Mother’s Day 2022: ৫০ পেরিয়েছেন মা? যে সব স্বাস্থ্য পরীক্ষাগুলি করা দরকার…

Mother's Health Issues: ৫০ পেরোলে মহিলাদের মেনোপজ হয়ে যায়। সেখান থেকে তখন আসে একাধিক সমস্যা। তাই মেয়েদের ৫০ পেরোলেই কিছু স্বাস্থ্যপরীক্ষা অবশ্যই করণীয়। শুনুন চিকিৎসকের পরামর্শ...

Mother’s Day 2022: ৫০ পেরিয়েছেন মা? যে সব স্বাস্থ্য পরীক্ষাগুলি করা দরকার...
যে সব পরীক্ষা অবশ্যই মায়েদের করাবেন
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 5:28 PM

Women’s Health Problem: মায়েরা সবার খেয়াল রাখেন কিন্তু নিজের অসুবিধের কথা কখনও মুখ ফুটে বলেন না। এই ধারা চলে আসছে বছরের পর বছর ধরে। যখন পর্দাপথা ছিল, অন্দরমহলই ছিল মেয়েদের লক্ষণরেখা তখন থেকেই মেয়েদের স্বাস্থ্য অবহেলিত। জড়ি-বুটি-টিকা এবং ঘরোয়া টোটকাতেই সীমাবদ্ধ থাকত। জন্মের সময় ভরসা বলতে দাইমা। এছাড়াও আগেকার দিনে বেশিরভাগ মা সন্তানের জন্ম দিতেন বাড়িতেই। ফলে প্রশিক্ষণপ্রাপ্ত নার্স কিংবা চিকিৎসা কোনও সুযোগই পেতেন না। সেই সঙ্গে মেনে চলা হত না পর্যাপ্ত পরিচ্ছন্নতাও। ফলে অনেক মা সন্তানের জন্ম দিয়ে অসুস্থ হয়ে পড়তেন, হত মৃত্যুও। মায়েদের স্বাস্থ্য নিয়ে আজও সব পরিবার সচেতন নয়। কোমরে ব্যথা, গ্যাস-অম্বলের সমস্যাকে গুরুত্ব না দিয়ে নিজের মত ব্যাথার ওষুধ খাওয়াটাকেই চিকিৎসা মনে করেন। কিন্তুু সুস্থ থাকতে নিয়মিত ভাবে কিছু স্বাস্থ্য পরীক্ষা জরুরি। ৫০ পেরোলে যে সমস্ত স্বাস্থ্যপরীক্ষা মহিলাদের জন্য আবশ্যক সে বিষয়ে বিশেষ পরামর্শ দিলেন চিকিৎসক শিবব্রত বন্দ্যোপাধ্যায়।

৫০ পেরোলেই মহিলাদের স্বাস্থ্য পরীক্ষার জন্য সাধারণ কিছু টেস্ট করিয়ে রাখা জরুরি। বছরে অন্তত একবার। সেই তালিকায় রয়েছে- সুগার, লিপিড প্রোফাইল, ভিটামিন চেক, ইউএসজি, ইসিজি, ইকো কার্ডিয়োগ্রাফি, চেস্ট এক্সরে, LFT, হিমোগ্রাম টেস্ট, থাইরয়েড ফাংশন টেস্ট, রুটিন ইউরিন চেকআপ ইত্যাদি। এছাড়াও মহিলাদের ৫০ বছর বয়সে যেহেতু মেনোপজ হয়ে যায় তাই ব্রেস্টের সোনেগ্রাফি, প্যাপ স্মেয়ার, পেলভিক আলট্রাসাউন্ড এই সব পরীক্ষা করিয়ে রাখাও জরুরি। ডিম্বাশয় এবং জরায়ুর অবস্থান পরীক্ষা করাও প্রয়োজন। তাহলে কোনও সমস্যা আছে কিনা বা কোনও সমস্যার সম্ভাবনা থাকলে তার আগাম আঁচ পাওয়া যায়।

যাঁরা স্বাস্থ্য বিষয়ে আর একটু বেশি সচেতন তাঁদের ( বোন ডেনসিটিওমেট্রি) Bone densitometry test- পরীক্ষা করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসক। এই পরীক্ষার সাহায্যে বোঝা যাবে বোন অস্টিওপোরেসিস হবার কোনও সম্ভাবনা আছে কি না। এছাড়াও শরীরে ক্যালশিয়ামের অভাব আছে কিনা তাও বোঝা যায় এই পরীক্ষার সাহায্যেই। কমবেশি সব মেয়েই ভোগেন ক্যালশিয়ামের অভাবজনিত সমস্যায়।

মেনোপজের পর অধিকাংশ মহিলারই ইউরিন ইনফেকশনের সমস্যা হয়। এর কারণ হিসেবে চিকিৎসক যেমন জানাচ্ছেন, মেনোপজ হয়ে গেলে মেয়েদের ভ্যাজাইনা আকারে ছোট হয়ে যায় এবং শুকিয়ে যায়। ফলে ইউরিন ইনফেকশনের সমস্যা হতে পারে। এছাড়াও মূত্রনালীর গঠনগত পরিবর্তন হলে, কিডনির সমস্যা হলে সেখান থেকেও ইউরিন ইনফেকশন হয়।

সব মায়েরাই কোমর ব্যথার অভিযোগ করেন। প্রত্যেকেই বলেন, ডেলিভারির পর এই সমস্যা বেশি হচ্ছে। মায়েদের এই বক্তব্য একেবারে ঠিক বলে জানান শিবব্রত বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে তিনি বলেন নিয়মিত ব্যায়াম এর একমাত্র সমাধান। এছাড়াও কিডনির সমস্যা বা ইউটেরাসের কোনও সমস্যার প্রাথমিক উপসর্গ এই কোমরের ব্যথা।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।