মেলবোর্নের আকাশ এখন সত্যজিতের; চারদিকে কেবল মানিকসুর

ফেস্টিভ্যালের ডিরেক্টর মিঠু ভৌমিক বলেছেন, "সমাজকে দেখার দৃষ্টিভঙ্গী পালটে দিয়েছিলেন এই মানুষটি। সারাবিশ্বে তিনি বরেণ্য। সত্যজিৎ রায়কে শ্রদ্ধার্ঘ দেওয়া আমাদের সৌভাগ্য।"

মেলবোর্নের আকাশ এখন সত্যজিতের; চারদিকে কেবল মানিকসুর
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2021 | 4:51 PM

একঝাঁক ভারতীয় ছবি এবার জায়গা করে নিয়েছে মেলবোর্নের ভারতীয় চলচ্চিত্র উৎসবে (IFFM 2021)। শাবানা আজমি, স্বরা ভাস্কর, দিব্য়া দত্ত থেকে শুরু করে পরমব্রত চট্টোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায়, শুভ্রজিৎ মিত্র, স্বস্তিকা মুখোপাধ্যায় – প্রত্যেকেই জায়গা পেয়েছেন ক্যাঙ্গারুর দেশে। সেখানে বিশেষ সিংহাসনে বসতে চলেছেন সকলের প্রিয় মানিক, অর্থাৎ সত্যজিৎ রায়।

মেলবোর্নের সিনেমা উৎসবে শ্রদ্ধার্থ দেওয়া হবে সত্যজিৎ রায়কে। ২০২১ সালটি তাঁর জন্মের শতবর্ষ। ১৯২১ সালের ২ মে জন্মগ্রহণ করেছিলেন মানিকবাবু। বহু মণিমাণিক্য ছড়িয়ে গেছেন সিনেমার জগতে, যে কারণে তাঁকে সেলাম জানানোর বিশেষ ব্যবস্থা করা হয়েছে আইএফএফএম-এ। নিজের জীবিতকালে ৬০ বছর ভারতীয় ও গ্লোবাল স্ক্রিনে রাজত্ব করেন সত্যজিৎ।

সত্যজিতের জন্মের ১০০ বছরকে উৎযাপন করবে মেলবোর্ন শহর। সিনেমা হলে দেখানো হবে সত্যজিৎ রায়ের সিনেমা। অস্ট্রেলিয়ার বিখ্যাত আইকনিক ফেডারেশন স্কোয়্যালে চলবে ছবির প্রদর্শন। কেউ যদি অনলাইনে দেখতে চান, সে ব্যবস্থাও করা হবে।

কী কী ছবি দেখানো হবে? অপু ট্রিলজির তিনটি ছবি – ‘পথের পাঁচালী’, ‘অপরাজিত’ ও ‘অপুর সংসার’। এই তিনটি ছবি দেখানো হবে বড় পর্দায়। অনলাইনে দেখানো হবে ‘গণশত্রু’, ‘ঘরে বাইরে’, ‘চারুলতা’, ‘নায়ক’, ‘মহাপুরুষ’, ‘মহানগর’, ‘জয় বাবা ফেলুনাথ’, ‘আগন্তুক’ ও সত্যজিতের তথ্যচিত্র ‘আ রে অফ লাইট’। শুধু তাই নয়, মেলবোর্নের আকাশে বাতাসে বাজবে সত্যজিতের সুর। ফেড স্কোয়্যারে দেখানো হবে একটি ডকুমেন্টারি সিরিজ। বিষয় সত্যজিতের বিষয়।

ফেস্টিভ্যালের ডিরেক্টর মিঠু ভৌমিক বলেছেন, “সমাজকে দেখার দৃষ্টিভঙ্গী পালটে দিয়েছিলেন এই মানুষটি। সারাবিশ্বে তিনি বরেণ্য। সত্যজিৎ রায়কে শ্রদ্ধার্ঘ দেওয়া আমাদের সৌভাগ্য।”

আরও পড়ুনখোকা চললেন মেলবোর্ন! সঙ্গী অপু, সৌমিত্র, সুজাতারাও

আরও পড়ুনশির কোরমার স্বাদ পাবে মেলবোর্ন, খাওয়াবেন শাবানা আজমি, স্বরা ভাস্কর ও দিব্যা দত্ত