Massive Layoff: কোথাও ১০ হাজার, কোথাও ১৮ হাজার! ‘মেদ ঝরাতে’ কোন সংস্থা কত কর্মী ছাঁটাই করল?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jan 23, 2023 | 8:25 AM

Job Cut: করোনাকালে যেভাবে ব্য়াপক হারে কর্মী ছাঁটাই করা হয়েছিল, ঠিক সেভাবেই ফের একবার শুরু হয়েছে কর্মী ছাঁটাই। বড় বড় সংস্থা, বিশেষ করে তথ্য প্রযুক্তি সংস্থাগুলিতে কর্মী ছাঁটাই শুরু করা হয়েছে।

Massive Layoff: কোথাও ১০ হাজার, কোথাও ১৮ হাজার! 'মেদ ঝরাতে' কোন সংস্থা কত কর্মী ছাঁটাই করল?
ছবি অভীক দেবনাথ।

কলকাতা: চাকরির বাজারে বইছে মন্দার হাওয়া। একের পর এক সংস্থায় চলছে কর্মী ছাঁটাই (Job Cut)। রাতারাতি কর্মীদের ইমেইল বা মেসেজ করে জানানো হচ্ছে, আগামিকাল থেকে তাদের আর কাজে আসার প্রয়োজন নেই। অনেক সংস্থায় আবার অফিসই বন্ধ করে দেওয়া হচ্ছে। হাতে গোনা যে কয়েকজন কর্মী থাকছেন, তাদের বাড়ি থেকে কাজ করতে বলা হচ্ছে। করোনাকালে যেভাবে ব্য়াপক হারে কর্মী ছাঁটাই করা হয়েছিল, ঠিক সেভাবেই ফের একবার শুরু হয়েছে কর্মী ছাঁটাই। বড় বড় সংস্থা, বিশেষ করে তথ্য প্রযুক্তি সংস্থাগুলিতে কর্মী ছাঁটাই শুরু করা হয়েছে। কিন্তু এখন তো করোনা সংক্রমণ নেই, তাহলে কেন চাকরি খোয়াচ্ছেন  মোটা মাইনে পাওয়া কর্মীরা?

এক নজরে দেখে নেওয়া যাক কোন সংস্থায় কত কর্মী ছাঁটাই হল? 

অ্যালফাবেট-

গুগলের মালিকানাধীন সংস্থা অ্যালফাবেটের তরফে চলতি সপ্তাহেই জানানো হয়, ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুগলের সিইও সুন্দর পিচাই ইমেইল করে জানিয়েছেন, আমেরিকা থেকেই কর্মী ছাঁটাই শুরু করা হবে। এরপরে ধীরে ধীরে বিভিন্ন দেশেও ধাপে ধাপে কর্মী ছাঁটাই করা হবে। উল্লেখ্য, গুগলের এই কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত আগেই মিলেছিল। গত বছরের নভেম্বর মাসেই সংস্থা ও কর্মীদের কাজ কেমন করছেন, তার জন্য নতুন পারফর্ম্যান্স রেটিং সিস্টেম আনা হয়। প্রতি মাসে এই রেটিং সিস্টেমের মাধ্য়মে কর্মীদের প্যারফর্মেন্স কতটা ভাল, তা বিচার-বিশ্লেষণ করা হচ্ছে। এর ভিত্তিতেই নেওয়া হচ্ছে ছাঁটাইয়ের সিদ্ধান্ত।

মাইক্রোসফ্ট-

আগামী মার্চ মাসের মধ্যে মাইক্রোসফ্ট সংস্থায় কমপক্ষে ১০ হাজার কর্মী ছাঁটাই করা হবে বলে জানানো হয়েছে। সিইও সত্য নাদেলা জানান, আর্থিক মন্দার কারণে সংস্থাকে যে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে, তার জেরেই এই কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে।

অ্য়ামাজন- 

গত বছরের মাঝামাঝি সময় থেকেই কর্মী ছাঁটাই শুরু হয়েছে অ্যামাজনে। চলতি মাসের শুরুতেও অ্যামাজনের সিইও অ্যান্ডি জেসি জানান, আরও ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করা হচ্ছে। এর আগেও দফায় দফায় ১০ হাজার কর্মী ছাঁটাই করা হয়। উল্লেখ্য, ২০১৯ সালের চতুর্থ ত্রৈমাসিকে যেখানে কর্মীর সংখ্যা ছিল ৭ লক্ষ ৯৮ হাজার, সেখানেই ২০২১ সালের শেষে কর্মী সংখ্যা ১৬ লক্ষে বেড়ে দাঁড়ায়। এর কারণ হল, করোনাকালে ব্যাপক সংখ্যক কর্মী নিয়োগ করা হয়েছিল।

টুইটার

টেসলা সংস্থার মালিক ইলন মাস্কের টুইটারের মালিকানা গ্রহণের পরই সবথেকে বড় ঘোষণা ছিল, কর্মী ছাঁটাইয়ের। সংস্থা থেকে ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করা হয়। ৭৫০০ কর্মী থেকে এক ধাক্কায় টুইটারের কর্মী সংখ্যা কমে দাঁড়ায় ৩৭০০-এ। চলতি সপ্তাহেই আবার নতুন করে ৫০ জন কর্মী ছাটাইয়ের কথা ঘোষণা করা হয়।

মেটা-

ফেসবুকের মালিকানাধীন সংস্থা মেটা-তেও ব্যাপক কর্মী ছাঁটাই করা হচ্ছে। ২০২২ সালে মেটা সংস্থার ১৩ শতাংশ কর্মী অর্থাৎ প্রায় ১১ হাজার কর্মী ছাঁটাই করা হয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla