Punjab Polls 2022: কৃষকদের মধ্যেই মতানৈক্য, পঞ্জাবের ভোটে ১১৭ টি আসনে লড়বে ‘মিনি মোর্চা’

Punjab Assembly Election 2022: সূত্রের খবর, ওই কৃষক সংগঠনগুলির মিলিত রাজনৈতিক মঞ্চের নাম দেওয়া হবে সংযুক্ত সমাজ মোর্চা। মাস খানেক বাদে পঞ্জাবে যে বিধানসভা নির্বাচন রয়েছে, সেখানে ১১৭ টি আসনে লড়তে পারে তারা। সংযুক্ত

Punjab Polls 2022: কৃষকদের মধ্যেই মতানৈক্য, পঞ্জাবের ভোটে ১১৭ টি আসনে লড়বে 'মিনি মোর্চা'
এবার রাজনৈতিক পথে লড়াইয়ে কৃষক সংগঠনগুলির একাংশ। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 5:51 PM

চণ্ডীগঢ় : কৃষকদের আন্দোলনকে এক ছাতার তলায় নিয়ে আসতে গত বছর ৩২ টি কৃষক সংগঠনের মিলিত মঞ্চ তৈরি হয়েছিল। সংযুক্ত কিষান মোর্চা (Samyukt Samaj Morcha)। এখন কৃষি আইন প্রত্যাহারের পর আন্দোলনের পথ থেকে সরে গিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। তবে ওই মোর্চার কয়েকটি সংগঠন আবার নিজেদের মধ্যে হাত মিলিয়েছে। ফের এক যৌথ মঞ্চ তৈরি হচ্ছে। মিলিতভাবে রাজনৈতিক দল গঠনের পরিকল্পনা রয়েছে তাদের। আসন্ন পঞ্জাব বিধানসভা নির্বাচনে (Punjab Assembly Election 2022) প্রতিদ্বন্দ্বিতাও করতে পারে তারা।

তৈরি হচ্ছে সংযুক্ত সমাজ মোর্চা

প্রাথমিকভাবে সূত্রের খবর, ওই কৃষক সংগঠনগুলির মিলিত রাজনৈতিক মঞ্চের নাম দেওয়া হবে সংযুক্ত সমাজ মোর্চা। মাস খানেক বাদে পঞ্জাবে যে বিধানসভা নির্বাচন রয়েছে, সেখানে ১১৭ টি আসনে লড়তে পারে তারা। সংযুক্ত কিষান মোর্চা স্পষ্ট করে জানিয়ে দিয়েছে পঞ্জাবের বিধানসভা নির্বাচনে তারা কোনও প্রতিদ্বন্দ্বিতা করবে না। আর এই সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসার কয়েক ঘন্টা পরেই সূত্র মারফত জানা যায়, কৃষকদের আন্দোলনকে রাজনৈতিক মঞ্চ দেওয়ার জন্য সংযুক্ত সমাজ মোর্চা গঠনের কথা।

সংযুক্ত কিষান মোর্চায় মতানৈক্য

সংযুক্ত কিষান মোর্চার বক্তব্য তারা অরাজনৈতিকভাবে নিজেদের দাবি-দাওয়া আদায়ের পথে হাঁটবে আগামী দিনে। ২০২২ সালের পঞ্জাব বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে না সংযুক্ত কিষান মোর্চা, এই বার্তাও দেওয়া হয়েছিল। সঙ্গে এও বলা হয়েছে, কোনও ব্যক্তি বা সংগঠন নির্বাচনে লড়াইয়ের উদ্দেশে সংযুক্ত কিষান মোর্চার নাম ব্যবহার করতে পারবে না।

সংযুক্ত কিষান মোর্চা আগেই ইঙ্গিত দিয়েছিল যে নির্বাচনে লড়াইয়ে বিষয়ে ৩২ টি সদস্য সংগঠনের মধ্যে ঐকমত্যের অভাব রয়েছে। সঙ্গে এও বলা হয়েছিল, যারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী তারা আম আদমি পার্টির সঙ্গে জোট করতে পারে। উল্লেখ্য, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সক্রিয়ভাবে কৃষকদের হয়ে সওয়াল করে আসছিলেন। এক বিবৃতিতে সংযুক্ত কিষান মোর্চার তরফে জানানো হয়েছিল, “এসকেএম সারা দেশে ৪০০ টিরও বেশি বিভিন্ন মতাদর্শিক সংগঠনের একটি প্ল্যাটফর্ম, যা শুধুমাত্র কৃষকদের সমস্যাগুলির জন্য গঠিত হয়েছে। নির্বাচন বয়কটের কোনও আহ্বান দিচ্ছি না আমরা। আবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কোনও বোঝাপড়াও নেই আমাদের।”

অধিকাংশই চাইছে ভোটে লড়তে

পঞ্জাব নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার বিষয়ে সংযুক্ত কিষান মোর্চার এই দৃঢ় বিবৃতির পরেই সূত্র মারফত জানা গিয়েছে, মোর্চার একাংশের মধ্যে ঐক্যমতের অভাব আরও বেড়েছে। সূত্রের খবর, ৩২ টি সদস্য সংগঠনের অধিকাংশই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার পক্ষে ছিল। আজ সংযুক্ত কিষান মোর্চার থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে অন্তত নয়টি সংগঠন নির্বাচনে দাঁড়ানোর বিরোধিতা করেছিল।

এই নয়টি সংগঠনের মধ্যে রয়েছে ক্রান্তিকারি কিষান ইউনিয়ন, বিকেইউ ক্রান্তিকারি, বিকেইউ সিধুপুর, আজাদ কিষান কমিটি দোয়াবা, জয় কিষান আন্দোলন, দাসুহা গান্না সংগ্রাম কমিটি, কিষান সংগ্রাম কমিটি পঞ্জাব, লোক ভালই ইনসাফ ওয়েলফেয়ার সোসাইটি এবং কীর্তি কিষান ইউনিয়ন পঞ্জাব।

আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে পঞ্জাবে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। পঞ্জাবে বর্তমানে কংগ্রেসের সরকার রয়েছে। বিজেপিও সেখানে নিজেদের পূর্ণ শক্তি নিয়ে প্রতিদ্বন্দ্বিতায় নামছে। এই পরিস্থিতিতে কৃষকদের মিলিত সংগঠন যদি নির্বাচনী ময়দানে নামে, তার ফায়দা শেষ পর্যন্ত কাদের হতে, তা নিয়ে ইতিমধ্যেই চুলচেরা বিশ্লেষণ শুরু হয়েছে বিভিন্ন মহলে।

আরও পড়ুন Narendra Singh Tomar: ‘এক পা পিছিয়েছি, কিন্তু আবার এগোব’, কীসের ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী?