Men Fertility Test: আপনার শুক্রানুর ক্ষমতা কেমন? এক পরীক্ষাতেই জেনে নিন

Sperm Analysis: চিকিৎসকরা জানাচ্ছেন, ধূমপান, মদ্যপানের মতো বদভ্যাস এবং অনিয়ন্ত্রিত জীবনযাপন এই সমস্যা আরও বাড়িয়ে তুলছে। তাই বাবা হওয়ার কথা চিন্তা করার আগে পুরুষের দেখে নেওয়া উচিত তাঁর যৌনস্বাস্থ্যের অবস্থা কী রকম। কয়েকটি সহজ পরীক্ষার মাধ্যমেই তা জেনে নেওয়া যায়।

Men Fertility Test: আপনার শুক্রানুর ক্ষমতা কেমন? এক পরীক্ষাতেই জেনে নিন
শুক্রানু
Follow Us:
| Updated on: Jun 17, 2024 | 4:17 PM

প্রজনন সংক্রান্ত সমস্যায় এখন প্রচুর মানুষ ভোগেন। কেবল মহিলাদের নয়, পুরুষের মধ্যেও এই সমস্যা এখন বেশ বড় আকার ধারণ করেছে। এর জেরে সন্তান নিতে গিয়ে সমস্যায় পড়ছেন অনেকে। চিকিৎসকরা জানাচ্ছেন, ধূমপান, মদ্যপানের মতো বদভ্যাস এবং অনিয়ন্ত্রিত জীবনযাপন এই সমস্যা আরও বাড়িয়ে তুলছে। তাই বাবা হওয়ার কথা চিন্তা করার আগে পুরুষের দেখে নেওয়া উচিত তাঁর যৌনস্বাস্থ্যের অবস্থা কী রকম। কয়েকটি সহজ পরীক্ষার মাধ্যমেই তা জেনে নেওয়া যায়। তাতে কোনও সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ করে নেওয়া উচিত।

সন্তানধারণের জন্য পুরুষের যে সমস্যা সবথেকে বাধা হয়ে দাঁড়ায় তা হল বীর্যে শুক্রানুর পরিমাণ কমে যাওয়া। বা শুক্রাণু দুর্বল হয়ে পড়া। বা শুক্রানুর ভেদনক্ষমতা হারিয়ে যাওয়া। প্রত্যেক প্যারামিটার জানার জন্য পরীক্ষা রয়েছে। চিকিৎসকের পরামর্শ সেগুলি করিয়ে নিলেই ধরা পড়বে সমস্যা। শুক্রানু বিশ্লেষণের পরীক্ষা করালেই এই সংক্রান্ত যে কোনও সমস্যার বিষয়টি জানা যাবে।

এর পাশাপাশি টেস্টোস্টেরন হরমোনের পরীক্ষাও করিয়ে নেওয়া জরুরি। বীর্য উৎপাদন এবং যৌনইচ্ছার বিষয়টি এই হরমোনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে। তাই সুস্থ প্রজননের জন্য এই হরমোনের মাত্রা স্বাভাবিক থাকা প্রয়োজন।