Dengue Cases In Kolkata: কলকাতায় জাঁকিয়ে বসছে ডেঙ্গি, গত সপ্তাহে শুধু দক্ষিণ কলকাতাতেই আক্রান্ত ৮৬%-এরও বেশি

Kolkata News: দক্ষিণ কলকাতায় এডিশ মশার প্রজনন উত্তর কলকাতার তুলনায় অনেকটাই বেশি। শহরের অধিকাংশ কূপ, ড্রেন, পুকুর এবং নির্মিয়মান ভবন রয়েছে এখানেই

Dengue Cases In Kolkata: কলকাতায় জাঁকিয়ে বসছে ডেঙ্গি, গত সপ্তাহে শুধু দক্ষিণ কলকাতাতেই আক্রান্ত ৮৬%-এরও বেশি
কেন দক্ষিণ কলকাতায় বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2022 | 5:06 PM

গত এক সপ্তাহে কলকাতায় রেকর্ড হারে বেড়েছে ডেঙ্গির সংক্রমণ। সংক্রমণের নিরিখে উত্তর কুলকাতায় তুলনায় এগিয়ে দক্ষিণ কলকাতা। শেষ এক সপ্তাহে দক্ষিণ কলকাতাতেই আক্রান্তের সংখ্যা বেড়েছে ৮৬ শতাংশ। স্বাস্থ্যয় দফতরের দেওয়া তথ্য অনুসারে, গত সপ্তাহে কলকাতায় ৫৯৬ জনের নাম ডেঙ্গি আক্রান্তের তালিকায় সরকারি ভাবে নথিভুক্ত হয়েছে। এর মধ্যে মাত্র ১৪ শতাংশ উত্তর কলকাতা থেকে। বাকি সবই দক্ষিণ কলকাতায়। কেন আক্রান্তের সংখ্যায় এই পার্থক্য? এ বিষয়ে কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন থেকে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেখানেই বলা হয়েছে, বোরো ১ থেকে XIV পর্যন্ত এলাকার মধ্যে ১১,৮১৩ টি কূয়ো, ১২,৭৫১ টি খোলা ড্রেন, ১,৯২৩টি পুকুর, ৪,৫২৮টি নির্মীয়মান বাড়ি, ৫,০২৯ টি খোলা জায়গা রয়েছে। এছাড়াও দক্ষিণ কলকাতা অনেক বেশি ঘনবসতিপূর্ণ। এসব কারণেই বাড়ছে সংক্রমণ।

পতঙ্গবিশেষজ্ঞ দেবাশিষ বিশ্বাসের কথায়, ‘দক্ষিণ কলকাতায় এডিশ মশার প্রজনন উত্তর কলকাতার তুলনায় অনেকটাই বেশি। শহরের অধিকাংশ কূপ, ড্রেন, পুকুর এবং নির্মিয়মান ভবন রয়েছে দক্ষিণ কলকাতায়। ৮৮ শতাংশের মত খালি জমিও পড়ে আছে এই চত্বরেই। আর যে কারণেই দক্ষিণ কলকাতায় বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা’।

উৎসবের মরশুমেওযে ডেঙ্গি চোখ রাঙাবে সেই বার্তা আগেই দিয়েছিলেন চিকিৎসকেরা। নভেম্বর পর্যন্ত চলবে ডেঙ্গির তাণ্ডব। মঙ্গলবার রাকে পিজি হাসপাতালে মৃত্যু হয়েছে ডেঙ্গি আক্রান্ত এক প্রসূতির। মৃতার বাড়ি কলকাতা পুরসভার ৭০ নম্বর ওয়ার্ডের ভবানীপুরের নন্দন পার্ক এলাকার বাসিন্দা। জ্বর, মাথাব্যথা নিয়ে গত সপ্তাহেই ওই রোগী এসেছিলেন পিজি হাসপাতালে। রবিবার ফের জ্বর আসলে তাঁকে হাসপাতালে আনা হয়। এরপর চিকিৎসকেরা তাঁকে প্রসব করানোর পরামর্শ দেন। সন্তানের জন্ম দেওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু হয় মায়ের। তথ্য বলছে এখনও পর্যন্ত কলকাতা পুর এলাকায় অন্তত ১৭ জনের ডেঙ্গু সংক্রমণে মৃত্যু হয়েছে। ২০-৫০ বছর বয়সীদের মধ্যে সবচেয়ে বেশি জাঁকিয়ে বসেছে ডেঙ্গি সংক্রমণ। বাচ্চাদের মধ্যেও বাড়ছে সংক্রমণ।

কলকাতার পাশাপাশি জেলাতেও বাড়ছে ডেঙ্গির সংক্রমণ। আর তাই জ্বর হলেই আগে রক্ত পরীক্ষার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তিনদিনের বেশি জ্বর থাকলেই রক্ত পরীক্ষা আবশ্যক।