Manipur Election: সাংমাকে বাদ দিয়ে এনপিএফের সঙ্গে প্রাক নির্বাচনী জোটে যেতে পারে বিজেপি

Manipur Assembly Election 2022: ৬০ আসনের মণিপুর বিধানসভা নির্বাচনের আগে নতুন জোটের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। জানা গিয়েছে এবারের মণিপুর বিধানসভা নির্বাচনে কনরাড সাংমার ন্যাশনাল পিপলস্ পার্টির পরিবর্তে নাগা পিপলস্ ফ্রন্টের সঙ্গে জোটে যেতে পারে বিজেপি।

Manipur Election: সাংমাকে বাদ দিয়ে এনপিএফের সঙ্গে প্রাক নির্বাচনী জোটে যেতে পারে বিজেপি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 2:22 PM

ইম্ফল: ফেব্রুয়ারি মাসের ২৭ তারিখ থেকে শুরু হতে চলেছে মণিপুর বিধানসভা নির্বাচন। দু’দফায় ২৭ ফেব্রুয়ারি ও ৩ মার্চ নির্বাচন হবে উত্তর পূর্বে এই পাহাড়ে ঘেরা রাজ্যে। ৬০ আসনের মণিপুর বিধানসভা নির্বাচনের আগে নতুন জোটের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। জানা গিয়েছে এবারের মণিপুর বিধানসভা নির্বাচনে কনরাড সাংমার ন্যাশনাল পিপলস্ পার্টির পরিবর্তে নাগা পিপলস্ ফ্রন্টের সঙ্গে জোটে যেতে পারে বিজেপি। সূত্র মারফত জানা গিয়েছে, বিজেপি ও এনপিএফের মধ্যে আসন ভাগাভাগি নিয়ে কোনও আলোচনা না হলেও জোটের সম্ভাবনা প্রবল।

সম্প্রতি এনপিএফ নেতৃত্ব কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বের সঙ্গে কথা বলে। এমনকি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা হয় এনপিএফ নেতৃত্বের। জানা গিয়েছে, মণিপুরের বেশ কিছু আসনে দুই দলের মধ্যে বন্ধুত্বপূর্ণ লড়াই হতে পারে। এনপিএফের বিশ্বস্ত সূত্রে সংবাদমাধ্যম সিএনএন নিউজ ১৮ কে জানিয়েছে, এবারের বিধানসভা নির্বাচনে ১৫ টি আসন দাবি করতে পারে তারা। গত বিধানসভা নির্বাচনে ১০ আসনে লড়াই করে ৪ টি আসনে জেতে নাগাল্যান্ড পিপলস ফ্রন্ট।

কনরাড সাংমার এনপিপির সঙ্গে জোট করে ক্ষমতায় থাকা বিজেপি এবারের নির্বাচনে এই জোট এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আগ্রহী নয়। কারণ শেষবার বীরেন সিং যখন মুখ্যমন্ত্রী ছিলেন, তখন চার এনপিপি বিধায়ক মন্ত্রী থাকা সত্ত্বেও সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করেছিলেন। সূত্রে মারফত জানা গিয়েছে, এবারের বিধানসভা নির্বাচনে রাজ্যে ৬০ আসনেই প্রতিদ্বন্দ্বিতা করা সিদ্ধান্ত নিয়ে ফেলেছে বিজেপি। ৬০ আসনের মধ্যে ৪০ আসনে জেতার লক্ষ্যমাত্রাও নিয়েছে বিজেপি।

বর্তমানে উত্তর পূর্বের এই রাজ্যে বিজেপির নেতৃত্বে এনডিএ জোট ক্ষমতায় রয়েছে। ৩৬ আসন নিয়ে ক্ষমতায় রয়েছে বিজেপি জোট। ২০১৭ সালে মার্চ মাসে সরকার গঠন করে মুখ্যমন্ত্রী বীরেন সিং। কিন্তু ২০২০ সালে সঙ্কটে পড়ে তাঁর সরকার। ৪ মন্ত্রী সহ ৯ বিধায়ক সরকারের ওপর থেকে সমর্থন তুলে নেয়। সরকার সংখ্যা গরিষ্ঠতা হারায়। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের হস্তক্ষেপে এক সপ্তাহে অবস্থার পরিবর্তন হয় এবং চার এনপিপি বিধায়ক আবার সরকারকে সমর্থন দিতে রাজি হয়।

আরও পড়ুন : Covid-19 Vaccination : ফেব্রুয়ারিতে শেষ হতে পারে ১৫-১৮ বছরের টিকাকরণ, মার্চেই ১২-১৪ বছরের টিকাকরণ

আরও পড়ুন : Kiranmay Nanda to meet Mamata Banerjee: উত্তর প্রদেশে প্রচারে কি মমতা, অখিলেশের দূত কিরণময় নন্দ আজ কালীঘাটে