TMC & GPF protest: ঐতিহ্যবাহী এলাকায় বাংলো নির্মাণ, গোয়ার বিজেপি সরকারকে কটাক্ষ তৃণমূলের, সঙ্গী জিপিএফ

AITC Goa: শনিবার, ওল্ড গোয়া হেরিটেজ কমপ্লেক্সের আশেপাশে একটি বাংলো বানানোকে কেন্দ্র করে তুঙ্গে উঠেছে রাজনৈতিক তরজা। ইতিমধ্যেই গোয়ার ঐতিহ্যকে নষ্ট করার অভিযোগে সত্যাগ্রহ আন্দোলনের ডাক দিয়েছে 'সেভ ওল্ড গোয়া অ্যাকশন কমিটি'।

TMC & GPF protest: ঐতিহ্যবাহী এলাকায় বাংলো নির্মাণ, গোয়ার বিজেপি সরকারকে কটাক্ষ তৃণমূলের, সঙ্গী জিপিএফ
লাইব্রেরিতে কর্মীসভা! ছবি: প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 7:19 AM

পানাজি: লক্ষ্য ২০২৪ সালের লোকসভা নির্বাচন। দেশের নির্বাচনকে পাখির চোখ করেই ধাপে ধাপে এগতে চাইছে বাংলার শাসক দল তৃণমূল কংগ্রেস। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের বিজেপির বিরুদ্ধে বিপুল জয়ের পরই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়ে দিয়েছিলেন, এবার লক্ষ্য দিল্লি। তৃণমূলের সেই লক্ষ্যে গুরুত্ব রয়েছে গোয়ার। কয়েকমাসে আগেই স্বয়ং মমতা গোয়া সফরে এসেছিলেন। সমুদ্র সৈকতে ঘেরা এই রাজ্যে এসে মমতা সাফ জানিয়েছিলেন, শুধুমাত্র নিয়মরক্ষার খাতিরেই আগামী গোয়া বিধানসভা নির্বাচনে তৃণমূল লড়বে না, সরকার দখলই তাঁর প্রধান লক্ষ্য। এবার স্থানীয় ইস্যুকে তুলে ধরেই গোয়ার মানুষের মন জয়ের চেষ্টা শুরু করল তৃণমূল।

শনিবার, ওল্ড গোয়া হেরিটেজ কমপ্লেক্সের আশেপাশে একটি বাংলো বানানোকে কেন্দ্র করে তুঙ্গে উঠেছে রাজনৈতিক তরজা। ইতিমধ্যেই গোয়ার ঐতিহ্যকে নষ্ট করার অভিযোগে সত্যাগ্রহ আন্দোলনের ডাক দিয়েছে ‘সেভ ওল্ড গোয়া অ্যাকশন কমিটি’। গোয়া ফরওয়ার্ড পার্টি জানিয়েছে, এই অনভিপ্রেত নির্মাণ নিয়ে অবিলম্বে সরকারে ক্ষমা চাওয়া উচিৎ। অন্যদিকে সদ্য গোয়ার রাজনীতিতে অংশ্রগ্রহন করা তৃণমূল বিষয়টি সংসদের শীতকালীন অধিবেশনে তোলার কথা জানিয়েছে।

তৃণমূলের লোকসভা সাংসদ তথা দলের তরফে গোয়ার দায়িত্বপ্রাপ্ত নেত্রী মহুয়া মৈত্র (MP Mahua Moitra) জানিয়েছেন, আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া যে জায়গাটিতে সংরক্ষণ করে রেখেছিল, সেখানে বেআইনি নির্মাণ কিছুতেই মেনে নেওয়া হবে। সংসদ অধিবেশনে বিষয়টিকে তোলা হবে। মহুয়ার অভিযোগ, মুম্বইয়ের এক বিজেপি নেতার স্বামী বাংলো নির্মাণের জন্য জমিটি কিনেছেন। শুক্রবার এই ইস্যুতে আন্দোলনরত বিক্ষোভকারীদের সঙ্গেও দেখা করেন তৃণমূল সাংসদ।

সরকারের ওপর চাপ বাড়িয়েছে গোয়া ফরওয়ার্ড পার্টিও। জিএফপি বিধায়ক বিজয় সরদেশাই, রাজ্যের শহর পরিকল্পনা মন্ত্রী চন্দ্রকান্ত কেলভেকরকে চিঠি লিখে জানিয়েছেন আগামী ৩ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট এলাকা নির্মাণে অনুমতি প্রত্যাহার করে আসল সত্য সকলের সামনে তুলে ধরতে। চিঠিতে তিনি লিখেছেন “যদি ২০১৬ ও ২০২১ সালে আপনার সরকার কোনও অপকর্মের সঙ্গে যুক্ত হয় তবে ৩ ডিসেম্বরের মধ্যে জনগণের কাছে ক্ষমা চান।” শুক্রবার মন্ত্রী কেলভেকার জানিয়েছেন, ইতিমধ্যেই এই বিষয়ে তদন্তের জন্য নির্দেশ দেওয়া হয়েছে, এবং তাঁর কার্যকালের আগেই এই নির্মাণের অনুমতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন WHO Chief Scientist on Omicron Variant: ‘ডেল্টার থেকেও বেশি সংক্রামক হতে পারে ওমিক্রন’, স্বাস্থ্যবিধি পালনেই জোর হু-র প্রধান বিজ্ঞানীর

আরও পড়ুন KMC Election 2021: ‘অনেক খেলা আছে, চাই না সংবাদ মাধ্যমে আসুক…’, কংগ্রেসের টিকিট পেতেই ক্ষোভ উগরে দিলেন পার্থ