Train Ticket Booking: অন্য কারোর জন্য ট্রেনের টিকিট কাটলে জেলে যেতে হবে? কী বলছে IRCTC

Indian Railways: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পোস্টে লেখা, "আইআরসিটিসি-র টিকিট বুকিংয়ের ক্ষেত্রে নতুন নিয়ম। এবার থেকে ব্যক্তিগত আইডি থেকে কেবল রক্তের সম্পর্ক বা একই পদবির ব্যক্তিদের জন্য টিকিট কাটা যাবে।"

Train Ticket Booking: অন্য কারোর জন্য ট্রেনের টিকিট কাটলে জেলে যেতে হবে? কী বলছে IRCTC
দিল্লি-কাটরা স্পেশাল ট্রেনটি প্রতি রবি ও বুধবার দিল্লি থেকে কাটরার উদ্দেশ্যে ছাড়বে। দু-দিনই ট্রেনটি রাত ১১.৪৫ টায় দিল্লি থেকে ছাড়বে এবং পরদিন সকাল ১১.৪০ টায় কাটরা পৌঁছবেImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jun 26, 2024 | 2:18 PM

নয়া দিল্লি: কোনও বন্ধু বা আত্মীয়ের জন্য যদি ট্রেনের টিকিট কেটে দেন, তবে কি আপনাকে জেলে যেতে হবে? সোশ্যাল মিডিয়া জুড়েই শোরগোল একটি পোস্ট ঘিরে। সত্যি যদি এই নিয়ম হয়, তাহলে তো বিপাকে পড়বেন বহু যাত্রী। এই ভাইরাল পোস্ট নিয়েই এবার সাফাই দিল রেলওয়ের ক্যাটারিং সংস্থা আইআরসিটিসি।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পোস্টে লেখা, “আইআরসিটিসি-র টিকিট বুকিংয়ের ক্ষেত্রে নতুন নিয়ম। এবার থেকে ব্যক্তিগত আইডি থেকে কেবল রক্তের সম্পর্ক বা একই পদবির ব্যক্তিদের জন্য টিকিট কাটা যাবে। বন্ধু-বান্ধব বা অন্যদের জন্য টিকিট কাটলে, ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা ৩ বছর পর্যন্ত জেল কিংবা উভয় শাস্তিই হতে পারে।”

রেল মন্ত্রকের তরফেও মঙ্গলবার বিবৃতি জারি করে বলা হয়েছেস ভিন্ন পদবির ব্যক্তির জন্য টিকিট কাটার ক্ষেত্রে কোনও বিধিনিষেধ আরোপ করা হয়নি। এই তথ্য সম্পূর্ণ ভুল ও বিভ্রান্তিমূলক। রেল মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, আইআরসিটিসি-র অ্যাকাউন্ট থেকে যে কারোর জন্য টিকিট কাটা যাবে। ভিন্ন পদবীর হলেও, টিকিট কাটা যাবে। আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকে ব্যক্তিগত আইডি ব্যবহার করে নিজের পাশাপাশি, পরিবার, বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনদের জন্যও টিকিট কাটা যাবে।

IRCTC-র বিজ্ঞপ্তি

সর্বাধিক কতগুলি টিকিট কাটা যায়?

রেলওয়ের নিয়ম অনুযায়ী, কোনও ব্যক্তি তাঁর ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে সর্বাধিক ১২টি টিকিট কাটতে পারেন প্রতি মাসে। যদি অ্যাকাউন্টে আধার ভেরিফিকেশন করা থাকে, তবে মাসে সর্বাধিক ২৪টি টিকিট কাটা যায়।

তবে ব্যক্তিগত আইডি ব্যবহার করে কাটা ট্রেনের টিকিট বিক্রি করা যায় না। এটা রেলওয়ে আইনের ১৪৩ ধারার অধীনে শাস্তিযোগ্য অপরাধ।