LIC Policy: প্রতিদিন জমান মাত্র ৪৫ টাকা, নিশ্চিত রিটার্ন পান ৩৬ লক্ষ টাকার! জেনে নিন কীভাবে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Jun 11, 2022 | 7:45 AM

LIC Jeevan Umang Policy এলআইসি-র জীবন উমঙ্গ প্ল্যান গ্রাহকের পরিবারকে আয় এবং সুরক্ষা - দুই সুবিধাই দেয়। জেনে নিন এই বীমা পরিকল্পনা সম্পর্কে।

LIC Policy: প্রতিদিন জমান মাত্র ৪৫ টাকা, নিশ্চিত রিটার্ন পান ৩৬ লক্ষ টাকার! জেনে নিন কীভাবে
ফাইল ছবি

কলকাতা: বীমা পলিসি কেনার ক্ষেত্রে অধিকাংশ ভারতীয়র প্রথম পছন্দ অবশ্যই ভারতের জীবন বীমা কর্পোরেশন, বা এলআইসি। এর অন্যতম কারণ হল, ব্যাঙ্ক ফিক্সড ডিপোজ়িট এবং পোস্ট অফিস সেভিংস স্কিমের পর, এলআইসির পলিসিগুলিতেই তুলনামূলকভাবে বেশি রিটার্ন পাওযা যায়। কাজেই ঝুঁকিহীন বিনিয়োগে যাঁরা বিশ্বাসী, তাঁরা অনেকেই এলআইসির বীমা পরিকল্পনা বেছে নেন। আর এলআইসি-ও, প্রায় সকল বয়স এবং শ্রেণির মানুষের জন্য পৃথক পৃথক বীমা পরিকল্পনা এনেছে। আজ জেনে নেওয়া যাক এলআইসি জীবন উমঙ্গ পলিসি সম্পর্কে।

এলআইসি-র মতে, জীবন উমঙ্গ প্ল্যান গ্রাহকের পরিবারকে আয় এবং সুরক্ষা – দুই সুবিধাই দেয়। এই প্ল্যানটি প্রিমিয়াম পরিশোধের মেয়াদ শেষ হওয়ার পর থেকে ম্যাচিওর করা পর্যন্ত বার্ষিক বেঁচে থাকার খরচ প্রদান করে এবং মেয়াদপূর্তির সময় বা পলিসির মেয়াদ চলাকালীন পলিসিধারীর মৃত্যু হলে এক লপতে বিপুল পরিমাণ অর্থ প্রদান করে। আর এর জন্য জমাতে হবে খুবই সামান্য পরিমাণ। বিনিয়োগ বিশেষজ্ঞদের মতে প্রতিদিন ৪৫ টাকা করে জমালে, ম্যাচিওর করার পর প্রতি বছর ৩৬,০০০ টাকা করে পাওয়া যাবে।

ধরা যাক কেউ ২৬ বছর বয়সে ৪.৫ লক্ষ টাকার বীমা সুরক্ষার জন্য এআইসি জীবন উমঙ্গ পলিসিতে স্বাক্ষর করলেন। তাহলে প্রতি মাসে তাঁকে প্রায় ১,৩৫০ টাকা করে দিতে হবে। দৈনিক হিসাবে মাত্র ৪৫ টাকা। এভাবে এক বছরে তাঁর বীমার প্রিমিয়াম হবে ১৫,৮৮২ টাকা। বয়স ৩০ বছর হওয়ার মধ্যেই তিনি প্রিমিয়াম দেবেন ৪৭,৬৪৬০ টাকা।

পলিসি অনুযায়ী তাঁকে ৩০ বছর নিরবচ্ছিন্নভাবে এই প্রিমিয়াম দিতে হবে। ৩১তম বছর থেকে রিটার্ন হিসাবে প্রতি বছর ৩৬,০০০ টাকা করে দিতে শুরু করবে এলআইসি। এই বীমার মেয়াদকাল পলিসিধারীর ১০০ বছর বয়স হওয়া পর্যন্ত থাকে। বিনিয়োগের ৩১তম বছর থেকে ১০০ বছর বয়স পর্যন্ত প্রতি বছর ৩৬ হাজার টাকা করে রিটার্ন পেলে, সব মিলিয়ে প্রায় ৩৬ লক্ষ টাকা পাওয়া যাবে।

গ্রাহকের যদি ১০০ বছর বয়স হওয়ার আগে মৃত্যু হয়, তাহলে তাঁর মনোনীত ব্যক্তিকে এক লপতে টাকাটা দিয়ে দেওয়া হবে। অবশ্য ওই ব্যক্তি সেটা কিস্তিতে কিস্তিতেও নিতে পারবেন। সেইসঙ্গে, আয়কর আইনের বিধি অনুসারে এলআইসির এই পলিসিতে কর ছাড়ও পাওয়া যায়। এলআইসির জীবন উমঙ্গ পলিসির ক্ষেত্রে চারটি মেয়াদে প্রিমিয়াম দেওয়ার বিকল্প দেওয়া হয়েছে – ১৫ বছর, ২০ বছর, ২৫ বছর এবং ৩০ বছর।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla