SSC MTS Recruitment 2023: দারোয়ান-সাফাইকর্মী পদের জন্য আবেদন করেছেন বি-টেক, এমবিএ ডিগ্রিধারীরা

BTech, MBA: উচ্চ শিক্ষিত হয়েও যে যোগ্যতা মোতাবেক চাকরি মিলছে না, তা SSC-র এই পরিসংখ্যান থেকেই স্পষ্ট। তাই দশম শ্রেণি পাশ যোগ্যতার পদের জন্য আবেদন করেছেন উচ্চশিক্ষিতরা।

SSC MTS Recruitment 2023: দারোয়ান-সাফাইকর্মী পদের জন্য আবেদন করেছেন বি-টেক, এমবিএ ডিগ্রিধারীরা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2023 | 10:04 PM

নয়া দিল্লি: উচ্চ শিক্ষিত হয়েও মিলছে না সরকারি চাকরি! দারোয়ান, মালি, সাফাইকর্মী পদের জন্য আবেদন করেছেন B-Tech, MBA ডিগ্রিধারীরা। শুনতে অবাক লাগছে! সম্প্রতি কেন্দ্রীয় সরকারের চাকরির পরীক্ষা SSC MTS-এ আবেদনকারীদের তালিকায় এমনটাই দেখা যাচ্ছে। মূলত, উত্তরপ্রদেশের B-Tech, MBA ডিগ্রিধারীদের দারোয়ান, মালি, সাফাইকর্মী পদের জন্য আবেদন করতে দেখা গিয়েছে। যা খুবই মর্মান্তিক।

জানা গিয়েছে, সম্প্রতি কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতরে গ্রুপ সি ও গ্রুপ ডি পদে নিয়োগের জন্য SSC MTS পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। মূলত, SSC MTS পরীক্ষার মাধ্যমে পিওন, দারোয়ান, সাফাইকর্মী, মালির মতো পদগুলিতে নিয়োগ করা হয়। এই সমস্ত পদে নিয়োগের জন্য দশম শ্রেণি পাশ যোগ্যতা চাওয়া হয়েছিল। কিন্তু, আবেদন পর্ব শেষে দেখা যায়, MTS এবং দারোয়ান পদের জন্য ৫৫ লক্ষেরও বেশি আবেদন গৃহীত হয়েছে এবং আবেদনকারীদের মধ্যে B-Tech, MBA ডিগ্রিধারীরাও রয়েছেন। তবে অধিকাংশ আবেদনকারী উত্তরপ্রদেশ ও বিহারের বাসিন্দা। রিপোর্ট অনুসারে, কেবল উত্তরপ্রদেশ থেকে ১৯ লক্ষ ৪ হাজার ১৩৯ জন প্রার্থী আবেদন করেছেন। যার মধ্যে অধিকাংশই উচ্চশিক্ষিত, এমনকি B-Tech, MBA ডিগ্রিধারীও রয়েছেন। এরপরে সর্বাধিক আবেদন জমা পড়েছে বিহার থেকে।

অর্থাৎ উচ্চ শিক্ষিত হয়েও যে যোগ্যতা মোতাবেক চাকরি মিলছে না, তা SSC-র এই পরিসংখ্যান থেকেই স্পষ্ট। তাই দশম শ্রেণি পাশ যোগ্যতার পদের জন্য আবেদন করেছেন উচ্চশিক্ষিতরা। তবে কেবল উত্তরপ্রদেশ বা বিহার নয়, অন্যান্য রাজ্যেও কম-বেশি একই ছবি দেখা যায় বলে ওয়াকিবহাল মহলের দাবি।

প্রসঙ্গত, চলতি বছরের ১৮ জানুয়ারি স্টাফ সিলেকশন কমিশনের তরফে MTS পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। মোট ১০ হাজার ৮৮০টি পদে নিয়োগ দেওয়া হবে এবং আবেদন করার শেষ দিন ছিল গত ২৪ ফেব্রুয়ারি, ২০২৩। আবেদন প্রক্রিয়া শেষে দেখা যায়, দেশব্যাপী এই পরীক্ষার জন্য সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে উত্তরপ্রদেশ ও বিহার থেকে।

১৩টি ভাষায় পরীক্ষা SSC-র প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, MTS মক টেস্ট হিন্দি এবং ইংরেজি ছাড়াও অনেক ১৩টি আঞ্চলিক ভাষায় নেওয়া হবে। সেগুলির মধ্যে রয়েছে, সমিয়া, বাংলা, গুজরাটি, কন্নড়, কোঙ্কনি, মালায়ালম, মণিপুরি, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলেগু এবং উর্দু। যদি একজন আবেদনকারী একটি আঞ্চলিক ভাষা নির্বাচন করে থাকেন, তাহলে তিনি হিন্দি এবং ইংরেজির সঙ্গে নির্বাচিত আঞ্চলিক ভাষায় প্রশ্নপত্র পাবেন।

পরীক্ষার তারিখ MTS -এর কম্পিউটার-ভিত্তিক পরীক্ষা দু-দফায় হবে। প্রথম দফায় পরীক্ষা চলতি মাসের ২ তারিখ থেকে শুরু হয়েছে এবং ১৯ মে পর্যন্ত চলবে। দ্বিতীয় দফায় পরীক্ষা ১৩ জুন থেকে ২০ জুন, ২০২৩ পর্যন্ত হবে।