Benefits of Cauliflower: স্তন কিংবা কোলন ক্যান্সারের সঙ্গে লড়ছেন? রোজ পাতে রাখুন এই শীতকালীন সবজি

Cauliflower Effects: অল্প পরিমাণে ফ্যাট, কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই সবজি রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে। এছাড়াও কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে।

Benefits of Cauliflower: স্তন কিংবা কোলন ক্যান্সারের সঙ্গে লড়ছেন? রোজ পাতে রাখুন এই শীতকালীন সবজি
স্তন কিংবা কোলন ক্যান্সারের সঙ্গে লড়ছেন? রোজ পাতে রাখুন ফুলকপি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 2:58 PM

শীতকাল মানেই ফুলকপি (Cauliflower)। ঝালে-ঝালে সবেতেই ফুলকপির জুড়ি মেলা ভার। শীতকালে আপনি এমন একটি বাঙালী বাড়ি খুঁজে পাবেন না যেখানে ফুলকপি রান্না হয় না। আর এই শীতকালীন সবজির মধ্যেই লুকিয়ে রয়েছে হাজার গুন। ফুলকপিতে ভিটামিন (Vitamin) A, B,C,K রয়েছে। এছাড়াও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যালশিয়াম (Calcium) যা শরীরের জন্য ভীষণ ভাবে প্রয়োজনীয় সব মিনারেল। অল্প পরিমাণে ফ্যাট ও কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই সবজি রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে। কোলেস্টেরল নিয়ন্ত্রণ থেকে, হাড়ের কর্মক্ষমতা বৃদ্ধি সবেতেই সাহায্য করে এই সবজি। শুধু তাই নয়, ক্যান্সার প্রতিরোধক হিসেবেও সুনাম রয়েছে ফুলকপির। আসুন হাজার গুনে সমৃদ্ধ ফুলকপির উপকারীতা সম্মন্ধে সবিস্তারে জেনে নেওয়া যাক…

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে: ইদানিং কোলেস্টেরলের সমস্যা ঘরে ঘরে। ফুলকপিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা এই কোলেস্টেরলকে কমাতে সাহায্য করে।

দাঁত ও হাড় শক্ত করে: ফুলকপিতে ফ্লোরাইড ও ক্যালশিয়ামের মতো মিনারেল রয়েছে যা দাঁতের মাড়ি ও হাড় শক্ত করতে সহায়তা করে।

হৃদযন্ত্রের খেয়াল রাখে: ফুলকপি হৃদযন্ত্রের জন্য ভীষণ উপযোগী। এতে সালফোরাপেন রয়েছে যা হৃদরোগের বিরুদ্ধে রুখে দাঁড়ায়।

ক্যান্সার প্রতিরোধ করে: ফুলকপিতে উপস্থিত সালফোরাপেন ক্যান্সার কোষকে মারতে সাহায্য করে। কোলন ক্যান্সার, স্তন ক্যান্সারের জীবানুর সঙ্গে লড়াই করার ক্ষমতা রয়েছে ফুলকপির মধ্যে।

শক্তি জোগায়: এই সবজিতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। যা শক্তি বাড়ায় ও রক্ত তৈরিতে সাহায্য করে।

দৃষ্টিশক্তি বাড়ায়: ফুলকপিতে উপস্থিত ভিটামিন A, দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

চুল ও ত্বকের খেয়াল রাখে: ফাইবারযুক্ত ফুলকপি চুল ও ত্বকের জন্য বেশ উপকারি। এটি ত্বকের সংক্রমণ কমায় ও চুল ভাল রাখে।

ওজন কমায়: গবেষণায় দেখা গিয়েছে ফুলকপি ওজন কমাতেও সাহায্য করে। অনেকেই তাই ওজন নিয়ন্ত্রণের জন্য ভরসা রাখেন ফুলকপিতে।

মস্তিস্কের খেয়াল রাখে: মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ফুলকপি বেশ উপযোগী। মস্তিকের যত্ন নিতে বেশী করে ফুলবকপি খান।

পরিপাকতন্ত্র ভাল রাখে: একাধিক মিনারেলযুক্ত এই সবজি পরিপাকতন্ত্রের খেয়াল রাখে।

স্নায়ুর সমস্যা প্রতিরোধ করে: বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ফুলকপি খেলে অ্যালজাইমার্স বা স্মৃতিভ্রংশের ঝুঁকি কমায়। এছাড়াও স্নায়ুর অন্যান্য সমস্যা প্রতিরোধ করতেও সাহায্য করে এই সবজি।

রোগ প্রতিরোধ করে: অত্যন্ত স্বাস্থ্যকর ও পুষ্টিসমৃদ্ধ ফুলকপিতে থাকা ভিটামিন ও মিনারেল কাশি,জ্বর,গা-ব্যথার মতো সমস্যা দূর করতে সাহায্য করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।