সেলেব হোক বা সাধারণ মানুষ প্রিভেসিকে সম্মান জানানো উচিত

অপেক্ষার অবসান শেষে বিরাট কোহলি, অনুষ্কা শর্মারঘরে আজ, সোমবার জন্ম হয়েছে কন্যা-সন্তানের। প্রথম মা-বাবা হওয়ার খুশি তাঁরা সোশ্যাল মিডিয়ায় ভাগ করে নিয়েছেন সকলের সঙ্গে। পাশাপাশি অনুরোধ, "আশা করি, এই সময় আমাদের ব্যক্তিগত মুহূর্তকে আপনারা গুরুত্ব দেবেন।" আজকের পৃথিবীতে 'সেলেব কিড'-এর বড় হওয়ার ছবি যখন ধাপে-ধাপে সোশ্য়াল মিডিয়ায় 'পোস্ট' করা যখন একপ্রকার 'ট্রেন্ড'-এ পরিণত হয়েছে, তখন বিরুষ্কার এই সিদ্ধান্তের পিছনে কোন মানসিকতা কাজ করছে? ব্যখ্যা করলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়।

সেলেব হোক বা সাধারণ মানুষ প্রিভেসিকে সম্মান জানানো উচিত
Follow Us:
| Updated on: Jan 11, 2021 | 7:27 PM

সকলের সঙ্গে সুখবর শেয়ার করে সেই সকলের কাছেই অনুরোধ রাখলেন যেন তাঁদের ‘ব্য়ক্তিগত’ জীবনকে গুরুত্ব জানানো হয়। অপেক্ষার অবসান শেষে বিরাট কোহলি (Virat Kohli)-অনুষ্কা শর্মার  (Anushka Sharma)ঘরে আজ, সোমবার জন্ম হয়েছে কন্যা-সন্তানের। প্রথম মা-বাবা হওয়ার খুশি তাঁরা সোশ্যাল মিডিয়ায় ভাগ করে নিয়েছেন সকলের সঙ্গে। পাশাপাশি অনুরোধ, “আশা করি, এই সময় আমাদের ব্যক্তিগত মুহূর্তকে আপনারা গুরুত্ব দেবেন।” অনুষ্কা আগেই এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, সন্তানকে সোশ্যাল মিডিয়া থেকে দূরে রাখতে চান। আজকের পৃথিবীতে ‘সেলেব কিড’-এর বড় হওয়ার ছবি যখন ধাপে-ধাপে সোশ্য়াল মিডিয়ায় ‘পোস্ট’ করা যখন একপ্রকার ‘ট্রেন্ড’-এ পরিণত হয়েছে, তখন বিরুষ্কার এই সিদ্ধান্তের পিছনে কোন মানসিকতা কাজ করছে? ব্যখ্যা করলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়।

আমার মনে হয়, আমরা আমাদের ব্যক্তিগত জীবনের কিছু খবর, কিছু অংশ, কিছু মুহূর্ত নিশ্চয়ই ভাগ করে নিতে চাইতে পারি সোশ্যাল মিডিয়ায়। বিশেষত যাঁরা সেলিব্রেটেড মানুষ রয়েছেন, তাঁদের নিয়ে কৌতূহল থাকাটা অস্বাভাবিক নয়। কিন্তু ব্যক্তিগত জীবনের কতটা অংশ তাঁরা প্রদর্শন করতে চাইবেন, কতটা চর্চায় আনতে চাইবেন, কতটা আড়ালে রাখতে চাইবেন, সেই মতামত এবং সিদ্ধান্ত তাঁদেরই।

আরও পড়ুন, কিছু আনন্দ ব্যক্তিগত, চোখে আঙুল দিয়ে দেখালেন বিরুষ্কা

অন্য মানুষের কৌতূহল নিবারণের জন্য মিডিয়া হয়তো অনেক সময় প্রচুর ছবি পাওয়ার চেষ্টা করে, হয়তো সামনে আনেও, ফলে মানুষের জানার ইচ্ছেটাও সেক্ষেত্রে নিবৃত্ত হয়। কিন্তু আমাদেরও বুঝতে হবে, যিনি সেলিব্রিটি, তাঁরও নিভৃতির প্রয়োজন থাকতে পারে। তিনি সেলিব্রিটি হলেই সমস্তটাকে পৃথিবীর কাছে প্রদর্শন করতে হবে, এমন দাবি করা যায় না। সুতরাং তাঁদের যদি এই ইচ্ছে থাকে, সেই ইচ্ছেটাকে আমি সম্মান করব। তবে আমি পাশাপাশি এটাও বলব, এটা কিন্তু অনেকাংশে নিজেদের উপরও নির্ভর করে।

আরও পড়ুন, বাবা হলেন বিরাট

আমরা যদি সত্যিই মনে করি, আমি সোশ্যাল মিডিয়াকে আমার জীবনের কিছু মুহূর্ত জানাব, আর কিছু মুহূর্ত জানাব না, সেক্ষেত্রে আমাদেরও অনেক বেশি সতর্ক হওয়ার প্রয়োজন আছে। বিশেষত আমি বলব সেলিব্রেটেড কাপল যাঁরা রয়েছেন, তাঁদের ক্ষেত্রে অনেক সময় আমরা দেখেছি যে হাসপাতাল থেকে ছবি বেরিয়ে যাচ্ছে। এমন নানা ঘটনা আমরা ঘটতে দেখি। সেখানে আমার মনে হয়, সর্বস্তরেই একটা সচেতনার প্রয়োজন আছে। আমাদের প্রিভেসিটাকে রেসপেক্ট করে যদি আমরা বিভিন্ন বিষয়কে সোশ্যাল মিডিয়ায় আনতে পারি, তাহলে ভাগ করে নেওয়া এবং আড়াল করে নেওয়ার সমন্বয় সাধন সম্ভব। যে অংশ তিনি স্বচ্ছন্দে শেয়ার করতে চাইছেন, সেটা নিশ্চয়ই চর্চায় থাকুক। আমি কতটা বলব, কতটা দেখাব, আর কতটা ঢাকব, সেই ব্যক্তিসত্ত্বার সিদ্ধান্তকে আমি সর্বদাই সম্মান জানানোর পক্ষপাতী।

আরও পড়ুন, লক্ষ্মী এল ঘরে…

বিরাট-অনুষ্কার এই সিদ্ধান্তকে আমি সমর্থন করছি। যে সব সেলেব সন্তানের ছবি আমরা মিডিয়াতে দেখছি, তাঁরা অতটা প্রিভেসি চাননি, সেটাও হতে পারে। তাঁদের প্রিভেসি সব সময় বিঘ্নিতই হয়েছে, এমন নাও হতে পারে। কারণ বহু সেলেব নিজেরাই সোশ্যাল মিডিয়াতে ছবি পোস্ট করছেন। সে কারণেই বললাম, কতটা জানাব, আর কতটা আড়ালে রাখব, সেটা তাঁরা তাঁদের মতো করে নির্ধারণ করুন। আমার মনে হয় যে জায়গাটা ওঁরা বলতে চেয়েছেন, ওঁদের কোনও অজানা মুহূর্তে, কোনও অসতর্ক মুহূর্তের কোনও ছবি, কোনও বক্তব্য, কোনও তথ্য চর্তুদিকে ছড়িয়ে পড়ুক ওঁদের অজ্ঞতায়, সেটা সম্ভবত ওঁরা চান না। সেটাই ওঁরা আটকানোর জন্য তৎপর।

View this post on Instagram

A post shared by Virat Kohli (@virat.kohli)

আগামিকাল যদি বিরাট-অনুষ্কা সন্তানের সঙ্গে ছবি তুলে পোস্ট করেন, সেটা তাঁদের নিজের সিদ্ধান্তেই হোক, এমনটাই সম্ভবত ওঁরা চাইছেন। ওঁদের অনেক ছবি তো আমরা ইতিমধ্য়েই দেখেছি। বিরাট শরীরচর্চার সময় যখন অনুষ্কাকে সাহায্য করেছেন, সে ছবি তো ওঁরা শেয়ার না করলে আমরা পেতাম না। ব্যক্তিগত মুহূর্তের কোনও কিছু ভাগ করে নেন না, এমনও তো নয়। সেলেব-কাপল হিসেবে তাঁরা তাঁদের ফলোয়ারদের জন্য কিছু মুহূর্ত সামনে আনতেই পারেন। কিন্তু কী আনবেন, কখন আনবেন, সেটা তাঁদের অজান্তে নির্ধারণ হওয়াটা কাঙ্খিত নয়। আমার বক্তব্য কতটা করব এবং কতটা করব না, সেটার সম্পূর্ণ দায়িত্বটা বোধহয় নিজেদের হাতে রাখতে চাইছেন। সেটা মনে করি প্রত্যেকের, সেলেব হোক বা সাধারণ মানুষ প্রিভেসিকে সম্মান জানানো উচিত।