Kejriwal bail: জামিন তো পেলেন, কিন্ত এই পাঁচ সুপ্রিম শর্তে বাঁধা কেজরীবালের হাত

Kejriwal bail: তিহার জেল থেকে মুক্তি পেতে চলেছেন অরবিন্দ কেজরীবাল। শুক্রবার, দিল্লির মুখ্যমন্ত্রীর অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন মঞ্জুর করেছে সুপ্রিম কোর্ট। জেলের বাইরে থাকার সময় দিল্লির মুখ্যমন্ত্রী কী কী করতে পারবেন এবং কী কী করতে পারবেন না, কেজরীবালের হাতে সেই বিষয়ে এক কঠোর শর্তের তালিকা ধরিয়ে দিয়েছে আদালত। কী সেই শর্ত?

Kejriwal bail: জামিন তো পেলেন, কিন্ত এই পাঁচ সুপ্রিম শর্তে বাঁধা কেজরীবালের হাত
আদালত চত্তবর ছাড়ছেন অরবিন্দ কেজরীবালImage Credit source: PTI
Follow Us:
| Updated on: May 10, 2024 | 5:34 PM

নয়া দিল্লি: অবশেষে তিহার জেল থেকে মুক্তি পেতে চলেছেন অরবিন্দ কেজরীবাল। শুক্রবার, দিল্লির মুখ্যমন্ত্রীর অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন মঞ্জুর করেছে সুপ্রিম কোর্ট। চলতি লোকসভা নির্বাচনে প্রচারের জন্য তাঁকে ১ জুন পর্যন্ত অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছে আদালত। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, কেজরীবালের জামিনের বিরোধিতা করেছিল। তবে শীর্ষ আদালত বলেছে, ‘২১ দিনে খুব একটা পার্থক্য হবে না।’ ২ জুন তাঁকে আদালতে আত্মসমর্পণ করতে হবে। তবে, ২১ দিন জেলের বাইরে থাকার জন্য আম আদমি পার্টির সর্বভারতীয় আহ্বায়ককে বেশ কিছু শর্ত দিয়েছে সুপ্রিম কোর্ট। জেলের বাইরে থাকার সময় দিল্লির মুখ্যমন্ত্রী কী কী করতে পারবেন এবং কী কী করতে পারবেন না, কেজরীবালের হাতে সেই বিষয়ে এক কঠোর শর্তের তালিকা ধরিয়ে দিয়েছে আদালত। কী সেই শর্ত?

১) জামিন পেতে জেল সুপারিনটেনডেন্টকে ৫০,০০০ টাকার বন্ড জমা দিতে হবে কেজরীবালকে। সেই সঙ্গে দিতে হবে সম পরিমাণের সিওরিটি।

২) জামিনে বাইরে থাকার সময়, তিনি মুখ্যমন্ত্রীর কার্যালয় এবং দিল্লি সচিবালয় পরিদর্শন করতে পারবেন না।

৩) কেজরীবাল বিবৃতি দিয়েছেন, শুধুমাত্র দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের ছাড়পত্র বা অনুমোদন পাওয়ার জন্য প্রয়োজনীয় কোনও নথি ছাড়া কোনও সরকারি ফাইলে তিনি স্বাক্ষর করবেন না। সেই কথা তাঁকে মেনে চলতে হবে।

৪) দিল্লির আবগারি নীতি নিয়ে দুর্নীতির অভিযোগে গত ২১ মার্চ কেজরীবালকে গ্রেফতার করেছিল ইডি। আদালত শর্তি দিয়েছে, জামিনে বাইরে থাকাকালীন, তিনি এই মামলায় তাঁর ভূমিকা সম্পর্কে কোথাও কোনও মন্তব্য করতে পারবেন না।

৫) এই সময়কালে, এই মামলার কোনও সাক্ষীর সঙ্গে তিনি যোগাযোগ করবেন না এবং মামলার সঙ্গে যুক্ত কোনও সরকারি ফাইলে হাত দিতে পারবেন না।