Oscar 2021: বিশেষভাবে সক্ষমতা যখন হাতিয়ার, অ্যাকাদেমির মঞ্চ লিখছে নতুন ইতিহাস

না পরাজয়ের গল্প নয়, আরোপিত হিরোইজ়মের গ্লোরিফিকেশনও নয়, বাস্তব আর কিছুটা কল্পনার মিশেলে বানানো ছবি তিনটির বিষয়বস্তু ঠিক কী

Oscar 2021: বিশেষভাবে সক্ষমতা যখন হাতিয়ার, অ্যাকাদেমির মঞ্চ লিখছে নতুন ইতিহাস
ছবির দৃশ্য।
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 3:48 PM

মাত্র আঠেরো মাসেই সম্পূর্ণ বধির হয়ে গিয়েছিলেন অভিনেত্রী মার্লি মাটলিন। বধিরতা বাধায় পরিণত হয়নি, হয়ে উঠেছিল তাঁর হাতিয়ার। ১৯৮৭ সালে ‘চিলড্রেন অব লেসার গড’ ছবি তাঁকে এনে দিয়েছিল অস্কারের মঞ্চে শ্রেষ্ঠ অভিনেত্রীর সম্মান। এ বারের অস্কার (২০২১) যেন সেই মুহূর্তকেই খানিক ফিরে দেখা। ২০২১-এর ‘গোল্ডেন গ্লোব’ দেখেছিল নারীশক্তির জয়। অস্কার ২০২১-এর মঞ্চে দেখা যেতে চলেছে বিশেষভাবে সক্ষম মানুষদের জীবনকে কেন্দ্র করে গড়ে ওঠা তিন তিনটে ছবির একাধিক মনোনয়ন। এই তিনটি ছবি হল, ‘সাউন্ড অব মেটাল’, ‘ফিলিং থ্রু’, এবং ‘ক্রিপ ক্যাম্প’।

না পরাজয়ের গল্প নয়, আরোপিত হিরোইজ়মের গ্লোরিফিকেশনও নয়, বাস্তব আর কিছুটা কল্পনার মিশেলে বানানো ছবি তিনটির বিষয়বস্তু ঠিক কী?

জেনে নিন বিস্তারিত:

সাউন্ড অব মেটল (Sound Of Metal)
২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিটির পরিচালক এবং লেখক ডরিয়স মাদের। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন রিজ় আহমেদ। তাঁর চরিত্রটি একজন মেটাল ড্রামারের। অস্কারের ছ’টি বিভাগে মনোনয়ন পেয়েছে ছবিটি। এর মধ্যে রয়েছে শ্রেষ্ঠ ছবি, শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা এবং শ্রেষ্ঠ অভিনেতার মনোনয়ন। বাফটা-র মঞ্চেও শ্রেষ্ঠ এডিটিং এবং শ্রেষ্ঠ শব্দ প্রক্ষেপণ বিভাগে মনোনীত হয়েছে ছবিটি। কী আছে ছবিটিতে, যা নিয়ে এত মাতামাতি?
রুবেন (রিজ় আহমেদ) নামক এক ড্রামার আচমকাই তাঁর শ্রবণশক্তি ক্রমশ হারিয়ে ফেলতে শুরু করে। ডাক্তার জানান, উচ্চ ডেসিবেলের কোনও শব্দের কাছাকাছি এলে সে বধির হয়ে যাবে। কিন্তু তা উপেক্ষা করে রুবেন চালিয়ে যেতে থাকে তাঁর কাজ। একসময় বধির হয়ে যান তিনি। হ্যাপি এন্ডিংয়ের আশা করবেন না, এই গল্পের প্লটে তা নেই। তবে যা রয়েছে, তা মুগ্ধ করবে আপনাকে। এক ব্যক্তি যার কৃষ্টি জড়িয়ে ছিল শব্দের সঙ্গে, তাঁর বধির হয়ে যাওয়া, সম্পর্কের টানাপড়েন ইত্যাদি নানা ধরনের মোচড়ে ঘেরা ছবি। রিজ় অনবদ্য। তিনি যে ভাবে আমেরিকান সাইন ল্যাঙ্গুয়েজ এবং ড্রাম বাজানো একইসঙ্গে শিখেছেন, তা প্রশংসনীয়। ছবির অন্যতম পার্শ্ব চরিত্র পল রসি বাস্তব জীবনে শ্রবণ শক্তি হারানো পিতামাতার কাছে মানুষ। ছবিতে অভিনয় করেছেন বিশেষভাবে সক্ষম বহু মানুষ।


 

ফিলিং থ্রু (Feeling Through)
মাত্র ১৯ মিনিটের শর্ট ড্রামা ফিল্ম। পরিচালনায় ডো রোলান্ড। ২০২১ অস্কারে শ্রেষ্ঠ লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম বিভাগে মনোনয়ন পেয়েছেন তিনি। অভিনেত্রী মার্লি মাটলিন এই ছবির যুগ্ম প্রযোজক। গৃহহীন টিনেজার তারিক এবং দৃষ্টি-শ্রবণ শক্তি হারানো আর্তি এই ছবির কেন্দ্রীয় চরিত্র। অচেনা মানুষ হঠাৎ করে কী করে চেনা হয়ে যায়, স্বার্থহীনতা এবং ভালবাসার গল্প বলে এই শর্ট ফিল্ম। ছবিট বিজয়ী হবে কি না তা সময় বলবে, তবে গল্প মন ছুঁয়ে যাবে এ কথা নিশ্চিত।

আরও পড়ুন- Oscar 2021: সেরা ছবির মনোনয়ন পাওয়া এই ৮টি ছবির কোনটি আপনার পছন্দের?

এই ছোট ছবির মূল আকর্ষণ রবার্ট তারাঙ্গো। যিনি বাস্তব জীবনে শ্রবণশক্তি এবং দৃষ্টি শক্তি দুই-ই হারিয়েছেন। ৫৫ বছরে অভিনয়ের হাতেখড়ি হয় রবার্টের। একরাতেই পেয়ে যান সাফল্য। সেই সাফল্য তাঁকে পৌঁছে দিয়েছে অস্কারের দোরগোড়ায়। ঐতিহাসিক? অবশ্যই। তিনি জন্মান্ধ। ৩০ বছর আগে হারিয়েছেন শ্রবণ শক্তি। ফিলিং থ্রু-তে তাঁর অভিনয় এতটাই বাস্তবের রঙে মোড়া, যা আপনাকে ভাবাবে। ছোট ছবি ঠিকই, তবে ক্যাথারসিসে ডুবে যাবেন অনায়াসেই।

 

ক্রিপ ক্যাম্প (Crip Camp)
বাস্তব ঘটনাকে অবলম্বন করে ছবি। ১৯৭১ সালে নিউ ইয়র্কে আয়োজিত এক গ্রীষ্মকালীন ক্যাম্পে বিশেষভাবে সক্ষম কিছু টিনেজারে গল্প। ক্যাম্পার থেকে অ্যাক্টিভিস্ট, নিজের অধিকারের লড়াই, বিশেষভাবে সক্ষম মানুষদের জন্য সমানাধিকার… ইত্যাদি নানা জ্বলন্ত সমস্যা ফুটে উঠেছে এই তথ্যচিত্রে। তথ্যচিত্র যখন, তখন তাতে কল্পনার মিশেল নেই, নেই রাঙতা মোড়া চটক। আছে কিন্তু জ্বলন্ত সমস্যা এবং তা সঙ্গে নিয়েই এগিয়ে যাওয়ার প্রয়াস। পরিচালনায় নিকোল এবং জেমস। ২০২১-এ অস্কারে সবার মাঝে জায়গা করে নিয়েছে এই ছবিও। পেয়েছে শ্রেষ্ঠ তথ্যচিত্রের মনোনয়ন।