‘সত্যজিতের সেরা কাজগুলোর মধ্যে শতরঞ্জ কে খিলাড়ি-কে আমি রাখি না’,বললেন সঞ্জয় লীলা বানসালী

সত্যজিতের ছবির বিশেষ অনুরাগী সঞ্জয় লীলা বানসালী। একথা তিনি বহু সাক্ষাৎকারে বহুবার বলেছেন। শুধু সত্যজিৎ নয়, ঋত্বিক ঘটককেও তিনি গুরু মানেন।

‘সত্যজিতের সেরা কাজগুলোর মধ্যে শতরঞ্জ কে খিলাড়ি-কে আমি রাখি না’,বললেন সঞ্জয় লীলা বানসালী
সঞ্জয় লীলা বানসালী

গতকাল (২ মে) ছিল সত্যজিৎ রায়ের ১০০ তম জন্মদিন। সিনেমার ভাষাতে সিনেমা বানানোর কাজটা তিনিই প্রথম শুরু করেছিলেন ভারতে। তাঁর প্রথম ছবি ‘পথের পাঁচালী’ ভারতে আধুনিক চলচ্চিত্র ভাষার জন্ম দিয়েছিল। তাঁর হাত ধরেই বিশ্বের দরবারে ভারতীয় সিনেমা পৌঁছয়। তিনি তো শুধু চলচ্চিত্র পরিচালক নন, তাঁর বহুমুখী প্রতিভা। তিনি লেখক,গল্পকার, প্রচ্ছদশিল্পী, সঙ্গীত পরিচালক,প্রাবন্ধিক—সবেতেই তিনি আলো ফেলেছেন।

satyajit

সত্যজিৎ রায়

স্বাভাবিকভাবে সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ ভারতীয় সিনেমার জগতে এক গুরুত্বপূর্ণ অধ্যায়। সত্যজিতের ছবির বিশেষ অনুরাগী সঞ্জয় লীলা বানসালী। একথা তিনি বহু সাক্ষাৎকারে বহুবার বলেছেন। শুধু সত্যজিৎ নয়, ঋত্বিক ঘটককেও তিনি গুরু মানেন। সঞ্জয় অনেকবারই বলেছেন তাঁর ছবিতে এই দুই মহান পরিচালকের যথেষ্ট প্রভাব রয়েছে। সত্যজিতের বিশেষ গুণমুগ্ধ সঞ্জয় লীলা বানসালী জন্মশতবর্ষে তাঁকে শ্রদ্ধা জানিয়ে বলেছেন, “মানিকদা ১০০ বছর পরেও সমানভাবে প্রাসঙ্গিক থাকবেন। ৫০ বছর আগে তিনি কী সব কাজ করে গিয়েছেন! ভাবাই যায় না। নিজেকে প্রতিনিয়ত ভাঙতেন তিনি। ‘দেবী’-র কথাই ধরি, অন্ধবিশ্বাসের গল্প। কিন্তু আজও এই গল্প, তাঁর ছবি তৈরির কৌশল কী ভীষণ প্রাসঙ্গিক। ভাবা যায়, ৬০ বছর আগে মানিকদা এমন একটা ছবি বানিয়ে ফেলেছিলেন!”

আরও পড়ুন :এগিয়ে এলেন লতা মঙ্গেশকর, মহারাষ্ট্র মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৭লাখ টাকা দান করলেন তিনি

সঞ্জয় জানিয়েছেন সত্যজিতের কাজ থেকে তিনি প্রতিনিয়তই শেখেন। তাঁর ‘দেবদাস’-এর ঐশ্বর্যার চরিত্র ফুটিয়ে তুলতে ‘চারুলতা’-র মাধবী মুখোপাধ্যায়ের আদল তাঁর মাথায় ছিল। সত্যজিতের অসম্ভব গুণগ্রাহী হলেও তিনি তাঁর প্রথম হিন্দি ছবি ‘শতরঞ্জ কে খিলাড়ি’ নিয়ে খুব একটা উচ্ছসিত নন। সঞ্জয় বলেছেন, “মানিকদার সেরা কাজগুলোর মধ্যে আমি ‘শতরঞ্জ কে খিলাড়ি’-কে রাখব না।” সঞ্জয়ের কাছে সত্যজিতের সেরা কাজগুলো কোনগুলো? সত্যজিতের প্রিয় ছবি-ই বা তাঁর কোনটা? সঞ্জয় জানিয়েছেন তাঁর প্রিয় ছবি অবশ্যই ‘পথের পাঁচালী’, এরপর তাঁর পছন্দের তালিকায় রয়েছে ‘অপুর সংসার’, ‘চারুলতা’, ‘দেবী’ এবং ‘সদগতি’।

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla