West Bengal Police Job: উচ্চমাধ্যমিকের পর পুলিশে চাকরির স্বপ্ন? কীভাবে আসবে সাফল্য? কীভাবে নেবেন প্রস্তুতি?

West Bengal Police Job: শারীরিক সক্ষমতার পরীক্ষায় রুষদের সাড়ে ৬ মিনিটে দৌড়ে ১৬০০ মিটারের মাঠ পার করতে হয়। অন্যদিকে মেয়েদের ক্ষেত্রে ২ মিনিটে ৪০০ মিটারের মাঠ পাশ করতে হয়।

West Bengal Police Job: উচ্চমাধ্যমিকের পর পুলিশে চাকরির স্বপ্ন? কীভাবে আসবে সাফল্য? কীভাবে নেবেন প্রস্তুতি?
ছবি - কীভাবে হয় পরীক্ষা ?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 9:00 AM

কলকাতা: পরীক্ষা শেষ, রেজাল্টাও বেরিয়ে গিয়েছে। কিন্তু, উচ্চমাধ্যমিকের (Higher Secondary Exam) পর কী নিয়ে পড়াশোনা করলে সহজে মিলতে পারে  চাকরি, উচ্চশিক্ষার কোন রাস্তায় হাঁটলে সুগম হতে পারে চাকরি জীবনের রাস্তা, তা নিয়ে চিন্তায় পড়েন বহু পড়ুয়াই। তবে উচ্চমাধ্যমিকের পুলিশে (Jobs in West Bengal Police) যোগ দেওয়ার বাসনা থাকে অনেকেরই। তবে কীভাবে পড়শোনা করলে, কীভাবে প্রস্তুতি নিলে সহজেই হতে পারে স্বপ্নপূরণ? এদিকে উচ্চমাধ্যমিকের পর কলেজে পড়তে পড়তেই আমরা চাকরির প্রস্তুতি শুরু করে দিই। এই সময় থেকেই শুরু করা যেতে পারে পুলিশে চাকরির প্রস্তুতি। এদিকে পশ্চিমবঙ্গ পুলিশে ঘনঘন চলে নিয়োগ প্রক্রিয়া। তবে এই প্রক্রিয়া মূলত পাঁচটি ধাপে সম্পন্ন হয়। হয় লেখা পরীক্ষা, শারীরিক পরীক্ষা, নেওয়া হয় শারীরিক মাপযোগ, শেষ পর্যন্ত নেওয়া হয় ইন্টারভিউ। 

তবে পুলিশের পরীক্ষার ক্ষেত্রে যে প্রিলিমিনারি পরীক্ষা হয় সেখানে মূলত ১০০ নম্বরের মাল্টিপল চয়েস প্রশ্ন থাকে। সময় থাকে ১ ঘণ্টা। তবে মোট ১০০ টি প্রশ্নের মধ্যে জেনারেল নলেজ, অঙ্ক ও জেনারেল ইন্টালিজেন্সের উপর প্রশ্ন থাকে। এর মধ্যে ৩০টি অঙ্ক নির্ভর প্রশ্ন, ৫০ নম্বরের সাধারণ জ্ঞান, ২০ নম্ব থাকে জেনারেল ইন্টালিজেন্সের উপর। তবে পুলিশের চাকরির পরীক্ষায় বসার ক্ষেত্রে নির্দিষ্ট শারীরিক মাপজোক বিশেষভাবে প্রয়োজন। ছেলেদের জন্য অবশ্যই উচ্চতা হতে হবে ১৬৭ সেমি। একইসঙ্গে বুকের ছাতি হতে হবে ৭৮ সেমি। তবে মাপজোকের সময় ৭৮ থাকলে তার থেকে আরও ৫ সেমি বেশি ফুলিয়ে দেখাতে হয় পরীক্ষার্থীদের। অন্যদিকে পুলিশের চাকরিতে আবেদনের ক্ষেত্রে মহিলাদের উচ্চতা হতে হয় ১৬০ সেমি। এরপর হবে শারীরিক সক্ষমতার পরীক্ষা। 

শারীরিক সক্ষমতার ক্ষেত্রে পুরুষদের সাড়ে ৬ মিনিটে দৌড়ে ১৬০০ মিটারের মাঠ পার করতে হয়। অন্যদিকে মেয়েদের ক্ষেত্রে ২ মিনিটে ৪০০ মিটারের মাঠ পাশ করতে হয়। তবে দীর্ঘদিন দৌড়ের অভ্য়াস না থাকলে পাশ করা কঠিন হয়ে পড়ে। মাঠ পাশ করলে হবে চূডান্ত লেখা পরীক্ষা। এই পরীক্ষা হয় ৮৫ নম্বরের। এ পরীক্ষায় মূলত হয় মাল্টিপল চয়েস ফরম্যাটে। ২০ নম্বরের অঙ্ক নির্ভর প্রশ্ন। অন্যদিকে জেনারেল নলেজের উপর থাকে ২৫ নম্বরের প্রশ্ন। অন্যদিকে যুক্তি নির্ভর বা রিজনিংয়ের উপর থাকবে ১৫ নম্বরের প্রশ্ন। অন্যদিকে ইংরেজি ব্যাকরণের উপর থাকে ২৫ নম্বরের প্রশ্ন। তা পুলিশে চাকরির স্বপ্নপূরণ করতে এখন থেকেই শুরু করে দিন প্রস্তুতি। কলেজে ভর্তির পাশাপাশি জোর দিন সময় মেনে পড়াশোনার উপরেও।