UPI Circle: এবার আপনার UPI-র টাকা খরচ করতে পারবে অন্য কেউ!

UPI Payment: লেনদেনের ক্ষেত্রে আপনার অনুমতি নেওয়ার একটি অপশনও আছে। এতে আপনার অ্যাকাউন্ট থেকে দ্বিতীয় ব্যবহারকারী যখনই লেনদেন করবেন, প্রতিবারই আপনার অনুমতি লাগবে।    

UPI Circle: এবার আপনার UPI-র টাকা খরচ করতে পারবে অন্য কেউ!
UPI Circle-র ফিচার কী কী?Image Credit source: DEV IMAGES/Moment/Getty Images
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 5:26 PM

নয়া দিল্লি: সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে জীবনযাত্রাও। আধুনিক যুগে কমবেশি সকলেই অনলাইনে লেনদেন করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। ইউপিআই-র মাধ্যমে চায়ের দোকান থেকে দামি রেস্তোরাঁ, হোটেলের খরচ যেমন দেওয়া যায়, তেমনই লক্ষাধিক টাকা পর্যন্ত আর্থিক লেনদেন করা যায়। এবার ইউপিআই-তে যোগ হল নতুন এক ফিচার। এবার ইউপিআই-তে কত টাকা লেনদেন করতে পারবেন, তার সীমাও বেঁধে দিতে পারবেন আপনি।

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার তরফে আনা হয়েছে ‘ইউপিআই সার্কেল’ নামে এক নয়া ফিচার। এই নতুন ফিচারে ডিজিটাল পেমেন্ট যেমন সহজ হবে, তেমনই খরচে রাশও টানা যাবে। ইউপিআই সার্কেলে প্রাথমিক ব্যবহারকারী তার পরিবারের সদস্য বা বন্ধুদের সেকেন্ডারি ইউজার হিসাবে যোগ করতে পারবেন। এতে দ্বিতীয় যে ব্যবহারকারীকে যোগ করা হবে, তারা প্রাথমিক ব্যবহারকারী বা প্রাইমারি ইউজারের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই লেনদেন করতে পারবেন।

এর আরও একটি সুবিধা হল, এক্ষেত্রে আপনি লেনদেনের সীমা কত হবে, তা আগে থেকেই ঠিক করে দিতে পারবেন। যাদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই বা ডিজিটাল পেমেন্ট ব্যবহার করতে দ্বিধাবোধ করেন, এই ফিচারে তারা বিশেষভাবে উপকৃত হবেন।

এই খবরটিও পড়ুন

কীভাবে ব্যবহার করবেন?

ধরা যাক, আপনি আপনার অ্য়াকাউন্টে সন্তানকে সেকেন্ডারি ইউজার হিসাবে যোগ করলেন। ইউপিআই সার্কেল ব্যবহার করে আপনার সন্তানও অনলাইনে পেমেন্ট করতে পারবে। এই টাকা আপনার অ্যাকাউন্ট থেকেই কাটবে। এক্ষেত্রে সেকেন্ডারি ইউজার বা ব্যবহারকারী কত টাকা খরচ করতে পারবে প্রতি মাসে, তার সীমাও স্থির করে দিতে পারবেন। ধরুন, আপনি সন্তানকে ৫০০০ টাকা পকেটমানি বা হাত খরচ দেন। ইউপিআই সার্কেলে আপনি ৫০০০ টাকারই সীমা স্থির করে দিলে, আপনার সন্তান সর্বাধিক ৫০০০ টাকা পর্যন্তই খরচ করতে পারবে।        

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)

এছাড়া লেনদেনের ক্ষেত্রে আপনার অনুমতি নেওয়ার একটি অপশনও আছে। এতে আপনার অ্যাকাউন্ট থেকে দ্বিতীয় ব্যবহারকারী যখনই লেনদেন করবেন, প্রতিবারই আপনার অনুমতি লাগবে।    

আপাতত ইউপিআই সার্কেলে মাসিক লেনদেনের সর্বাধিক সীমা ১৫০০০ টাকা ধার্য করা হয়েছে। একবারে ৫০০০ টাকার বেশি লেনদেন করা যাবে না। ইউপিআই সার্কেল চালু করার পর প্রথম ২৪ ঘণ্টায় সেকেন্ডারি ব্যবহারকারী ৫০০০ টাকার বেশি লেনদেন করা যাবে না। সেকেন্ডারি ব্যবহারকারী কোথায়, কত লেনদেন করছে, তাও অ্যাপে দেখতে পাবেন অ্যাকাউন্ট হোল্ডার। আপনি চাইলে যে কোনও সময়ে সেকেন্ডারি ব্যবহারকারীর লেনদেন বন্ধও করে দিতে পারেন।

কীভাবে ইউপিআই সার্কেল চালু করবেন?

  • প্রথমে ইউপিআই অ্যাপ খুলে ইউপিআই সার্কেল মেনু খুলুন
  • এবার ‘অ্যাড ফ্যামিলি অর ফ্রেন্ডস’ অপশনে ক্লিক করুন।
  • এরপরে দ্বিতীয় ইউপিআই আইডি দিন বা যার অ্যাকাউন্ট অ্যাড করবেন, তার ইউপিআই কিউআর কোড স্ক্যান করতে হবে।
  • পরের ধাপে সেট পারমিশন অপশন পাবেন। এতে স্পেন্ড উইথ লিমিট ও অ্যাপ্রুভ এভরি পেমেন্ট- এই দুটি অপশনের মধ্যে একটি বেছে নিন।
  • যে কোনও একটি অপশন বাছলে, সেকেন্ডারি ব্যবহারকারীর ফোনে নোটিফিকেশন আসবে।
  • এটি অ্যাকসেপ্ট করলেই ইউপিআই সার্কেল চালু হয়ে যাবে।