Indigestion: উইকএন্ড মানেই খাওয়া-দাওয়ার অনিয়ম? বদহজম এড়াতে কাজে লাগান আয়ুর্বেদের টোটকা

Ayurvedic Remedies: যখন খিদে পাবে, শুধু তখন খাবার খান। দুটো খাবারের মাঝে কমপক্ষে ৩ ঘণ্টার ব্যবধান রাখুন। আর ঠান্ডা, মশলাদার, তৈলাক্ত এবং ভাজাভুজি খাবার এড়িয়ে চলুন।

Indigestion: উইকএন্ড মানেই খাওয়া-দাওয়ার অনিয়ম? বদহজম এড়াতে কাজে লাগান আয়ুর্বেদের টোটকা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 11, 2023 | 10:42 AM

উইকএন্ড মানেই খাওয়া-দাওয়ার অনিয়ম। সময়মতো খাবার খাওয়া হয় না। তার সঙ্গে ভাজাভুজি বেশি খাওয়া হয়। আর এতেই পেটের গণ্ডগোল দেখা দেয়। আয়ুর্বেদ চিকিৎসাশাস্ত্রের মতে, ভাজাভুজি খাবার, প্রক্রিয়াজাত মাংস, খুব ঠান্ডা খাবার পেটে দূষিত পদার্থ তৈরি হয়। এতে পেটের নানা রকম সমস্যা দেখা দেয়। পেটের সমস্যা এড়াতে আয়ুর্বেদের মাত্র ৩টি টিপস মানলেই কাজ হবে। এক, যখন খিদে পাবে, শুধু তখন খাবার খান। দুটো খাবারের মাঝে কমপক্ষে ৩ ঘণ্টার ব্যবধান রাখুন। আর ঠান্ডা, মশলাদার, তৈলাক্ত এবং ভাজাভুজি খাবার এড়িয়ে চলুন। হালকা এবং সাধারণ খাবারই হজম স্বাস্থ্যের জন্য উপকারী। এরপরই যদি আপনি পেট ফোলা, কোষ্ঠকাঠিন্য, বদহজম ইত্যাদি সমস্যায় ভোগেন তাহলে আয়ুর্বেদের সহজ টোটকা ট্রাই করতে পারেন।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ঘি খান

গরম জলে ঘি ও নুন মিশিয়ে পান করুন। এই আয়ুর্বেদিক পানীয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করবে। ঘিয়ের মধ্যে এক প্রকার ফ্যাটি অ্যাসিড রয়েছে যা প্রদাহ কমায় এবং হজমে সহায়তা করে। এছাড়া আপনি ডিনার খাওয়ার ২ ঘণ্টা পর একটা পাকা কলা খেতে পারেন। এছাড়া এক গ্লাস গরম দুধ বা এক গ্লাস গরম জল পান করতে পারেন।

পেট ফোলার সমস্যায় গরম জলে আদা বা মৌরি খান

পেটে ফোলার সমস্যায় আপনি গরম জলে মৌরি ভিজিয়ে পান করতে পারেন। এছাড়াও আপনি গরম জলে আদা এবং মধু মিশিয়ে পান করতে পারেন। আপনি যদি গরম জল খাওয়া না পছন্দ করেন তাহলে খাওয়ার শেষে মৌরি চিবিয়ে খেতে পারেন। এছাড়া আপনি মৌরি বা আদা দিয়ে চা বানিয়েও পান করতে পারেন।

অম্বলের সমস্যায় ভুগলে ভেষজের সাহায্য নিন

খাওয়া-দাওয়ার অনিয়ম হলে অনেকেই অম্বল বা অ্যাসিড রিলাক্সের সমস্যায় ভোগেন। এক্ষেত্রে আপনি মৌরি, তুলসির মতো ভেষজের সাহায্য নিতে পারেন। খাওয়ার শেষে মৌরি কিংবা তুলসি চিবিয়ে খেতে পারেন। এছাড়া এক গ্লাস করে বাটারমিল্ক পান করুন। বাড়িতে পাতা টক দইয়ের লস্যি খেতে পারবেন খুব ভাল। বাটারমিল্ক বদহজম, পেটের অস্বস্তি এবং গ্যাস-অম্বলের সমস্যা নিমেষে দূর করে। আয়ুর্বেদের মতে, বাটারমিল্কে এক চিমটে নুন, জিরে গুঁড়ো, আদা কুচি ও ধনে পাতা দিয়ে পান করলে আরও ভাল উপকার পাবেন।

ডায়ারিয়ার সমস্যায় লাউ খান

শরীর ডিহাইড্রেটেড হয়ে গেলে ডায়ারিয়ার সমস্যা মারাত্মক রূপ নিতে পারে। তাই প্রচুর পরিমাণে জল পান করতে হবে। এছাড়া আপনি লাউয়ের রস পান করতে পারেন। আদাও স্বাস্থ্যের জন্য উপকারী। এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

বদহজম এড়াতে স্বাস্থ্যকর খাবার খান

খাওয়া-দাওয়া ঠিক রাখলে আপনি অনায়াসে বদহজমের সমস্যা এড়াতে পারবেন। তাই প্রচুর পরিমাণে তাজা সবজি, স্যুপ, গোটা শস্য ইত্যাদি খান। এই ধরনের খাবার সহজে হজম হয়ে যায়। পাশাপাশি এতে শরীরে পুষ্টির ঘাটতি হয় না। এছাড়া আদা, রসুনের মতো ভেষজ উপাদানগুলো ডায়েটে রাখুন। এতে শরীরে প্রদাহ কমবে।