ক্যাশলেস লেনদেনের জগতে নতুন পদক্ষেপ, প্রধানমন্ত্রীর হাত ধরে আসছে এ বার ‘ই-রুপি’

২ অগস্ট প্রধানমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে এই নতুন পরিষেবার উদ্বোধন করবেন। ই-ভাইচার রূপে কাজ করা এই নতুন পেমেন্ট প্রযুক্তিতে কিউআর কোড (QR Code) বা এসএমএস(SMS)-র মাধ্যমে ভাউচারের মাধ্যমে আর্থিক লেনদেন করা যাবে।

ক্যাশলেস লেনদেনের জগতে নতুন পদক্ষেপ, প্রধানমন্ত্রীর হাত ধরে আসছে এ বার 'ই-রুপি'
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 2:31 PM

নয়া দিল্লি: ক্যাশলেস (Cashless) ও কন্টাক্টলেস পেমেন্ট(Contactless Payment)-এ আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। এ বার আসছে ডিজিটাল ভাউচার পরিষেবা, যার মাধ্যমে সহজেই আর্থিক লেনদেন করা যাবে। আজই এই নতুন পরিষেবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ন্যাশনাল পেমেন্টেস কর্পোরেশন অব ইন্ডিয়া,  জাতীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে আর্থিক পরিষেবার সঙ্গে সহযোগিতায় তাদের ইউপিআই প্ল্যাটফর্মে এই ই-রুপি প্ল্যাটফর্মটি তৈরি করেছে। এই পরিষেবায় সুরক্ষিতভাবে নির্দিষ্ট ব্যক্তির কাছে টাকা পৌঁছে দেওয়া হবে কোনও ঝামেলা ছাড়াই। প্রয়োজন পড়বে না কোনও অ্য়াপ বা অনলাইন প্ল্যাটফর্মের। সোমবারই এই নতুন পরিষেবার সূচনা হবে প্রধানমন্ত্রীর হাত ধরে।

ই-রুপি কী?

গিফট কার্ডের মতোই ভাউচার হল ই-রুপি। নির্দিষ্ট অঙ্কের বদলে সেই মূল্যেরই একটি ভাউচার দেওয়া হবে। এসএমএস বা কিউআর কোডের মাধ্যমে এই ভাউচার ব্যবহার করা যাবে। এর আরেকটি বিশেষত্ব হল এটি ব্যক্তি ও উপলক্ষ ভিত্তিক। সোজা কথায় বলতে গেলে কোনও এক ব্যক্তি নির্দিষ্ট কোনও কেনাকাটা বা পরিষেবার জন্য়ই এই ভাউচার ব্যবহার করতে পারবেন। ধরা যাক, আপনার কাছে করোনা টিকাকরণের জন্য একটি ই-রুপি ভাউচার রয়েছে। সেক্ষেত্রে আপনাকে টিকা নিতে গেলে টাকা খরচ করতে হবে না, তার বদলে কিউআর কোড বা এসএমএস ব্যবহার করেই ভাউচারটি রিডিম করতে পারবেন।  অন্য কোনও ক্ষেত্রে ওই নির্দিষ্ট ভাউচারটি ব্যবহার করা হবে না।

আত্মনির্ভর ও আধুনিক ভারতে গঠনের পথে দেশবাসীকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে বিবৃতিতে বলা হয়েছে, “ই-রুপির মাধ্যমে সরকার ও ব্যবহারকারীর মধ্যে সংযোগ আরও এক ধাপ বৃদ্ধি পাবে। এই পরিষেবায় সুরক্ষিতভাবে নির্দিষ্ট ব্যক্তির কাছে টাকা পৌঁছে দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে।”

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে,  সমাজসেবার কাজে লিক-প্রুফ আর্থিক লেনদেনের ক্ষেত্রে এটি একটি অনন্য পদক্ষেপ। নারী ও শিশু কল্য়াণ মন্ত্রকের অধীনে প্রয়োজনীয় ওষুধ ও খাবার পাঠানো, টিবি দূরীকরণ কর্মসূচি, আয়ুষ্মান ভারত প্রকল্প, সার উৎপাদনে ভর্তুকি দেওয়ার কাজেও ব্যবহার করা যাবে। এছাড়া বেসরকারি সংস্থাগুলি তাদের কর্মীদের উন্নতি লক্ষ্যে বা সামাজিক দায়িত্বপালনের ক্ষেত্রেও এই ডিজিটাল ভাউচার ব্যবহার করতে পারেন। আরও পড়ুন: SBI-এর ‘মনসুন ধামাকা অফার’, ১০০% প্রেসেসিং ফি মকুব!