এমনটা কেই বা চায়? সেই কারণে বেতন বাড়ার সঙ্গে সঙ্গে ভবিষ্যতের কথা মাথায় রেখে টাকা বাঁচানো সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। যেসব চাকরিজীবীরা আয়কর বাঁচাতে চান, তার এই পদ্ধতি গুলি অবলম্বন করলে, সহজেই আয়কর বাঁচাতে পারেন। এমন কিছু স্কিম রয়েছে, যেগুলিতে বিনিয়োগ করলে একদিকে যেমন ভবিষ্যত সুনিশ্চিত হবে, অন্যদিকে আয়করও বাঁচবে। এক নজরে দেখে নেওয়া যাক…

ন্যাশানাল পেনশন স্কিম (National Pension System): এই প্রকল্পে টাকা বিনিয়োগ করতে পারেন। সরকারি এই পেনশন স্কিমে প্রত্যেক বছর দেড় লক্ষ টাকা বা তাঁর বেশি বিনিয়োগ করলে করছাড় মেলে। পাশাপাশি এই বিনিয়োগে কোনও ঝুঁকি নেই, রয়েছে সরকারি নিরাপত্তা।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Public Provident Fund): আপনার যদি বেতন বাড়ে তবে আপনি পাবলিক প্রভিডেন্ট ফান্ড অথবা পিপিএফে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে বিনিয়োগ করলেও ৮০ সি ধারা অনুযায়ী করছাড় রয়েছে। পিপিএফে বিনিয়োগ করলে সুদের হারও অনেক বেশি।

ন্যাশানাল সেভিংস সার্টিফিকেট (National Savings Certificate): বিনিয়োগকারীদের অবশ্যই মনে রাখতে হবে যে ন্যাশানাল সেভিংস সার্টিফিকেটের ক্ষেত্রে, অর্জিত সুদ বিনিয়োগকারীদের পরিশোধ করা হয় না তবে পুনরায় বিনিয়োগ করা হয় এবং জমা হয়। প্রথম চার বছরে পাওয়া মোটা সুদের পরিমাণের ওপর আয়কর ছাড় মেলে।

ভলেন্টারি প্রভিডেন্ট ফান্ড (Voluntary Provident Fund): বেতনভুক কর্মচারীরা ভলেন্টারি প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করতে পারেন। এতে বিনিয়োগ অনেক বেশি নিরাপদ এবং আয়কর ছাড়ও মেলে।