Omicron Symptoms: শ্বাসকষ্টের সমস্যা মানেই ওমিক্রন নয়! যা কিছু জানবেন?

করোনার ভাইরাস নানা ভাবে নিজেকে মিউট্যান্ট করেছে। যে কারণে প্রতিবার বদলে যাচ্ছে রোগ প্রকৃতি। ওমিক্রনে গলা ব্যথা, কথা বলতে কষ্ট এসব থাকলেও শ্বাসকষ্টজনিত সমস্যার কথা এখনও পর্যন্ত শোনা যায়নি

Omicron Symptoms: শ্বাসকষ্টের সমস্যা মানেই ওমিক্রন নয়! যা কিছু জানবেন?
ওমিক্রনের প্রভাবে এখনও পর্যন্ত শ্বাসকষ্টের সমস্যা আসেনি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 5:20 PM

বছর ঘুরতে চললো, কিন্তু এখনও করোনাআতঙ্ক থেকে মুক্তি পায়নি বিশ্ব। দু’বছর ধরে চলা ছোট এই ভাইরাসের সংক্রমণ আমাদের জীবন থেকে কেড়ে নিয়েছে অনেক কিছু। হারিয়ে গিয়েছে জীবনের স্বাভাবিক ছন্দ। প্রথমবার সংক্রমণ শুরু হওয়ার পর কার্যত গোটা বিশ্বই গৃহবন্দি হয়ে পড়ে। তবে করোনার প্রথম ঢেউয়ের থেকে অনেক বেশি মারাত্মক ছিল দ্বিতীয় ঢেউ। ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে প্রচুর মানুষ প্রা হারিয়েছেন। এছাড়াও যাঁরা সংক্রমিত হয়েছিলেন তাঁদের মধ্যেও দেখা দিয়েছে নানা সমস্যা। সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠার পরও কিছু সমস্যা স্থায়ী থেকে গিয়েছে। মধ্যিখানে সংক্রমণের হার কিছুটা কমলেও নভেম্বরের শেষ থেকতে আবার তা মাথাচাড়া দিয়ে ওঠে।

দক্ষিণ আফ্রিকাতেই প্রথম খোঁজ মেলে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের। এই ভ্যারিয়েন্ট ডেল্টার থেকেও দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে। যদিও সেই সংক্রমণের তীব্রতা কিন্তু খুব বেশি নয়। ডেল্টার সংক্রমণে সকলেই শরীরে অক্সিজেনের মাত্রা কমে যাওয়া এবং শ্বাসকষ্টের কথা বলেছিলেন। কিন্তু এক্ষেত্রে সেরকম কোনও সমস্যা এখনও পর্যন্ত দেখা যায়নি।

এর আগে দেখা গিয়েছে কোভিডের প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমাদের ফুসফুসই। কারণ ভাইরাস সরাসরি আঘাত করেছে ফুসফুসে। ফলে শ্বাস নিতে সমস্যা, নিমুনিয়া এসব খুবই সাধারণ ছিল কোভিডে। এমনকী সেরে উঠলেও থেকে যাচ্ছিল দীর্ঘ ক্ষত। এছাড়াও ফুসফুসের কোশ, প্লাজমা প্রোটিন এসবও ক্ষতিগ্রস্ত হয়েছিল। ফুসফুসের মধ্যেকার বায়ুভর্তি থলিগুলো সংকুচিত হয়ে যাওয়ার ফলে শরীরের সর্বত্র রক্ত সরবরাহও ঠিকমতো হচ্ছিল না। যে কারণে শ্বাসকষ্টের সমস্যা হত। সম্প্রতি দ্য টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত একটি প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

ওমিক্রনের প্রভাবে এখন শ্বাসকষ্ট কিংবা ফুসফুসের সমস্যার কথা কেউ তেমন বলেননি। বেশিরভাগের ক্ষেত্রেই দুর্বলতা, গায়ে হাতেপায়ে ব্যথা, হালকা জ্বর আর গলা ব্যথা এই সবই রয়েছে প্রাথমিক লক্ষণ হিসেবে। এখনও পর্যন্ত এই ভাইরাস আঘাত করছে গলাতেই। AIIMS- এর কমিউনিটি মেডিসিনের চিকিৎসক পুনিত মুসরা যেমন বলেছেন, ভাইরাসের সব স্ট্রেন সমান সংক্রামক হয় না। করোনার এই নতুন স্ট্রেনটিও তাই ফুসফুসে তেমন ভাবে আঘাত করছে না। এখনও পর্যন্ত পাওয়া রিপোর্ট অনুযায়ী সকলেই গলার সমস্যার কথা বলেছেন।

ওমিক্রনের সংক্রমণ এখনও পর্যন্ত খুব বেশি ভয়াবহ নয়। ডেল্টার তুলনায় অনেককটাই কম। ওমিক্রনের প্রভাবে নিউমোনিয়া হয়েছে এখনও পর্যন্ত এরকম কোনও রিপোর্টও আসেনি। এমনকী আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছে, মৃত্যু হয়েছে এমনটাও শোনা যায়নি। তবে এই বিষয়ে বিস্তারিত গবেষণা প্রয়োজন।

গলা শুকিয়ে আসা, গলায় ব্যথা ছাড়াও ওমিক্রনের প্রভাবে শরীর খুব বেশি ক্লান্ত হয়ে পড়ছে। তবে খুব বেশি জ্বর আসা বা স্বাদ-গন্ধ চলে যাওয়া এমনটা শোনা যায়নি। ভ্যাকসিন এক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। সকলেই ভ্যাকসিন নিতে হবে। সেই সঙ্গে বুস্টারডোজের প্রতিও সওয়াল করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Omicron Prevention Tips: ওমিক্রন থেকে নিজেকে সুরক্ষিত রাখতে ইউনিসেফের দেওয়া এই নির্দেশগুলো মেনে চলুন…