সেমির নিরিখে ফাইনালের ফল, ৪ রাজ্য থেকে কটি লোকসভা আসন জিততে পারে BJP?

4 state election result: বিধানসভা ভোটের ফলের উপর অবশ্য লোকভা ভোটের ফল নির্ভর করে না। আসলে, বিধানসভা নির্বাচন এবং লোকসভা নির্বাচনে ভোট দেওয়ার সময় ভিন্ন ভিন্ন বিষয় বিবেচনা করেন ভোটাররা। কিন্তু, এদিনের ফলের নিরিখে, লোকসভায় কেমন ফল করতে চলেছে দলগুলি? আসুন দেখে নেওয়া যাক -

সেমির নিরিখে ফাইনালের ফল, ৪ রাজ্য থেকে কটি লোকসভা আসন জিততে পারে BJP?
মোদীর নামাঙ্কিত মিষ্টি নিয়ে জয় উদযাপন বিজেপি সমর্থকদেরImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2023 | 4:49 PM

নয়া দিল্লি: চব্বিশের লোকসভা ভোটের সেমিফাইনাল। এভাবেই ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনকে দেখেছিল রাজনৈতিক মহল। রবিবার (৩ ডিসেম্বর), ৪ রাজ্যের ফল প্রকাশের দিনে দেখা যাচ্ছে, ৩টি রাজ্যে ঘটতে চলেছে পালা বদল। সম্পূর্ণ ফলাফল এখনও সামনে আসেনি। তবে, ফলাফলের প্রবণতা থেকে স্পষ্ট যে, একমাত্র মধ্য প্রদেশে ক্ষমতা ধরে রেখেছে বিজেপি। কংগ্রেস সরকার উল্টে যাচ্ছে ছত্তীসগঢ় এবং রাজস্থানে। দুই রাজ্যেই ক্ষমতায় আসছে বিজেপি। আর তেলঙ্গানায় কেসিআর-এর বিআরএস-কে সরিয়ে ক্ষমতায় আসছে কংগ্রেস। কিন্তু, এটা তো বিধানসভা ভোটের হিসেব। এই ফলের নিরিখে, লোকসভায় কেমন ফল করতে চলেছে দলগুলি? আসুন দেখে নেওয়া যাক –

এদিন যে চার রাজ্যের বিধানসভা ভোটের ফল প্রকাশ করা হল, সেগুলিতে সম্মিলিতভাবে বলা হয় ‘হিন্দি হার্টল্যান্ড’, বা হিন্দি বলয়। এদিন চার রাজ্যে মিলিয়ে ৬৩৮টি বিধানসভা আসনের ফল প্রকাশ করা হচ্ছে। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত, এর মধ্যে ৩৪৬টি আসনে জিতে গিয়েছে বা এগিয়ে আছে বিজেপি। আর কংগ্রেস এগিয়ে ২৩২ আসনে। এই ৬৩৮টি বিধানসভা আসন ছড়িয়ে রয়েছে ৮২টি লোকসভা আসন জুড়ে। এদিনের বিধানসভা নির্বাচনের ফল অনুযায়ী দেখলে, এই ৮২টি লোকসভা আসনের মধ্যে, ৪৬টিতেই এগিয়ে রয়েছে বিজেপি। আর কংগ্রেস এগিয়ে মাত্র ২৪টি আসনে। এছাড়া বিআরএস ৫টি এবং এআইমিম এগিয়ে ১টি আসনে। ৬টি লোকসভা কেন্দ্রে, কংগ্রেস-বিজেপি সম-সংখ্যক বিধানসভা আসন জিতেছে।

রাজ্য ভিত্তিতে দেখলে, মধ্য প্রদেশে ২৯টি লোকসভা আসন রয়েছে। বিজেপি এগিয়ে রয়েছএ ২৪টি লোকসভা আসনে। কংগ্রেস এগিয়ে মাত্র ৩টিতে, আর সমান সমান লড়াই রয়েছে ২টি আসনে। ছত্তীসগঢ়ে ১১টি লোকসভা আসনের মধ্যে বিজেপি এগিয়ে ৬টি আসনে। কংগ্রেস এগিয়ে ৩টি আসনে এবং সমানে সমানে লড়াই রয়েছে ২টি আসনে। রাজস্থানে লোকসভা আসন রয়েছে ২৫টি। বিজেপি এগিয়ে রয়েছে ১৫টি আসনে। কংগ্রেস এগিয়ে ৮টি আসনে। আর দুই পক্ষে সমান সমান আসন জিতেছে ২টি লোকসভা আসনে। তেলঙ্গানায় লোকসভা আসন রয়েছে ১৭টি। কংগ্রেস এগিয়ে রয়েছে ১০টি আসনে। আর কেসিআর-এর বিআরএস এগিয়ে ৫টি আসনে। এআইমিম এবং বিজেপি ১টি আসনে এগিয়ে।

বিধানসভা ভোটের ফলের উপর অবশ্য লোকভা ভোটের ফল নির্ভর করে না। ৫ বছর আগেই এই চার রাজ্যের নির্বাচনে, তিনটি রাজ্যেই জয়ী হয়েছিল কংগ্রেস – মধ্য প্রদেশ, ছত্তীসগঢ় এবং রাজস্থান। কিন্তু, তার কয়েক মাস পরের লোকসভা নির্বাচনে, এই সকল রাজ্যেই ভরাডুবি ঘটেছিল হাত শিবিরের। আসলে, বিধানসভা নির্বাচন এবং লোকসভা নির্বাচনে ভোট দেওয়ার সময় ভিন্ন ভিন্ন বিষয় বিবেচনা করেন ভোটাররা। বিধানসভা নির্বাচনে স্থানীয় সমস্যা যেমন বেশি গুরুত্ব পায়, লোকসভা নির্বাচনে ভোটাররা বিবেচনা করেন জাতীয় সমস্যার কথা। তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ২০১৮ সালে কংগ্রেস ৩টি রাজ্যে জেতার পরও লোকসভা নির্বাচনে দুর্দান্ত ফল করেছিল বিজেপি। জাতীয় স্তরে প্রধানমন্ত্রী মোদীর জনপ্রিয়তা কমেনি। এই অবস্থায়, তিন রাজ্যেই বিজেপি ক্ষমতায় আসায়, এইবার হয়তো হিন্দি হার্টল্যান্ডে আরও বড় জয় পেতে পারেন নরেন্দ্র মোদী।