Punjab Congress: ‘কে মুখ্যমন্ত্রী হবেন, হাইকমান্ড ঠিক করবে না…’; ভোটমুখী পঞ্জাবে সিধু-বোমায় অস্তস্তিতে কংগ্রেস

Punjab Assembly Election: ভোটের ঠিক এক মাস বাকি থাকতে সিধুর এই বক্তব্য, ফের পঞ্জাব কংগ্রেসের প্রথম সারির নেতাদের মধ্যে সংঘাত বাড়াতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Punjab Congress: 'কে মুখ্যমন্ত্রী হবেন, হাইকমান্ড ঠিক করবে না...'; ভোটমুখী পঞ্জাবে সিধু-বোমায় অস্তস্তিতে কংগ্রেস
চরণজিৎ সিং চন্নি ও নভজ্যোৎ সিং সিধুর মধ্যে কার উপর বেশি আস্থা কংগ্রেসের?

চণ্ডীগঢ়: ভোট যত এগিয়ে আসছে, তত তপ্ত হচ্ছে পঞ্জাব (Punjab Assembly Election 2022)। বিজেপি, আম আদমি পার্টির চাপ তো রয়েছেই, তার উপর পঞ্জাবে কংগ্রেসের (Punjab Congress) চাপ আরও বাড়িয়ে দিচ্ছে দলীয় কোন্দল। সোমবারই সোনু সুদের বোনকে দলে টানতে নভজ্যোৎ সিং সিধু (Navjot Singh Sidhu) এবং চরণজিৎ সিং চন্নি (Charanjit Singh Channi) দু’জনেই একসঙ্গে ছুটে গিয়েছিলেন মোগায়। সে দৃশ্য দেখে অনেকেই মনে করেছিলেন, ভোটের আগে হয়ত অশান্তি মিটেছে পঞ্জাবে। কিন্ত তারপর চব্বিশ ঘণ্টাও কাটল না। ফের বোমা ফাটালেন সিধু। তাঁর সাফ কথা, “পঞ্জাবের জনগণই সিদ্ধান্ত নেবে কে মুখ্যমন্ত্রী হবেন, দলের হাইকমান্ড নয়।” মঙ্গলবার বিকেলে এক সাংবাদিক বৈঠকে এই বোমা ফাটান প্রদেশ কংগ্রেস সভাপতি। ভোটের ঠিক এক মাস বাকি থাকতে সিধুর এই বক্তব্য, ফের পঞ্জাব কংগ্রেসের প্রথম সারির নেতাদের মধ্যে সংঘাত বাড়াতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ফের সুর চড়ালেন পঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতি

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে হাইকমান্ড মুখ্যমন্ত্রীর মুখ কাকে করবে, সেই বিষয়ে প্রশ্ন করতেই বেজায় চটে যান প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোৎ সিং সিধু। রীতিমতো বিরক্তির সুরেই বলেন, “পাঞ্জাবের মানুষ ঠিক করবে কে মুখ্যমন্ত্রী হবেন। কে বলেছে যে (কংগ্রেস) হাইকমান্ড মুখ্যমন্ত্রী করবে?” তাঁর আরও বক্তব্য, “আপনার মনে এই সব মিথ্যা ধারণা রাখবেন না। পঞ্জাবের মানুষ বিধায়কদের বেছে নেবে এবং তাঁরাই সিদ্ধান্ত নেবেন কে মুখ্যমন্ত্রী হবেন।”

উল্লেখ্য, কিছুদিন আগেই কংগ্রেসের বর্ষীয়ান নেতা সুনীল জাঁখর বলেছিলেন, আসন্ন পঞ্জাব বিধানসভা নির্বাচনের জন্য কংগ্রেস কোনও মুখ্যমন্ত্রীর মুখ ঘোষণা করবে না। তার কয়েকদিন পরেই সিধুর বোমা ফাটানোয় ফের নতুন করে কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব প্রকাশ্যে চলে এল। ফের একবার স্পষ্ট হল, প্রদেশ সভাপতি এবং রাজ্যের মুখ্যমন্ত্রীর মধ্যে সম্পর্কের যে শীতলতা তৈরি হয়েছিল, তা তেমনই শীতল রয়েছে। ডিসেম্বরের শেষের দিকে জাঁখর বলেছিলেন, কংগ্রেস “যৌথ নেতৃত্বে”-র ভিত্তিতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে।

খোঁচা দিতে ছাড়ছেন না চন্নিকেও

চলতি মাসের শুরুর দিকেই সিধু বলেছিলেন, পঞ্জাবের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কে হবেন, সেই বিষয়ে সিদ্ধান্ত কংগ্রেস নেতৃত্বের উপর নির্ভর করছে। তিনি সেই সময় আরও বলেছিলেন, তিনি নিজেকে একজন সৈনিক হিসাবে বিবেচনা করেন। সেই কাজই তিনি করছেন এবং রাজ্যের জন্য ঋণ, রাজস্ব ঘাটতির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে লড়াই করছেন। সম্প্রতি এক বেসরকারি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সিধু পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নিকেও খোঁচা দিতে মন্তব্য করতে ছাড়েননি। চন্নি প্রসঙ্গে সিধু বলেছিলেন, “তাঁর (চন্নির) উদ্দেশ্য ভাল। তবে তাঁকে বাজেট বরাদ্দ, সব দিক খতিয়ে দেখা এবং রাজ্যকে বাঁচাতে সঠিক নীতি অনুসরণ করতে হবে।”

আরও পড়ুন : UP Elections: দলবদলের হিড়িকের মধ্যেই দিল্লিতে যোগী-শাহ-নাড্ডার বৈঠক, তৈরি হচ্ছে নীল নকশা

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla