বিশ্লেষণ: ই-রুপি কী? কীভাবে ব্যবহার করবেন? রইল বিস্তারিত তথ্য

Explain: এই ভাউচারগুলি ই-গিফট কার্ডের মতো। এসএমএস-এর মাধ্যমে কার্ডের কোড শেয়ার করা যাবে অথবা OR কোড শেয়ার করার মাধ্যমে হবে।

বিশ্লেষণ: ই-রুপি কী? কীভাবে ব্যবহার করবেন? রইল বিস্তারিত তথ্য
নিজস্ব ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 5:39 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার একটি নতুন লেনদেন চালু করছেন। যা ই-ভাউচারের ভিত্তিতে কাজ করবে। এই পরিষেবা ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া আর্থিক পরিষেবা বিভাগ, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের সহযোগিতায় তৈরি হরেছে।

কীভাবে ই-রুপি ভাউচার ব্যবহার করবেন

এই ভাউচারগুলি ই-গিফট কার্ডের মতো। এসএমএস-এর মাধ্যমে কার্ডের কোড শেয়ার করা যাবে অথবা OR কোড শেয়ার করার মাধ্যমে হবে। এই ই-ভাউচারগুলি আরেক ব্যক্তিকে উদ্দেশ্য পাঠানো যাবে। ধরুন, যদি আপনার কোভিডের প্রথম ভ্যাকসিনের জন্য একটি ই-রুপি ভাউচার থাকে, তাহলে এটি শুধুমাত্র ভ্যাকসিনের জন্যই খরচ করতে হবে।

কীভাবে একটি ই-রুপি ভাউচার অন্যান্য অনলাইন পেমেন্ট করা যাবে

ই-রুপি কোনও প্ল্যাটফর্ম নয়। এটি টাকা লেনদেনের পরিষেবা। যদি কারও ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকে বা ডিজিটাল পেমেন্ট অ্যাপ না থাকে তিনিও ই-রুপির সুবিধা পেতে পারেন।

এই ভাউচারগুলি বেশিরভাগই স্বাস্থ্য-সংক্রান্ত অর্থ লেনদেনের জন্য ব্যবহার করা হবে। কর্পোরেট সংস্থা তাদের কর্মচারীদের জন্য এই ভাউচার ইস্যু করতে পারবে। কেন্দ্রীয় সরকার আগেই জানিয়েছে যে, এটি ভ্যাকসিন ই-ভাউচারের ক্ষেত্রে একটি বিকল্প নিয়ে আসবে। যেখানে একজন কর্মী বেসরকারি হাসপাতালে গিয়ে টিকা দেওয়ার জন্য ই-ভাউচার কিনতে পারে এবং অন্যকেও উপহার দিতে পারে।

যে ব্যক্তি ভাউচার কিনছে এবং অন্যদের কাছে ইস্যু করছে সে ভাউচারের ব্যবহার ট্র্যাক করতে পারে।

কীভাবে ব্যবহার করতে হয়

জেনে রাখুন ই-রুপির ক্ষেত্রে কোনও হার্ড কপির প্রয়োজন হয় না। কেবল একটি মেসেজের মাধ্যমে QR কোড পাওয়া গেলেই যথেষ্ট।

ই-রুপির সঙ্গে সংযুক্ত থাকা ব্যাঙ্কের তালিকা

ন্যাশনাল হেলথ অথরিটির মতে, ইতিমধ্যে আটটি ব্যাঙ্ক ই-রুপির দিতে পারবে। যার মধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি, অ্যাক্সিস ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, কানারা ব্যাঙ্ক, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক।