Goa Polls : গোয়ার চতুর্মুখী লড়াইয়ে নয়া সমীকরণ, কংগ্রেসের ছায়া ছেড়ে জোট বাঁধল এনসিপি-সেনা

Goa Polls : গোয়ায় শিবসেনা ও এনসিপি জোট করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে।

Goa Polls : গোয়ার চতুর্মুখী লড়াইয়ে নয়া সমীকরণ, কংগ্রেসের ছায়া ছেড়ে জোট বাঁধল এনসিপি-সেনা
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jan 19, 2022 | 7:21 PM

পানাজি : আগামী মাসেই বিধানসভা নির্বাচন (Goa Assembly Election) এই সৈকত পাড়ের রাজ্যে। রাজনৈতিক ভাঙা গড়া নিয়ে আপাতত ভোটে সরগরম গোয়ার সৈকত। এর মধ্য়ে এনসিপি (Nationalist Congress Party) বুধবার জানিয়েছে, কংগ্রেসের সঙ্গে যৌথভাবে আসন্ন গোয়া বিধানসভা নির্বাচনে লড়াই করার প্রস্তাব বৃথা গিয়েছে। এনসিপি নেতা প্রফুল প্যাটেল জানিয়েছেন, শরদ পাওয়ারের (Sharad Pawar) পার্টি গোয়াতে শিব সেনার (Shiv Sena) সঙ্গে জোটে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। তাঁরা বেশিরভাগ আসনে প্রার্থী দেবেন বলেও জানিয়েছেন। প্রফুল প্যাটেল জানিয়েছেন আগামিকাল প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করা হবে।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, প্যাটেল জানিয়েছেন, “আমরা কংগ্রেসের কাছে গোয়ায় জোট গঠনের প্রস্তাব রেখেছিলাম। কিন্তু তা ব্যর্থ হয়েছে। তারা হ্যাঁ ও বলেনি না ও বলেনি… ” তিনি আরও বলেন, “এনসিপি এবং শিবসেনা একসঙ্গে গোয়ায় নির্বাচন লড়বে। তবে ৪০ টির সবকটা আসনে আমরা জোট করব না। নির্দিষ্ট কিছু আসনে জোট করে লড়বে সেনা এনসিপি। আগামিকাল প্রথম প্রার্থী তালিকা প্রকাশ পাবে।” প্রসঙ্গত, প্রতিবেশী রাজ্য মহারাষ্ট্রে শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি জোট করে সরকার গঠন করেছে। যেখানে শিবসেনা প্রধান উদ্ভব ঠাকরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদে আসীন আছেন। কংগ্রেস ইতিমধ্যে গোয়ায় কিছু আসনে নিজেদের প্রার্থী ঘোষণা করে দিয়েছে।

উল্লেখ্য, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস এই বছর প্রথমবার গোয়ায় ভোটের ময়দানে খেলতে নামবে। প্রথমদিকে জল্পনা শোনা গিয়েছিল, কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস জোট করে গোয়ার ময়দানে নামবে। কারণ দুই দলের একটাই লক্ষ্য বিজেপিকে যেকোনওভাবে ঠেকানো। কিন্তু সেইসব জল্পনা উড়িয়ে দিয়ে গতকাল কংগ্রেস ও তৃণমূল আলাদা আলাদা প্রার্থী তালিকা প্রকাশ করে। গোয়ায় ৪০ টি আসনের মধ্যে ৯ টি তে প্রার্থী ঘোষণা করে দিয়েছে কংগ্রেস। তৃণমূল কংগ্রেস ১১ টি আসনে তাঁদের প্রার্থীর নাম ঘোষণা করেছে। ২০১৭ এর ভরাডুবির পর আপ আবার মাথা তুলে দাঁড়াতে চাইছে সৈকত পাড়ের এই রাজ্যে। আম আদমি পার্টি এখনও পর্যন্ত ৫ টি আসনে প্রার্থী ঘোষণা করেছেন।

আগামী মাসে বাকি চার রাজ্যের পাশাপাশি গোয়াতেও নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই জাতীয় নির্বাচন কমিশনের তরফে নির্ঘণ্ট প্রকাশ করা হয়েছে। ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ এক দফায় গোয়ার ৪০ টি বিধানসভা কেন্দ্রে নির্বাচন হবে। চূড়ান্ত ফলাফল ঘোষণা হবে ১০ মার্চ।  নির্বাচনের প্রাক্কালে গোয়ায় রাজনৈতিক সমীকরণ ক্রমশ জটিল হচ্ছে। বিজেপিকে রোখার জন্য কোমর বাঁধছে সব বিরোধী দলগুলিই। এইবার কোন দল গোয়ার মানুষের আশীর্বাদ পেয়ে ক্ষমতায় আসে তাই দেখার।

আরও পড়ুন : Uttarakhand Assembly Election : জল্পনার অবসান, দীর্ঘক্ষণের বৈঠকের পর বিজেপিতে যোগ প্রয়াত সিডিএস-এর ভাইয়ের

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla