Yogurt for Baby: হাড় ও হজম শক্তি বৃদ্ধির জন্য ৬মাসের পর থেকে শিশুর ডায়েটে রাখুন দই! জানাচ্ছেন বিশেষজ্ঞরা

Probiotic Yogurt: শিশু যবে থেকে শক্ত খাবার খেতে শুরু করে, তখন দই প্রোটিন, ক্যালসিয়াম ও স্বাস্থ্যকর চর্বিগুলির একটি ভাল উত্‍স হয়ে ওঠে। প্রাথমিক বৃদ্ধি, হাড়ের বিকাশ ও পুষ্টির শোষনের জন্য প্রয়োজনীয় এই উপদান।

Yogurt for Baby: হাড় ও হজম শক্তি বৃদ্ধির জন্য ৬মাসের পর থেকে শিশুর ডায়েটে রাখুন দই! জানাচ্ছেন বিশেষজ্ঞরা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 10:39 AM

জন্মের সময় থেকেই শিশুর (Baby Diet) দরকার প্রয়োজনীয় পুষ্টি ও একটি সুষম খাদ্য। শিশুর দ্রুত বিকাশ ও বৃদ্ধিতে সাহায্য করতে এই সুষম আহার অত্যন্ত জরুরি। অন্য়ান্য শক্ত খাবারের মত দই (Yogurt) একটি অপরিহার্য উপাদান। হজম শক্তি বৃদ্ধি ও ভাল অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করতে প্রোবায়োটিকের (Probiotics) দরকার।

জন্মের কয়েক মাস পর থেকেই দই খাওয়ানোর পরামর্শ দেন চিকিত্‍সকরা। শিশু যবে থেকে শক্ত খাবার খেতে শুরু করে, তখন দই প্রোটিন, ক্যালসিয়াম ও স্বাস্থ্যকর চর্বিগুলির একটি ভাল উত্‍স হয়ে ওঠে। প্রাথমিক বৃদ্ধি, হাড়ের বিকাশ ও পুষ্টির শোষনের জন্য প্রয়োজনীয় এই উপদান। প্রোবায়োটিক দইয়ের মধ্যে রয়েছে ল্যাকটোব্যাসিলাস অ্যাসিডোফিলাস এবং বিফিডোব্যাকটেরিয়াম ল্যাকটিস। যেগুলির কারণে পাচনতন্ত্রের মসৃণ কার্যকারিতাকে সহজতর করে। এটি প্রোটিন, ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের মতো প্রয়োজনীয় পুষ্টিতেও সমৃদ্ধ। হায়দরাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউট্রিশন ৬ মাসের বেশি বয়সি শিশুদের জন্য দুধ বা অন্যান্য দুগ্ধজাত পণ্যে খাওয়ানোর পরামর্শ দিয়েছে।

শিশুর জন্য দই একটি দৈনিক খাবার

বাচ্চাদের জন্য প্রতিদিন দই খাওয়া যেতে পারে। যাদের ল্যাকটোজ ইনটলারেন্স রয়েছে তারা প্রায়ই দুধের তুলনায় দইকে হজম করা অনেক সহজ বলে মনে করেন। এর কারণ হল বেশিরভাগ দইতে জীবন্ত ও ভাল ব্যাকটেরিয়া থাকে যা ল্যাকটোজ ভেঙে ফেলতে সাহায্য করে। তাতে এটি হজম করা সহজ হয়। দইয়ের পুষ্টির দিক ছাড়াও আরও বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে, সেগুলি কী কী দেখে নেওয়া যাক…

স্বাস্থ্য়কর ফ্যাট প্রদান করে- দই হল ‘ভাল’ চর্বির উৎস যা আপনার শিশুর সুস্থ মস্তিষ্কের বিকাশে সহায়তা করতে পারে। চর্বি শিশুদের জন্য অপরিহার্য পুষ্টির মধ্যে একটি, এবং দই তাদের চাহিদা মেটাতে সাহায্য করার একটি দুর্দান্ত উপায়।

হজমের স্বাস্থ্যের উন্নতি ঘটায়- প্রোবায়োটিক দই পাচনতন্ত্রের উন্নতিতে সাহায্য করে কারণ এতে দুটি সবচেয়ে প্রয়োজনীয় প্রোবায়োটিক রয়েছে, বিফিডোব্যাকটেরিয়াম ল্যাকটিস এবং ল্যাক্টোব্যাসিলাস অ্যাসিডোফিলাস ব্যাকটেরিয়া, যা ইরিটেবল বাওয়েল সিনড্রোমের প্রকোপ কমাতে সাহায্য করে এবং ল্যাকটোজ অসহিষ্ণুতা সিনড্রোম কমাতে সাহায্য করে।

বাচ্চাদের মধ্যে একজিমা এবং ডায়রিয়ার চিকিত্সা করা- গবেষণায় জানা গিয়েছে, দই ত্বকের অ্যালার্জি বা একজিমার ঝুঁকি ৭০ শতাংশ কমাতে সাহায্য করতে পারে। সাধারণত, ২-৪ মাস বয়সী বাচ্চাদের এই ধরনের অ্যালার্জি হয়। নিউট্রিশন রিসার্চ জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে দই তীব্র পেডিয়াট্রিক ডায়রিয়ার লক্ষণগুলি উপশম করতে সাহায্য করে।

হাড়ের শক্তি বাড়াতে সাহায্য় করে- দইয়ের মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম, ভিটামিন ডি, প্রোটিন, ক্যালসিয়াম এবং ফসফরাস, যা হাড়ের গঠন ও শক্তি বৃদ্ধি করে। এটি হাড়-নির্মাণকারী কোষগুলির কার্যকলাপকে বাড়িয়ে তুলতে সাহায্য করে কারণ এতে অস্টিওক্লাস্ট কোষগুলির কার্যকলাপ হ্রাস করার পাশাপাশি ল্যাকটোফেরিন নামক একটি আয়রন-বাইন্ডিং প্রোটিন রয়েছে।

আরও পড়ুন:  Motion Sickness: গাড়ি-বিমান-জাহাজে চড়লেই ‘মোশন সিকনেস’! ভ্রমণ বানচাল না করতে ফলো করুন এই ৮ জরুরি উপায়

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।