Leonardo Decaprio: হলিউড অভিনেতা লিওনার্দো ডিকেপ্রিওর নামে নতুন প্রজাতির গাছ!

গাছটি ৪ মিটার লম্বা। ১৫ সেন্টিমিটারের লম্বা লম্বা পাতা রয়েছে। চকচকে হলুদ ফুল হয় গাছের শরীরে। গাছটি ইলাং ইলাং পরিবারের।

Leonardo Decaprio: হলিউড অভিনেতা লিওনার্দো ডিকেপ্রিওর নামে নতুন প্রজাতির গাছ!
লিওনার্দো ডিকেপ্রিও।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 10:08 PM

লন্ডনে অবস্থিত ‘রয়্যাল বোটানিক গার্ডেন’-এর একটি গাছের নামকরণ হয়েছে বিখ্যাত অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডিকেপ্রিওর নামে। একটি গাছের নতুন প্রজাতি আবিষ্কৃত হয়েছে কিছুদিন আগেই। সেই গাছটির নামই দেওয়া হয়েছে ইউভারিওপসিস ডিকেপ্রিও। গাছটি প্রাণ পায় কেবলমাত্র ক্যামেরুন জঙ্গলে। বিশ্বের অন্য কোনও কোণে এর অস্তিত্ব টের পাওয়া যায়নি। বিবিসি নিউজ়ের রিপোর্ট অনুযায়ী, বিজ্ঞানীরা নাকি লিওনার্দোকে সম্মান জানাতেই তাঁর নামে গাছের নতুন প্রজাতির নামকরণ করেছেন। বেশকিছু বছর ধরে জঙ্গল বাঁচানো, গাছ কাটা বন্ধর মতো নানা প্রকল্পের সঙ্গে নিজেকে যুক্ত করেছেন লিওনার্দো। বিজ্ঞানীরা জানিয়েছেন, “এটা খুব কঠিন সময়। এই কঠিন সময়ে লিওনার্দো নিজে থেকে এগিয়ে এসে পাশে দাঁড়িয়েছেন। ইবো জঙ্গল বাঁচানোর চেষ্টা করছেন।”

তাঁর যে প্রকৃতি ভাল লাগে এবং তিনি যে প্রকৃতি বান্ধব, স্পষ্ট বোঝা যায় লিওনার্দোর সামাজিক মাধ্যমের পোস্টগুলো দেখলেই। গোটা টাইমলাইন জুড়ে কেবলই পশুপাখি, গাছগাছালি ও জঙ্গলের ছবি, ভিডিয়ো।

View this post on Instagram

A post shared by Leonardo DiCaprio (@leonardodicaprio)

গাছটিকে লিওনার্দোর নাম দিয়েছেন এক কিউ বিজ্ঞানী। গ্রীষ্মমন্ডলীয় চিরহরিৎ গাছটি ৪ মিটার লম্বা। ১৫ সেন্টিমিটারের লম্বা লম্বা পাতা রয়েছে। চকচকে হলুদ ফুল হয় গাছের শরীরে। গাছটি ইলাং ইলাং পরিবারের। জঙ্গলের অল্প কিছু এলাকায় একে পাওয়া যায়। খুবই বিরল প্রজাতির একটি গাছ, জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিশেষজ্ঞ মার্টিন চিক বলেছেন, “অনেক ধরনের গাছের প্রজাতি আছে এই পৃথিবীতে। আমরা অনেকের কথাই হয়তো জানি না। হয়তো এরকম অনেক প্রাণী এসে বিলুপ্তও হয়ে গিয়েছে। সেটাও হয়তো আমরা জানতে পারিনি। এসবের জন্য আমরা মানুষকেই দায়ী করতে চাই।”

আরও পড়ুন: Priyanka Chopra: বিদেশি রাঁধুনীর সঙ্গে পুজো প্রিয়াঙ্কার, পুরনো ভিডিয়ো পোস্ট ভাইরাল