AAP in Uttarakhand: দেবভূমিতে কেজরির বাজি অবসরপ্রাপ্ত সেনা কর্তা, উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ইনিই

Uttarakhand Assembly Election 2022: ২০১৩ সালে কেদারনাথে যে বিপর্যয় হয়েছিল, সেই সময় সেখানকার মানুষদের উদ্ধার এবং পুনর্বাসনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন তিনি।

AAP in Uttarakhand: দেবভূমিতে কেজরির বাজি অবসরপ্রাপ্ত সেনা কর্তা, উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ইনিই
উত্তরাখণ্ডে আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী অজয় কোঠিয়াল
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 8:38 PM

দেরাদুন : সর্বভারতীয় রাজনীতিতে নিজের অস্তিত্ব প্রমাণের লড়াইয়ে নেমেছেন অরবিন্দ কেজরিওয়াল। গুজরাটের পৌরভোট থেকে শুরু হয়েছে তাঁর এই অস্তিত্ব প্রমাণের চেষ্টা। গুজরাটে জিততে না পারলেও প্রথমবারের ভাগ্য পরীক্ষায় সন্তুোষজনক ফল করেছে কেজরিওয়ালের দল। এবার বড় পরীক্ষায় নেমেছেন কেজরি। বিধানসভা ভোট। পঞ্জাব, গোয়ার মতো উত্তরাখণ্ডেও প্রার্থী দিচ্ছেন তিনি।

উত্তরাখণ্ডের বিধানসভা নির্বাচনে কেজরি বাজি রাখছেন অবসরপ্রাপ্ত কর্নেল অজয় কোঠিয়ালের উপর। দেবভূমিতে তিনিই আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী। আসন্ন উত্তরাখণ্ড নির্বাচনে গঙ্গোত্রী বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন তিনি।

আজ এক সাংবাদিক বৈঠকে দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া উত্তরাখণ্ডে আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী সম্পর্কে বলেন, অজয় কোঠিয়াল একজন অত্যন্ত কর্তব্য পরায়ণ সেনা আধিকারিক ছিলেন। ২০১৩ সালে কেদারনাথে যে বিপর্যয় হয়েছিল, সেই সময় সেখানকার মানুষদের উদ্ধার এবং পুনর্বাসনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন তিনি। সিসোদিয়ার আরও বক্তব্য, আম আদমি পার্টি এখন উত্তরাখণ্ডে বিকল্প শক্তি হিসেবে উঠে আসছে। আগামী দিনে বিজেপি এবং কংগ্রেসকে উৎখাত করে আম আদমি পার্টির সরকার যে মানুষ গঠন করবে, সে বিষয়েও যথেষ্ট আত্মবিশ্বাসী তিনি।

সিসোদিয়া বলেন, “বিপর্যয়ের সময় বাহিনীকে নেতৃত্ব দেওয়ার সময় মানুষ কোঠিয়ালের কাজ দেখেছে। গঙ্গোত্রী সহ উত্তরাখণ্ড বিশেষ করে উত্তরকাশী অঞ্চলের মানুষের জন্য কোঠিয়াল যে পরিমাণ কাজ করেছে তা এখানকার লোকেরা দেখেছেন। প্রতিটি মানুষ তাঁকে শ্রদ্ধা করেন। বহু বছর ধরে নির্বাচনের সময় গঙ্গোত্রী কেন্দ্রের লোকেরা ভাল কিছু চেয়ে আসছিলেন। তাই তাঁরা কখনও কখনও বিজেপিতে বিশ্বাস করে, তারপরে কংগ্রেসে বিশ্বাস করে দেখেছেন। কিন্তু তাঁরা বিগত পাঁচ বছরে ভাল কিছু করতে পারেনি। সেখানকার মানুষ বিজেপি এবং কংগ্রেসকে বেছে নেওয়ার পরে অসন্তুষ্ট ছিল, কারণ তাঁদের হাতে কোনও বিকল্প ছিল না।”

উত্তরকাশীর নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিংয়ের প্রাক্তন অধ্যক্ষ কোঠিয়াল বর্তমানে একটি সংস্থা চালান, যা স্থানীয়দের সশস্ত্র বাহিনীতে যোগদানের প্রশিক্ষণ দেয়। চলতি বছরের ১৯ এপ্রিল অরবিন্দ কেজরিওয়ালের দলে যোগ দেন। তাকে তৎকালীন মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াতের বিরুদ্ধে মাঠে নামানো হয়েছিল, যিনি গঙ্গোত্রীর উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশা করা হয়েছিল। তবে, উপনির্বাচন শেষ পর্যন্ত আর হয়নি কারণ রাজ্য বিধানসভা নির্বাচনের জন্য এক বছরেরও কম সময় বাকি ছিল এবং রাওয়াত নিজেও পরে পদত্যাগ করেছিলেন। এর আগে, আম আদমি পার্টি ঘোষণা করেছিল, দলের প্রাক্তন রাজ্য সভাপতি এস এস কালের ২০২২ সালের নির্বাচনে মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির বিরুদ্ধে লড়বেন।