Budget 2024: পরিবেশের দিকে নজর দিয়ে বৈদ্যুতিন গাড়ির প্রসারে জোর সীতারমণের, কী ঘোষণা হল বাজেটে?

EV: সৌর প্রকল্পের পাশাপাশি বৈদ্যুতিন যান (EV) প্রসারের উপরেও বিশেষ জোর দেওয়ার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি জানান, দেশে বৈদ্যুতিক যানের (EV) প্রসার দেশের ইকোসিস্টেমকে শক্তিশালী করবে। তাই গণপরিবহণ মাধ্যম হিসাবে ই-বাসের উপর উৎসাহিত দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Budget 2024: পরিবেশের দিকে নজর দিয়ে বৈদ্যুতিন গাড়ির প্রসারে জোর সীতারমণের, কী ঘোষণা হল বাজেটে?
ইভি সেক্টরে বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের।Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Feb 01, 2024 | 6:05 PM

নয়া দিল্লি: অন্তর্বর্তী বাজেটে জনস্বাস্থ্য, কৃষির মতো বিভিন্ন ক্ষেত্রের মতো পরিবেশের উপরেও বিশেষ জোর দিয়েছে নরেন্দ্র মোদী সরকার। তাই সৌর প্রকল্পের পাশাপাশি বৈদ্যুতিন যান (EV) প্রসারের উপরেও বিশেষ জোর দেওয়ার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি জানান, দেশে বৈদ্যুতিক যানের (EV) প্রসার দেশের ইকোসিস্টেমকে শক্তিশালী করবে। তাই গণপরিবহণ মাধ্যম হিসাবে ই-বাসের উপর উৎসাহিত দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এছাড়া ইভি-র নির্মাণ এবং চার্জিং পরিকাঠামোর উপর জোর দেওয়ার কথা জানান তিনি।

অন্তর্বর্তী বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, আগামী দিনে ভারতের গণপরিবহন ক্ষেত্রে এক নয়া দিশা দেখাবে ইলেকট্রিক বাস। পেমেন্ট সিকিউরিটি সিস্টেমের মাধ্যমে ই-বাসের সুবিধা চালু হবে দেশে। শুধু ইভি উৎপাদন নয়, ইভির চার্জিং পরিকাঠামোর বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

দেশে পরিবেশবান্ধব ইভি বাড়ানোর জন্য সরকার ইতিমধ্যেই অটোমোবাইল ও অটো কম্পোনেন্ট সেক্টরের জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (PLI) প্রকল্প এবং ব্যাটারি স্টোরেজের জন্য অ্যাডভান্স কেমিস্ট্রি সেল (ACC) প্রকল্প চালু করেছে। ইভি-র ব্যবহার বৃদ্ধির প্রচারের জন্য ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অফ ইলেকট্রিক ভেহিকেল (FAME) প্রকল্পও চালু করেছে।

গ্রিন মোবিলিটিকে এগিয়ে নিয়ে যেতে এবারের বাজেটে ইভি-র উপর যে বিশেষ ঘোষণা হবে, তা প্রত্যাশিত ছিল। এই সেক্টরের FAME-সহ অন্যান্য প্রকল্পের জন্য বিশেষ ইনসেনটিভ, কর ছাড়ের ঘোষণা হতে পারে বলে মনে করা হয়েছিল। কিন্তু, আদতে ই-বাস ও ই-গাড়ির প্রসারের চেষ্টার কথা ঘোষিত হলেও কর ছাড়ের বিষয়ে এবরের বাজেটে স্পষ্ট কিছু জানানো হয়নি।