WBJEE 2022 Results: এই সপ্তাহেই প্রকাশ হবে জয়েন্ট পরীক্ষার ফল, কীভাবে দেখবেন, জেনে নিন বিস্তারিত

শুক্রবার (১৭ জুন) প্রকাশিত হবে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন ২০২২ (WBJEE 2022 results) এর ফলাফল। কখন থেকে, কীভাবে দেখা যাবে, জেনে নিন বিস্তারিত।

WBJEE 2022 Results: এই সপ্তাহেই প্রকাশ হবে জয়েন্ট পরীক্ষার ফল, কীভাবে দেখবেন, জেনে নিন বিস্তারিত
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jun 12, 2022 | 4:40 PM

কলকাতা: শুক্রবার (১৭ জুন) প্রকাশিত হবে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন ২০২২ (WBJEE 2022 results) এর ফলাফল। রবিবার, জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ১৭ জুন বিকেল ৪টে থেকে বোর্ডের সরকারি ওয়েবসাইট- wbjeeb.nic.in এবং wbjeeb.in-এ গিয়ে ফলাফল দেখা যাবে। বোর্ড আরও জানিয়েছে, র‌্যাঙ্ক কার্ড আকারেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ফল প্রকাশের পর ওয়েবসাইটে গিয়ে র‌্যাঙ্ক কার্ড ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা। প্রসঙ্গত, গত ৩০ এপ্রিল অফলাইন মোডে আয়োজিত হয়েছিল ২০২২ সালের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। গত বছরের ফলাফল প্রকাশ করা হয়েছিল ৬ অগাস্ট, পরীক্ষা নেওয়া হয়েছিল ১৭ জুলাই।

কীভাবে দেখা যাবে ২০২২ সালের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল?

১) প্রথমে wbjeeb.nic.in কিংবা wbjeeb.in ওয়েবসাইটে যেতে হবে

২) হোমপেজে, WBJEE Results 2022 লিঙ্কে ক্লিক করতে হবে

৩) উপযুক্ত জায়গায় রোল নম্বর, জন্ম তারিখের মতো লগইন ক্রেডেন্সিয়াল দিতে হবে

৪) স্ক্রিনে চলে আসবে ফলাফল

৫) স্কোর কার্ডটি ডাউনলোড করতে হবে, ভবিষ্যতে ব্যবহারের জন্য একটি প্রিন্টআউট নিতে হবে

জয়েন্ট পরীক্ষার বোর্ডের নোটিস

২০২২ সালের জয়েন্ট পরীক্ষায় প্রার্থীদের পারফরম্যান্সের উপর ভিত্তি করে জয়েন্ট পরীক্ষা বোর্ড একটি মেধা তালিকা তৈরি করবে। প্রতিটি বিষয় এবং সেই বিষয়ে অর্জিত গ্রেডের উপর ভিত্তি করে দুটি পৃথক মেধাক্রম (সাধারণ মেধাতালিকা এবং ফার্মাসি মেধাতালিকা) গণনা করা হবে। প্রথম ও দ্বিতীয় পত্রে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে তৈরি হবে এসাধারণ মেধাতালিকা। সেই তালিকা অনুযায়ী সমস্ত ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি, আর্কিটেকচার কোর্স এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি কোর্সে ভর্তি করা হবে। আর শুধুমাত্র দ্বিতীয় পত্রে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি করা হবে ফার্মেসি মেধা তালিকা। যাদবপুর বিশ্ববিদ্যালয় বাদে, সমস্ত ফার্মেসি কোর্সে ভর্তি হবে এই তালিকা অনুযায়ী।

এছাড়া যদি জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় কোনও ‘টাই’ হয়, অর্থাৎ, দুই পরীক্ষার্থী একই নম্বর পায়, চূড়ান্ত স্কোর নির্ধারণ করতে বোর্ড টাই ব্রেকিং পদ্ধতি ব্যবহার করবে। সাধারণ মেধাতালিকা এবং ফার্মাসি মেধা তালিকা – দুই ক্ষেত্রেই পৃথক টাই ব্রেকিং বিধি রয়েছে। যদি, তারপরও দুই প্রার্থীকে পৃথক না করা যায়, সেই ক্ষেত্রে মেধা তালিকায় বয়সে বড় পরীক্ষার্থীকে অগ্রাধিকার দেওয়া হবে। অর্থাৎ, দুজনে সমান সমান নম্বর পেলেও, যার বয়স বেশি সেই মেধা তালিকায় আগে জায়গা পাবে।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla