Liver Detox: পুজোয় থাকুন সুস্থ, চেনা এই ৭ খাবারেই লিভার থাকবে পরিষ্কার

How can I detox my liver naturally: পুদোয় ভুরিভোজ তো হবেই। তার আগে লিভার পরিষ্কার করে নিন। লিভারকে তেল-মশলাদার খাবার হজম করার উপযুক্ত করে তুলুন। নইলে পুজোর মধ্যেই শরীর খারাপ হয়ে যেতে পারে...

Liver Detox: পুজোয় থাকুন সুস্থ, চেনা এই ৭ খাবারেই লিভার থাকবে পরিষ্কার
লিভার সুস্থ থাকবে এই খাবারেই
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 7:59 AM

শুরু দেবীপক্ষ। মণ্ডপের পতে রওনা দিয়েছেন উমা। পুজোর কেনাকাটা, আয়োজনে শেষমুহূর্তে ব্যস্ততা তুঙ্গে। এদিকে অফিসে বেড়েছে কাজের চাপও। সবদিকে তাল মেলাতে গিয়ে অনেকেই অনিয়ম করে ফেলছেন। ঠিক সময়ে খাওয়া, ঘুম কোনও কিছুই হচ্ছে না। ফলে বদহজম, পেটখারাপ এসব লেগেই রয়েছে। আবার ডায়েটের জন্য অনেকে দীর্ঘক্ষণ খাবারে গ্যাপও দিয়ে ফেলছেন। এদিকে পুজো মানেই রোজ ফাস্টফুড,তেলমশলাদার খাবার খাওয়া। তবে তার আগে তো পেটকে শান্তি দিতে হবে। পেট যদি ঠিক থাকে তবেই ইচ্ছেমতো খাবার খাওয়া যাবে। আর তাই যত্ন নিতে হবে পেটের। শরীরে সবথেকে গুরুত্বপূর্ণ অঙ্গ হল লিভার। শরীর থেকে যাবতীয় টক্সিন বের করে দিয়ে শরীরকে ভাল রাখার কাজ করে লিভার। এছাড়াও যাবতীয় খাবার, ওষুধ হজম হয় লিভারের মাধ্যমেই।  খাবার হজমকারী প্রয়োজনীয় উৎসেচক তৈরি করে লিভার। যেহেতু লিভার শরীরের যাবতীয় বর্জ্য পরিষ্কার করে তাই একে সুস্থ রাখাও আমাদের কর্তব্য। আর লিভার ভাল থাকলে একাধিক রোগের হাত থেকেও রেহাই পাওয়া যায়। পুষ্টিবিদ নীতিকা তানওয়ার তাই দিচ্ছেন বিশেষ কিছু পরামর্শ।

শাকসবজি- পুজোর আগে নিয়ম করে শাক-সবজি খেতেই হবে। অনেকেই আছেন যাঁরা শাক হজম করতে পারেন না সেক্ষেত্রে পাতের প্রথমেই খুব সামান্য শাক রাখবেন। এক চামচ শাক আর ঘি রাখলেই যথেষ্ট। সবজির মধ্যে থাকা ক্লোরোফিল পক্ত থেকে টক্সিন দূর করার কাজ করে। সেই সঙ্গে শরীরও থাকে হালকা। এক্ষেত্রে সবচাইতে ভাল পালং শাক, কলমি শাক, ধনেপাতা ইত্যাদি। শাক খুব ভাল করে ধুয়ে ঠিকমতো রান্না করে তবেই খাবেন।

টক ফল- যে কোনও টক ফল রোজ একটা করে খান। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। রোজ একটা করে পাতিলেবু খেতে পারলে ভাল। নইলে মুসাম্বি, আমলকী যে কোনও একটা খেতেই পারেন। মুসাম্বি লেবুর জুসও শরীরের জন্য খুবই ভাল। এর মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। থাকে অ্যান্থোসায়ানিন। যা লিভারের জন্য ভাল।

রসুন- রসুনের মধ্যে থাকে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাগুণ। আর তা শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। রসুনের মধ্যে রয়েছে সেলেনিয়াম। যা খুব সক্রিয় একটি এনজাইম হিসেবে কাজ করে।

ফাইবার রাখুন- লিভার সুস্থ রাখতে অপরিহার্য হল ফাইবার। ক্রুসীফেরাস সবজির মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করে দিতে সাহায্য করে। সেই সঙ্গে কার্সিনোজেনও বের করে দেয়। বাঁধাকপি, ব্রকোলি, ফুলকপি, অঙ্কুরিত ছোলা-মুগ তাই রোজ খেতে ভুলবেন না।

অলিভ অয়েল- অলিভ অয়েল যে স্বাস্থ্যকর তা সকলেই জানেন তবু সরষের তেল বা রিফাইন্ড অয়েলে রান্না ছাড়া অনেকেই খেতে পারেন না। এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা এনজাইমের কার্যক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে ফ্যাটি লিভারের সমস্যাও দূর করে। তাই তেল ব্যবহারের সময় সতর্ক হন। চেষ্টা করুন অলিভ অয়েল ব্যবহার করতে।

কাঁচা হলুদ- কাঁচা হলুদের মধ্যে থাকে কারকিউমিন। যা লিভারের কোষ মেরামত করে। সেই সঙ্গে টক্সিন দূর করে। ক্ষতিকর পিত্ত উৎপাদন থেকেও লিভারকে বাঁচায়।

বাদাম- বাদামের মধ্যে সবচেয়ে ভাল হল আমন্ড। এছাড়াও খেতে পারেন আখরোট। আখরোটের মধ্যে থাকে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা লিভারককে স্বাভাবিক ভাবে পরিষ্কার রাখতে সাহায্য করে। সেই সঙ্গে লিভারে উরস্থিত এনজাইমের মাত্রাও ঠিক রাখে।