Heart Attack: ধূমপানই বাড়িয়ে দিচ্ছে হৃদরোগের ঝুঁকি? যা বলছেন বিশেষজ্ঞরা…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Reshmi Pramanik

Updated on: Feb 05, 2022 | 10:49 PM

একটা সিগারেট জীবন থেকে ৫-৭ মিনিট পর্যন্ত সময় কমিয়ে দিতে পারে। সেই সঙ্গে বাড়িয়ে দেয় একাধিক স্বাস্থ্যঝুঁকি। প্যাসিভ স্মোকিংও কিন্তু শরীরের ক্ষেত্রে ভাল নয়

Heart Attack: ধূমপানই বাড়িয়ে দিচ্ছে হৃদরোগের ঝুঁকি? যা বলছেন বিশেষজ্ঞরা...
যে কারণে ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক

সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন কমেডি অভিনেতা সুনীল গ্রোভার। কিছুদিন আগে তাঁর অস্ত্রোপচারও হয়। পরবর্তীতে জানা যায় তিনি হার্টের সমস্যায় ভুগছিলেন। ৪ জানুয়ারি তাঁর একটি মাইল্ড স্ট্রোক হয়, এরপর সেদিন রাতেই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। মুম্বই এশিয়ান হার্ট ইন্সটিটিউটের চিকিৎসক ডাঃ সন্তোষ কুমার ডোরা তাঁর অস্ত্রোপচার করেন। পরবর্তীতে তিনি জানান, সুনীলের প্রধান তিনটি ধমনীতে ব্লকেজ ছিল, যার ফলে হার্ট অ্যাটার্ক হয়। এরপর তাঁকে বাইপাস সার্জারির পরামর্শ দেওয়া হয়। সেই মত অপারেশনের পর সুস্থ হতেই সুনীল হাসপাতাল থেকে ছাড়া পান। তবে সুনীলের মত যে কোনও মানুষই কিন্তু হঠাৎ করেই এই সমস্যায় পড়তে পারেন।

ডাঃ সন্তোষ কুমার ডোরা সুনীলের স্বাস্থ্য বিষয়ে কথা বলতে গিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ পয়েন্টস কিন্তু সামনে এনেছেন। তিনি বলেন, ‘সুনীলকে এরপর থেকে নিজের স্বাস্থ্য বিষয়ে আরও সাবধান হওয়া দরকার। সেই সঙ্গে জোর দিতে হবে ডায়েটে। নিয়মিত শরীর চর্চা করতেই হবে। এছাড়াও পর্যাপ্ত ঘুম, বিশ্রাম শরীরের জন্য খুব প্রয়োজন। সুনীলকে এখনও বেশ কিছুদিন চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকতে হবে। এখনও তিন সপ্তাহ সময় লাগবে তাঁর পুরোপুরি সেরে উঠতে’।

আমাদের দৈনন্দিন জীবনযাত্রাই কিন্তু সবচেয়ে বেশি প্রভাব ফেলে আমাদের শরীরে। রোজকার রুটিনে ছন্দপতন হলেই নানা রকম সমস্যা আসতে বাধ্য। অতিরিক্ত তেল মশলাদার খাবার খেলে, জাঙ্ক ফুড বেশি খেলে, নিয়মিত মাংস খেলে হার্টের সমস্যার সম্ভাবনা আরও বেশি বেড়ে যায়। বেশিরভাগেরই ক্ষেত্রে মানসিক চাপ বড় বেশিয ঠিকমতো ঘুমও হয় না। শরীরচর্চার অভ্যাসও সকলের মধ্যে নেই। আর তাই বাড়ছে হৃদরোগে আক্রান্ত হবার সম্ভাবনা। এখন ছেলেরা এবং মেয়েরা খুব কম বয়স থেকেই ধূমপান করছে। সেই ধূমপানজনিত কারণেও কিন্তু বাড়ছে হ-দরোগে আক্রান্ত হবার সম্ভাবনা। বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে, হৃদরোগের পিছনে দায়ী এই ধূমপান। ধূমপানে হৃদস্পন্দন বাড়ে, মূল ধমনী অনেক ক্ষেত্রে মোটা হয়ে যায় আর এর সম্মিলিত প্রভাব পড়ে হার্টের উপর।

সিগারেটের মধ্যে যে নিকোটিন থাকে তা শরীরের জন্য খুবই ক্ষতিকারক। বিশ্বে প্রতি বছর হৃদরোগে আক্রান্ত হয়ে যত সংখ্যক মানুষের মৃত্যু হয় তার মধ্যে ১৫ শতাংশের মৃত্যুর জন্য কিন্তু দায়ী ধূমপান। ব্রেন স্ট্রোক, হার্ট অ্যার্টাক, মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ার জন্যও দায়ী সিগারেট, বলছেন বিশেষজ্ঞরা।

নিকোটিন ছাড়াও সিগারেটের মধ্যে থাকে টার, কার্বন মনোক্সাইড। যা কিন্তু হৃদরোগ ছাড়াও মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার জন্য দায়ী। এই টার জমা হয় রক্তনালীতে আর তাই সেখান থেকেই আসে স্ট্রোকের সম্ভাবনা। ডোরা তাই বলছেন, ‘ধূমপান শরীরের জন্য খুবই ক্ষতিকারক। প্রতিদিন একটা করে সিগারেট আপনার জীবন থেকে ৫-৭ মিনিট পর্যন্ত সময় কমিয়ে দিতে পারে। আর ধূমপানের প্রভাব আমাদের শরীরে ৬-১২ মাস পর্যন্ত স্থায়ী হতে পারে’।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla