Akhilesh Yadav: ‘কংগ্রেস খুব ধূর্ত, বিশ্বাসঘাতকতা করেছে…’, অখিলেশের মুখেও ‘ইন্ডিয়া’র ভাঙনের ইঙ্গিত?

INDIA Alliance: রবিবার সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বলেন, "কংগ্রেস খুব ধূর্ত। আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে"। আসন্ন নির্বাচনে যেন কংগ্রেসের প্রার্থীদের কেউ ভোট না দেন, তার আর্জিও জানান অখিলেশ। 

Akhilesh Yadav: 'কংগ্রেস খুব ধূর্ত, বিশ্বাসঘাতকতা করেছে...', অখিলেশের মুখেও 'ইন্ডিয়া'র ভাঙনের ইঙ্গিত?
বিস্ফোরক অখিলেশ যাদব।Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 06, 2023 | 6:52 AM

লখনউ:  ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কেন্দ্রের গদি থেকে বিজেপিকে সরাতেই একজোট হয়েছে বিরোধী দলগুলি। তৈরি হয়েছে ইন্ডিয়া জোট (INDIA Alliance)। তিনটি বৈঠক হলেও, তারপরই চুপচাপ এই বিরোধী ঐক্য। সম্প্রতিই বিহারের মুখ্যমন্ত্রী তথা বিরোধী জোটের অন্যতম উদ্যোক্তা নীতীশ কুমারের (Nitish Kumar) গলায় ইন্ডিয়া জোট নিয়ে ক্ষোভের সুর শোনা গিয়েছিল। এবার জোটসঙ্গী কংগ্রেসকে সরাসরি আক্রমণ করলেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবও (Akhilesh Yadav)। রবিবারই তিনি বলেন, “কংগ্রেস খুব ধূর্ত। আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে”। আসন্ন নির্বাচনে যেন কংগ্রেসের প্রার্থীদের কেউ ভোট না দেন, তার আর্জিও জানান অখিলেশ।

রবিবার মধ্য প্রদেশের জাতারায় একটি জনসভায় সপা প্রধান বলেন, “দয়া করে কংগ্রেসকে ভোট দেবেন না। ওরা খুব ধূর্ত। এখন ওরা ভোটের জন্য জাতিভিত্তিক জনসুমারিতে সমর্থন জানাচ্ছে। যদি ওরা আমাদের সঙ্গেই বিশ্বাসঘাতকতা করে, তাহলে জনগণ কীভাবে ওদের কাছে গুরুত্বপূর্ণ হবে?”

বিজেপিকেও আক্রমণ করতে ছাড়েননি অখিলেশ। তিনি বলেন, “২০২৪-র লোকসভা নির্বাচন আসলেই বিজেপিও জাতি ভিত্তিক জনসুমারির সমর্থন করবে কারণ ভোটারদের এটাই দাবি, এটাই চাহিদা।”

শনিবারই মধ্য প্রদেশ ও ছত্তীসগঢ়ের নির্বাচনী প্রচার সভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও ৫ বছর বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেন। সেই প্রতিশ্রুতিকেও আক্রমণ করে উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, “যদি আপনারা রেশনে কিছুই না পান, তবে বিজেপিকে ভোট দেবেন কেন? বিজেপি লুট-তান্ত্রিক সরকার চালাচ্ছে।”

প্রসঙ্গত, আসন্ন মধ্য প্রদেশ নির্বাচনে ৭২টি আসনে প্রার্থী দিয়েছে সমাজবাদী পার্টি। ভোটের দিন ঘোষণা হতেই কংগ্রেসের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে বিরোধও শুরু হয়েছে। উত্তর প্রদেশের কংগ্রেস প্রধানকে সম্প্রতিই তিনি ‘চিরকুট’ বলেন। ইন্ডিয়া জোট নিয়েও ক্ষোভ উগরে অখিলেশ বলেন, “যদি কংগ্রেস আমাদের আসন দিতে না চায়, তবে ওদের আগেই বলা উচিত ছিল। মধ্য প্রদেশে আমরা একাই লড়ছি। আমি বুঝতে পারছি যে ইন্ডিয়া জোট শুধুমাত্র লোকসভা নির্বাচনের জন্যই তৈরি করা হয়েছে। কিন্তু কংগ্রেস যদি এভাবেই আচরণ করতে থাকে, তবে কে ওদের সঙ্গে থাকবে? যদি সংশয় ও ভ্রান্তি নিয়ে আমরা বিজেপির সঙ্গে লড়ি, তবে কোনওদিনই সাফল্য পাব না।”