‘চাকরিক্ষেত্রে ৫০ শতাংশ সংরক্ষণ মহিলাদের জন্য’, অসমে নির্বাচনের আগেই বড় প্রতিশ্রুতি কংগ্রেসের

অসমে বিধানসভা নির্বাচনে (Assam Assembly Election 2021) কংগ্রেস(congress)-র প্রধান হাতিয়ার সিএএ(CAA)। এছাড়াও বেকারত্ব দূর করে রাজ্যে সরকারি ক্ষেত্রেই পাঁচ লক্ষ কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী(Priyanka Gandhi)।

'চাকরিক্ষেত্রে ৫০ শতাংশ সংরক্ষণ মহিলাদের জন্য', অসমে নির্বাচনের আগেই বড় প্রতিশ্রুতি কংগ্রেসের
"অসম বাঁচাও" কর্মসূচিতে কংগ্রেস নেতা গৌরব গগৈ। ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 05, 2021 | 2:01 PM

গুয়াহাটি: নয়া নাগরিকত্ব আইন প্রত্যাহারের প্রতিশ্রুতির পর নির্বাচনী প্রচারে মহিলাদের জন্য বড় ঘোষণা করল অসম কংগ্রেস(Congress)। বৃহস্পতিবার কংগ্রেস নেতা গৌরব গগৈ (Gaurav Gogoi) বলেন, “ক্ষমতায় এলে অসমের মহিলাদের জন্য কর্মক্ষেত্রে ৫০ শতাংশ সংরক্ষণ করা হবে। তৈরি করা হবে চাকরির জন্য ভিন্ন একটি দফতরও।”

আসন্ন বিধানসভা নির্বাচনে তিনদফায় ভোট গ্রহণ করা হবে অসমে(Asaam)। প্রথম দফার ভোট গ্রহণ হবে ২৭ মার্চ। এরপর ১ এপ্রিল ও ৬ এপ্রিল বাকি দুই দফায় ভোট গ্রহণ করা হবে। ফলঘোষণা করা হবে ২ মে। নির্বাচনের দিনঘোষণার আগেই বিজেপির তরফে প্রচার সেরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)। দিনঘোষণার পরই চলতি সপ্তাহে রাজ্যে প্রচারে গিয়েছিলেন প্রিয়ঙ্কা গান্ধী(Priyanka Gandhi)-ও।

বিজেপি(BJP)-র তরফে যেমন রাজ্যের সার্বিক উন্নয়ন ও ভূমিপুত্রদের নায্য অধিকার পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তেমনই কংগ্রেসের প্রধান হাতিয়ার সিএএ(CAA)। এছাড়াও বেকারত্ব দূর করার ডাককে সামনে রেখেই নির্বাচনী প্রচার চালাচ্ছে কংগ্রেস।

এদিন তরুণ গগৈ বলেন, “কংগ্রেস এমন একটি দল, যারা সবসময়ই সমস্যার সমাধান খোঁজে। অসমের পাঁচটি অন্যতম সমস্যা হল সিএএ, বেকারত্ব, অনুপ্রবেশ ও মহিলাদের প্রয়োজনীয় সুযোগ না দেওয়া। আমরা ইতিমধ্যেই পাঁচ লাখ সরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়েছি। একইসঙ্গে প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের স্বপ্ন ছিল যে কর্মক্ষেত্রে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণ করার। ক্ষমতায় এলে আমরা সেই স্বপ্নই পূরণ করব।”

আরও পড়ুন:সাংবাদিকতা বা তবলিগি কার্যকলাপের জন্য অনুমোদন নিতে হবে ওসিআই কার্ড হোল্ডারদের

গত সপ্তাহেই অসমে নির্বাচনী প্রচারে এসেছিলেন কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী। কামাক্ষ্যা মন্দিরে পুজো দিয়ে তিনি অসমের চা শ্রমিকদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তিনি। সেখানেই সভামঞ্চ থেকে তিনি ঘোষণা করেছিলেন, আসন্ন বিধানসভা নির্বাচনে জয়লাভ করলে এমন একটি আইন আনা হবে যা নাগরিকত্ব আইনকে বাতিল করে দেবে। একইসঙ্গে পাঁচ লাখ সরকারি চাকরির ব্যবস্থা, চা-শ্রমিকদের দৈনিক আয় বাড়িয়ে ৩৬৫ টাকা করা, প্রতিটি বাড়িতে প্রথম ২০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে সরবরাহ ও গৃহবধূদের প্রতিমাসে দুই হাজার টাকা আর্থিক সাহায্যের কথা বলেন তিনি।

অসমের তেজপুরে নির্বাচনী সভা থেকেই প্রিয়ঙ্কা গান্ধী বলেন, “আমি যা বলছি, সেগুলি প্রতিশ্রুতি নয়, গ্যারান্টি।” কংগ্রেস নেত্রীর কথার সূত্র ধরেই গৌরব গগৈ বলেন, “বর্তমান সরকার রাজ্যে বেকারত্বের সমস্যা সৃষ্টি করেছে। প্রাথমিকভাবে তাঁরা বড় বড় বিল্ডিং তৈরি করলেও তা আসলে ভিতর থেকে ফাঁপা, অর্থাৎ সেখানে কোনও কাজ হয় না। এই বিল্ডিংগুলি তৈরি করতে কীভাবে টাকা খরচ করা হয়েছে, সেই বিষয়েও আমরা তদন্ত করব।”

পাঁচ লাখ কর্মসংস্থানের প্রসঙ্গে তিনি বলেন, “কর্ম সংস্থানের জন্য আমরা যে বিশেষ মন্ত্রক গঠনের কথা বলেছি, সেখানে আমরা বিভিন্ন সরকারি দফতরের সঙ্গে যোগাযোগ করে খালি পদগুলি খুঁজে বের করে পাঁচ লাখ কর্মসংস্থানের ব্যবস্থা করব। কীভাবে আরও চাকরি তৈরি করা যায়, সেই পরিকল্পনার জন্যও একটি রোডম্যাপ তৈরি করা হবে। মুখ্যমন্ত্রীর দফতরের মতোই সম পরিমাণ গুরুত্ব দেওয়া হবে এই দফতরকে।”

বৃহস্পতিবার কংগ্রেসের তরফে একটি ওয়েবসাইটও চালু করা হয়। অসমের বেকার যুবকরা যাতে এই ওয়েবসাইটে নাম নথিভুক্ত করেন, সেই আহ্বানও জানান গৌরব গগৈ।

আরও পড়ুন: সিআইডির ছাড়পত্র না মিললে জুটবে না মাইনেও, সরকারি কর্মচারীদের জন্য নয়া নির্দেশিকা ভূস্বর্গে