IFFI: ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিল ওয়েব প্ল্যাটফর্মও

করোনাকালে দীর্ঘদিন সিনেমা হল ছিল বন্ধ। সে সময় মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম হয়ে উঠেছিল ওটিটি প্ল্যাটফর্মগুলি। বিভিন্ন আইকনিক সিরিজ যেমন তৈরি হয়েছে সেখানে একই সঙ্গে বহু বিখ্যাত স্টারদের ছবি সিনেমাহল বন্ধ থাকার কারণে মুক্তি পেয়েছে ওয়েব প্ল্যাটফর্মে।

IFFI: ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিল ওয়েব প্ল্যাটফর্মও
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 3:15 PM

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়েব প্ল্যাটফর্মের অন্তর্ভুক্তি নিয়ে বিগত বেশ কিছু বছর ধরেই চলছিল জোর আলোচনা। অবশেষে সব আলোচনাকে মাথায় রেখেই ভারতের ৫২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিল ওটিটিও। তবে সব ওটিটি প্ল্যাটফর্ম যদিও এই সুযোগ পায়নি। আপাতত, নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, জি ফাইভ, ভুট ও সোনি লিভের ক্ষেত্রেই প্রযোজ্য হয়েছে এই অনুমোদন।

করোনাকালে দীর্ঘদিন সিনেমা হল ছিল বন্ধ। সে সময় মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম হয়ে উঠেছিল ওটিটি প্ল্যাটফর্মগুলি। বিভিন্ন আইকনিক সিরিজ যেমন তৈরি হয়েছে সেখানে একই সঙ্গে বহু বিখ্যাত স্টারদের ছবি সিনেমাহল বন্ধ থাকার কারণে মুক্তি পেয়েছে ওয়েব প্ল্যাটফর্মে। এখানেই শেষ নয়, গ্ল্যামার আর বক্সঅফিসের অমোঘ আকর্ষণ না থাকা এই সব ওয়েব প্ল্যাটফর্ম থেকে খোঁজ মিলেছে নানা সুদক্ষ অভিনেতারও। অনেক নতুন পরিচালক ডেবিউ করেছেন। প্রচুর মানুষের কাজের সংস্থানও হয়েছে ওটিটির মাধ্যমেই। আর সে কারণেই ভারতের তথ্য সম্প্রচার মন্ত্রালয় থেকে এরকম সিদ্ধান্তই নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

গোয়াতে আগামী মাসের ২০ থেকে ২৮ তারিখ পর্যন্ত এই উৎসব অনুষ্ঠিত হতে চলেছে। হাঙ্গেরির পরিচালক ইস্টভান জ্যাবো ও মার্টিন স্করসেসিকে দেওয়া হবে সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার। কেন্দ্রীয় সরকারের তরফে তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন এমনটাই। জ্যাবোর পরিচালনায় রয়েছে ‘ফাদার’, ‘মেফিস্টো’র মতো ছবি। অন্যদিকে ‘দ্য আইরিশম্যান’, ‘ট্যাক্সি ড্রাইভার’ ছবির পরিচালক হলেন স্করসেসি।