প্রয়াত পরিচালক তথা অভিনেতা জগন্নাথ গুহ, স্মৃতিচারণায় শিল্পী মহল

প্রয়াত জাতীয় পুরষ্কারজয়ী পরিচালক জগন্নাথ গুহ (Jagannath Guha passes away)। আজ, মঙ্গলবার ভোর চারটেয় জীবনাবসান হয় তাঁর। পরিচালনা হোক বা অভিনয়, বাংলা চলচ্চিত্র জগতে তাঁর অবদান অসীম। অসুস্থতার কারণে উডল্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। আজ বিকেল সাড়ে চারটে নাগাদ জগন্নাথবাবুর মরদেহ নিয়ে যাওয়া হবে তাঁর সাউথ সিটির বাসভবনে। সেখানেই তাঁকে শেষ শ্রদ্ধা জানানোর ব্যবস্থা […]

প্রয়াত পরিচালক তথা অভিনেতা জগন্নাথ গুহ, স্মৃতিচারণায় শিল্পী মহল
জগন্নাথের প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে শিল্পী মহলে।
Follow Us:
| Updated on: Dec 22, 2020 | 1:13 PM

প্রয়াত জাতীয় পুরষ্কারজয়ী পরিচালক জগন্নাথ গুহ (Jagannath Guha passes away)। আজ, মঙ্গলবার ভোর চারটেয় জীবনাবসান হয় তাঁর। পরিচালনা হোক বা অভিনয়, বাংলা চলচ্চিত্র জগতে তাঁর অবদান অসীম। অসুস্থতার কারণে উডল্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। আজ বিকেল সাড়ে চারটে নাগাদ জগন্নাথবাবুর মরদেহ নিয়ে যাওয়া হবে তাঁর সাউথ সিটির বাসভবনে। সেখানেই তাঁকে শেষ শ্রদ্ধা জানানোর ব্যবস্থা করা হয়েছে।

জগন্নাথবাবুর কর্মজীবন বর্ণময়। অভিনয় এবং পরিচালনা ছাড়াও এসআরএফটিআই-এর ডিন পদে কর্মরত ছিলেন তিনি। শর্ট ফিল্ম অ্যাসোসিয়েশনের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। ‘সলিউশন এক্স’, ‘আবার যখের ধন’, ‘মনোরমা কেবিন’, ‘ওগো প্রিয়তমা’, ‘বর বউ খেলা’ তাঁর অন্যতম স্মরণীয় কাজ। হিন্দি সিনেমাতেও কাজ করেছেন তিনি। ‘নেমসেক’, ‘সিটি অব জয়’, ‘পুরুষোত্তম’, ‘ঘরে বাইরে আজ’-এর মতো ছবিতে রয়েছে তাঁর কাজ।

আরও পড়ুন, সামাজিক দূরত্ব বজায় রেখে ভাসমান অবস্থায় সিনেমা দেখার সুযোগ!

চলচ্চিত্র ছাড়াও থিয়েটার জগতে জগন্নাথবাবুর বহু কাজ মনে রাখার মতো। ‘আরোহন’-এ সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে তাঁর অভিনয় চিরস্মরণীয়। নাট্যদল জিগির-এর বর্ষীয়ান পরামর্শদাতা ছিলেন তিনি। তাঁর লেখা ‘জেরা’ এখনও মঞ্চস্থ হয়।

জগন্নাথবাবুর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে শিল্পী মহলে। পরিচালক অতনু ঘোষ ফেসবুকে স্মৃতিচারণ করেছেন। “নানা প্রশ্ন নিয়ে যাওয়ার আর একজন মানুষ চলে গেলেন। সিনেমা, থিয়েটার, সাহিত্য, রাজনীতি, বিজ্ঞান, যে কোনও বিষয়ে আলোচনা, তর্ক করা যেত জগাদার সঙ্গে। প্রাণবন্ত, আমুদে একটা মানুষ। অনেক বিষয়ে আগ্রহ, পড়াশুনা, চিন্তাভাবনা। সঙ্গে তুমুল রসবোধ। আর ওই অসাধারণ ব্যারিটোনে চাঁচাছোলা সত্যিটা বলে দেওয়ার মানসিকতা,” লিখেছেন অতনু।

আরও পড়ুন, জিতলেন জিৎ, একদিনের জন্য দ্বিতীয় স্থানে যশ! কিন্তু কীসে?

অভিনেত্রী চৈতি ঘোষাল স্মৃতিচারণ করেছেন। তিনি লিখেছেন, “অনেক কাজ একসঙ্গে। সেই মুন্সী প্রেমচাঁদের গল্প থেকে শুরু। আমার বাবার সঙ্গে অনন্ত আড্ডা। আমার বাড়ির সবার বিয়েতে আসা। তোমার সেন্স অব হিউমার, বাংলা এবং ইংরেজি দুটো এত ভাল বলা… সব মনে রইল। গুড বাই।”

বাচিক শিল্পী জগন্নাথ বসু বলেন, “ওঁর দারুণ কণ্ঠস্বর আমাকে অনুপ্রাণিত করত। ওঁর মতো ইংরেজি উচ্চারণ কলকাতা শহরে খুব কম মানুষ করতে পারেন। শুধু তাই নয়, ইংরেজি সাহিত্য সম্পর্কে ওঁর জ্ঞান ছিল অপরিসীম। অপর্ণা সেন, উৎপল দত্তের সঙ্গে বহু ইংরেজি থিয়েটারে অভিনয় করেছিলেন।”

দূরদর্শনের প্রাক্তন সংবাদ পাঠক পঙ্কজ সাহার কথায়, “জগন্নাথ আর আমি একসঙ্গে পড়াশোনা করেছি। আমি নেতাজীকে নিয়ে একটা ডকুমেন্টারি করেছিলাম। সেখানে জগন্নাথ কমেন্ট্রি করেছিল। দূরদর্শনে জগন্নাথ ফ্রিল্যান্সিং করত। ফলে আমরা বহু বছর একসঙ্গে কাজও করেছি। জগন্নাথ চলে গেল, আমার খুব খারাপ লাগছে।”

বহু শিল্পীই জগন্নাথবাবুর সঙ্গে কাটানো মুহূর্তের স্মৃতি ভাগ করে নিয়েছেন সোশ্যাল মিডিয়ায়।