Tota Roy Choudhury: কোন দুটি জিনিস চুল্লিতে প্রবেশ পর্যন্ত বিদ্যমান থাকবে টোটার কাছে? জানালেন অভিনেতা স্বয়ং

Book Lover Tota: কথাগুলো বলতে-বলতে টোটা ফিরে গিয়েছেন তাঁর ছেলেবেলা। তাঁর মনে পড়ে গিয়েছে মায়ের কথা। বন্ধুদের কথাও।

Tota Roy Choudhury: কোন দুটি জিনিস চুল্লিতে প্রবেশ পর্যন্ত বিদ্যমান থাকবে টোটার কাছে? জানালেন অভিনেতা স্বয়ং
টোটা রায়চৌধুরী...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 10:36 AM

শুরু হচ্ছে বইমেলা। তার আগে সোশ্যাল মিডিয়ায় আর্জি অভিনেতা টোটা রায় চৌধুরীর। আক্ষরিক অর্থেই তিনি বইপোকা। সকলকে বিনীত অনুরোধ জানিয়েছেন বইমেলায় যাওয়ার জন্য, বই কেনার জন্য। বিশেষ করে অনুরোধ করেছেন লিটল ম্যাগাজ়িন কেনার জন্য। এই সব লিখতে-লিখতে টোটা ফিরে গিয়েছিলেন ছোটবেলায়, যে ছোটবেলায় তাঁকে শান্ত করা হত বই দিয়ে। সব ধরনের বই পড়তেন টোটা। জীবনের একটি অদ্ভুত ইচ্ছার কথাও তিনি জানিয়েছেন।

টোটা রায় চৌধুরীর ফেসবুক পোস্ট:

“দাদা, চোখ দুটো অনেকটা নেমে গেছে। ফ্রেমে পাচ্ছি না,” ফটোগ্রাফারের ডাকে সম্বিত ফিরল। ফটোশুট চলছে। কো-অর্ডিনেটর হাতে একটা বই ধরিয়ে দিয়ে বলেছিল যে, সেটা প্রপ হিসেবে ব্যবহার করতে। বই নিয়ে আমার একটাই সমস্যা, কখন যে শব্দ, ছত্র, অনুচ্ছেদের জালে জড়িয়ে পড়ব, তা আগাম অনুমান করা অসম্ভব। আমিও হাতে বই পেয়ে কাজ ভুলে পাঠরত। ঈষৎ অপ্রতিভ হয়ে পড়লেও মুহূর্তে পুনর্বার মনোযোগী মডেল রূপ ধারণ করে কাজটা সম্পন্ন করলাম। এবার এক গাল হেসে কো-অর্ডিনেটর এবং ফটোগ্রাফার দু’জনেই বলল, “পেয়ে গেছি দাদা। তোমার প্যাক আপ।”

মেক আপ তুলতে-তুলতে হঠাৎ করে শৈশবে ফিরে গেলাম। সেই সময়ে মা যখন কোনও আত্মীয়স্বজন বা চেনা পরিচিতের বাড়ি যেত, তখন মাঝে-মাঝে আমাকেও সঙ্গে করে নিয়ে যেত। তবে যাওয়ার আগে চোখ পাকিয়ে সাবধানবাণী, “খবরদার, কোনও দুষ্টুমি নয়।” আমিও সুবোধ গোপালের মতো মাথা নাড়িয়ে বলতাম, “না, না; একদম নয়!”

গন্তব্যে পৌঁছে যখন মায়ের হাত ধরে দেবশিশু-ন্যায় স্নিগ্ধ হাসি হেসে প্রবেশ করতাম তখন গৃহকর্ত্রী মুগ্ধ হয়ে বলতেন, “বাঃ, কি শান্ত, বাধ্য ছেলে!” মা আড়চোখে একবার আমার দিকে তাকাত। দৃষ্টিতে শঙ্কা। আমি তখন পাকা গুপ্তচরের মতো চারিদিক জরিপ করে নিচ্ছি। কোথায় চেয়ার বা সোফা, জানালার কার্নিশ কতটা উঁচুতে, বারান্দাটা কতটা প্রশস্ত, ছাদের সিঁড়ি কোনদিকে, ইত্যাদি…!

তখন সংখ্যাগরিষ্ঠ পরিবারই যৌথ। বাড়িতে কচিকাচাদের উপস্থিতি থাকতই। তাদের বন্ধুরা এবং প্রতিবেশীদের বাচ্চাকাচ্চারা মিলে একটা ছোটখাটো দল ঠিক জুটে যেতই। শুরু করতাম আপাত নিরীহ কুমিরডাঙা দিয়ে (আজকালকার বাচ্চারা কি সেটা খেলে? চোখে পড়ে না যে)। সেই বয়সে আমি বিরল একটি প্রতিভার অধিকারী ছিলাম। ঋষিতুল্য বাচ্চাদেরও খেলার মায়ায় বশ করে খেপিয়ে তুলতে পারতাম। বিষয়টা জমে উঠতেই মাত্রাটি আর একটু বাড়াতাম। চেয়ারে দাঁড়িয়ে কে কতদূর লাফাতে পারে বা এক পায়ে লাফিয়ে কে কত কম লাফে বারান্দার এ প্রান্ত থেকে ও প্রান্তে পৌঁছতে পারে। অথবা দরজার বা জানলার কার্নিশ ধরে কে কতক্ষণ ঝুলে থাকতে পারে; ইত্যাদি, প্রভৃতি …। আর ফুটবল থাকলে তো কথাই নেই! হেড মেরে বলটা কে কতদূরে পাঠাতে পারে। গৃহকর্ত্রী আতঙ্কিত। এই বুঝি ফুলদানি বা ফটোফ্রেম ভেঙে পড়ে। বাড়ি তখন ধুপধাপ ধ্বনিতে মুখরিত। সৌম্য শিষ্ট বাচ্চারা কোন জাদুস্পর্শে হাঙ্গামাপ্রবণ হনুমানে রূপান্তরিত হয়েছে! পালের গোদাটিকে চিন্থিত করতে কালবিলম্ব হত না। গৃহিণী অসহায়ভাবে মায়ের দিকে চেয়ে রইতেন। এইবার মা তূন থেকে ব্রহ্মাস্ত্রটি বের করে নিক্ষেপ করত। আনন্দমেলা, শুকতারা, কিশোর ভারতী বা ফ্যান্টম, ম্যানড্রেক, অ্যাস্টেরিক্স, টিনটিনের কমিকস চাইত। তখন বাঙালি মধ্যবিত্ত পরিবারে অন্তত একটি বইয়ের আলমারি থাকতই এবং তাতে স্টার হোটেলের বুফের মত নানা রকম বই আর ম্যাগাজ়িন রাখা থাকত। সমস্যার আশু সমাধানের আশায় গৃহকর্ত্রী বিদ্যুতগতিতে এক কোল বই নিয়ে হাজির। মন্ত্রমুগ্ধের মত আমিও খেলায় ছন্দপতন ঘটিয়ে বই পানে ধাবিত। না-পড়া বইগুলো বেছে নিয়ে এক কোণে বসে পড়তাম। রাজনীতির জগৎকে লজ্জায় ফেলে দেওয়া, এই ভোজবাজির ন্যায় ভোলবদল দেখে আমার সদ্য নির্মিত পার্টির মেম্বররা তখন হতচকিত, বিভ্রান্ত। কয়েকজনের কাতর প্রশ্ন, “কী রে, খেলবি না?”

আধ্যাত্মিক উদাসীনতায় মাখা দৃষ্টি ভাসিয়ে দিয়ে একটি দীর্ঘশ্বাস ছেড়ে বলতাম, “তোরা খেল। আমায় একটু পড়তে হবে রে।” দিশেহারা দল অচিরেই ছত্রভঙ্গ হত। আর আমিও বইয়ে মুখ গুঁজে শান্ত, সমাহিত, আদর্শ বালকের ন্যায় নিঃশব্দে পড়ে যেতাম যতক্ষণ না মিষ্টির প্লেটটা হাঁপ-ছাড়া গৃহকর্ত্রী হাতে ধরিয়ে দিতেন। সেই ছোট থেকেই পুস্তকপ্রেম এবং শারীরিক কসরতের প্রতি অনুরাগ। যেটা চুল্লি-প্রবেশ পর্যন্ত বিদ্যমান থাকবে বলেই আমার দৃঢ় বিশ্বাস।

তা হঠাৎ করে কেন পুরানো সেই দিনের কথা? কারণ শুরু হয়ে যাচ্ছে পুস্তকপ্রণয় পার্বণ। ৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। পারলে যাবেন। এবং অবশ্যই বেশ কিছু বই কিনবেন। আর হ্যাঁ, একটি বিনীত অনুরোধ, দয়া করে লিটিল ম্যাগাজ়িন কিনবেন। যে কটা পারেন। ভবিষ্যতের লেখক-লেখিকাদের আপনার এই পৃষ্ঠপোষকতা অত্যন্ত প্রয়োজনীয়। ভাল থাকবেন। অবশ্য বই পড়লে ভালই থাকবেন।