Riddhi Bandyopadhyay: ‘তিন কবির গান ধরে রেখেছেন ঋদ্ধি’, প্রশংসায় অতুলপ্রসাদ সেনের পৌত্রী মালা সেন

Riddhi Bandyopadhyay: অতুলপ্রসাদ সেনের গানের ভাবধারাকে উত্তরপ্রজন্মের জন্য সঠিক আঙ্গিকে পরিবেশনার মুন্সিয়ানা রয়েছে সঙ্গীতশিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের মধ্যে। পঞ্চকবির গান, বাংলা কাব্যগীতি নিয়ে নিরন্তর চর্চা করেন ঋদ্ধি। ব

Riddhi Bandyopadhyay: ‘তিন কবির গান ধরে রেখেছেন ঋদ্ধি’, প্রশংসায় অতুলপ্রসাদ সেনের পৌত্রী মালা সেন
ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 8:21 PM

‘উঠ গো ভারতলক্ষ্মী’, ‘মোদের গরব মোদের আশা, আ মরি বাংলা ভাষা’, ‘বলো বলো বলো সবে’  এই সব গান শোনেননি এমন মানুষ হয়তো নেই। কিন্তু যদি এই সময় প্রশ্ন করা হয় গানগুলির স্রষ্টার নাম কী? এই প্রজন্মের কতজন সঠিক উত্তর দেবেন, তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। উনিশ শতকের শেষ থেকে বিশ শতকের মাঝামাঝি সময় পর্যন্ত রবীন্দ্র প্রতিভার মধ্যে থেকেও যাঁরা বাংলা কাব্যগীতি রচনায় স্বকীয়তার দাবিদার, অতুল প্রসাদ ছিলেন তাদের অন্যতম। দেশপ্রেম, ভক্তি ও প্রেমের গানে তাঁর কবিতা সুরের মায়ায় বাঙ্ময় হয়ে ওঠে।

অতুলপ্রসাদ সেনের গানের ভাবধারাকে উত্তরপ্রজন্মের জন্য সঠিক আঙ্গিকে পরিবেশনার মুন্সিয়ানা রয়েছে সঙ্গীতশিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের মধ্যে। পঞ্চকবির গান, বাংলা কাব্যগীতি নিয়ে নিরন্তর চর্চা করেন ঋদ্ধি। বর্তমান প্রজন্মের কাছে অতুলপ্রসাদ সেন, দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেনের গানের পরিচিতি খুবই সীমিত। ঋদ্ধি এই কঠিন কাজটিই করে চলছেন বিগত ২২-২৩ বছর ধরে। দেশে ও বিদেশে। সম্প্রতি ৮২ বছর বয়সী মালা সেন অর্থাৎ অতুলপ্রসাদ সেনের পৌত্রী যোগাযোগ করেন ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। মালা মনে করেন, তিন কবির গানের সত্যিকারের উত্তরাধিকারী যদি কেউ থেকে থাকেন তা ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় এবং তাঁর কাছেই অতুলপ্রসাদ সেনের কিছু বই এবং লেখা তিনি দিয়েছেন।

Riddhi-Mala

মালা সেনের সঙ্গে ঋদ্ধি। ছবি সৌজন্য: ঋদ্ধি বন্দ্য়োপাধ্যায়।

বিলুপ্তপ্রায় বাংলা পুরাতনী গান, থিয়েটারের গান এবং পঞ্চকবিরগানের চর্চা শুধুমাত্র সীমাবদ্ধ নেই দেশে ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে এই গান পৌঁছে যাচ্ছে বিদেশেও , পৌঁছে যাচ্ছে উত্তর প্রজন্মের কাছে। রবীন্দ্রনাথ, নজরুল, রজনীকান্ত, অতুলপ্রসাদ, দ্বিজেন্দ্রলাল এর গান নিয়ে নিরন্তর চর্চা করছেন ঋদ্ধি। পঞ্চ কবির কন্যা নামেই তিনি পরিচিত। ২০১৯ সালে “তুমি অনন্যা” জাতীয় সম্মানে ভূষিত করা হয়। মায়া সেন, বাণী ঠাকুর,পণ্ডিত অজয় চক্রবর্তী সহ বহু বিখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব তাঁর সঙ্গীতের চর্চাকে ঋদ্ধ করেছেন।

২০১৬ সালে ঋদ্ধি এবং দেবজিৎ বন্দ্যোপাধ্যায় একাদেমী থিয়েটার আর্কাইভ তৈরি করেন। যা বর্তমানে কেমব্রিজ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করছে। সেখানেই এই সম্পদগুলি মালা দেবী দিতে চানয কারণ তাঁর কথায় “এর সত্যিকারের কদর বুঝবেন ঋদ্ধিই। ঋদ্ধি তিন কবির  সৃষ্টিকে লালন করছেন তাঁর মিউজিক একাদেমীর মাধ্যমেও। তিনি তাঁদের শুধুমাত্র গানগুলি শেখাচ্ছেন না, জানাচ্ছেন ইতিহাসও।”

আরও পড়ুন, Samantha Ruth Prabhu: আইটেম গানে কেমন পারফর্ম করলেন সামান্থা প্রভু?