Boiled Egg Side Effects: সিদ্ধ ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক! নতুন রিপোর্টে বিস্ময়কর তথ্য…

আপনারা যারা নিয়মিত জিম যান বা ফিটনেস  নিয়ে বিশেষ উৎসাহী তাঁরা সিদ্ধ ডিমের উপকারিতা সম্পর্কে অবশ্যই সচেতন। কিন্তু, সিদ্ধ ডিমের কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও আছে।

Boiled Egg Side Effects: সিদ্ধ ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক! নতুন রিপোর্টে বিস্ময়কর তথ্য...

সিদ্ধ ডিমকে প্রোটিনের একটি গুরুত্বপূর্ণ উৎস হিসেবে বিবেচনা করা হয়। পেশী শক্তির উন্নতি থেকে শুরু করে সামগ্রিক শারীরিক বিকাশে সাহায্য করার জন্য এই প্রোটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সিদ্ধ ডিমকে “প্রোটিনের রাজা”-ও বলা হয়ে থাকে। আপনারা যারা নিয়মিত জিম যান বা ফিটনেস  নিয়ে বিশেষ উৎসাহী তাঁরা সিদ্ধ ডিমের উপকারিতা সম্পর্কে অবশ্যই সচেতন। কিন্তু, সিদ্ধ ডিমের কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও আছে। সিদ্ধ ডিম, চর্বিহীন প্রোটিন (মাছ এবং চামড়াহীন মুরগি), স্টার্চবিহীন সবজি (শাকসবজি, ব্রকলি, বেল মরিচ, অ্যাসপারাগাস এবং গাজর), কয়েকটি নির্বাচিত ফল (তরমুজ, বেরি, জাম্বুরা, লেবু), এবং কম চর্বিযুক্ত খাবার (নারকেল তেল, মাখন এবং মেয়োনেজ) হল এমন কিছু খাবার যা আপনি সিদ্ধ ডিম ভিত্তিক ডায়েটে থাকাকালীন খেতে পারেন।

Boiled Egg Side Effects

নিউইয়র্ক সিটি-ভিত্তিক ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিজ্ঞানী ইরিন পালিনস্কির মতে, এই ডায়েটে থাকা মানুষরা সাধারণত ব্রেকফাস্টে ফলের সঙ্গে দুটি ডিম খায়। তারপর তাঁরা লাঞ্চ এবং ডিনারে অন্য চর্বিযুক্ত প্রোটিন খায়। কার্বোহাইড্রেট গ্রহণ যত কম হবে, আপনার ওজন কমানোর ক্ষেত্রে তা ততই ভাল হবে। যদিও, এটি দীর্ঘমেয়াদী ফল ভাল দেবে না। পাশাপাশি আপনার শরীরকে সুষম পুষ্টি সরবরাহ করবে না। পালিনস্কি সিদ্ধ ডিমের ডায়েটকে এক ধরনের ‘খেপামি’ বলে উল্লেখ করে বলেন যে আপনি সাময়িকভাবে ওজন কমাতে পারেন, কিন্তু ফলাফল বেশিদিন স্থায়ী হবে না।

ডব্লিউএইচ নিউ ইয়র্ক সিটির আরেকজন পুষ্টিবিদ কেরি গ্যান্সের বলেন যে এই ডায়েট সমস্ত প্রক্রিয়াজাত খাবার, এমনকি আলু, ভুট্টা, মটরশুঁটি এবং অন্যান্য সবজি যেমন এড়িয়ে চলার পরামর্শ দেয়। আসলে, আপনাকে কিছু ফল যেমন কলা, আনারস, আম, শুকনো ফল এবং মিষ্টি পানীয় এড়িয়ে চলতে বলা হয়। কিন্তু এটি ক্ষতিকারক কেন? একটি সাম্প্রতিক গবেষণা অনুসারে, হোল গ্রেন খাওয়া আপনার কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ এবং ওজন কমাতেও কার্যকর।

দুটি সিদ্ধ ডিম খাওয়া ঠিক বলে মনে করা হয়। কিন্তু, এটা সারা দিন খাওয়া কি ঠিক? পালিনস্কি এটিকে বেশিরভাগ মানুষের জন্যি ঠিক নয় বলেই মনে করেন। এটা মনে রাখাও গুরুত্বপূর্ণ যে স্বাস্থ্য ভাল রাখার পুষ্টির পাশাপাশি ডিমগুলিতে কোলেস্টেরল এবং স্যাচুরেটেড ফ্যাটও থাকে। যা আমাদের লিভার এবং হার্টের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।

আরও পড়ুন: কাজের চাপে ল্যাপটপের সামনেই খাওয়ার অভ্যেস! কী মারাত্মক ভুল করছেন জানেন?

আরও পড়ুন: ভারতে কম বয়সীদের মধ্যে হৃদরোগে আক্রান্তের সংখ্যা বেশি, নিজেকে সুস্থ রাখবেন কীভাবে?

আরও পড়ুন: শরীর-মনকে তাজা রাখতে দরকার শুধুমাত্র একগ্লাস বাটারমিল্ক! এর রয়েছে হাজারো গুণ…

Click on your DTH Provider to Add TV9 Bangla