Stroke: কোভিড আক্রান্ত হওয়ার তিন দিনের মধ্যে স্ট্রোকের আশঙ্কা সবচেয়ে বেশি থাকে বয়স্কদের মধ্যে! বলছে সমীক্ষা…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Reshmi Pramanik

Updated on: Feb 05, 2022 | 9:47 PM

কোভিড থেকে সেরে ওঠার পর অনেকেই দীর্ঘ কোভিডের সমস্যায় ভুগছেন। সেখান থেকেও থাকছে হৃদরোগের সম্ভাবনা। তবে ৬৪-৭৫ বছর বয়সীদের মধ্যে কিন্তু এই সম্ভাবনা সবচেয়ে বেশি

Stroke: কোভিড আক্রান্ত হওয়ার তিন দিনের মধ্যে স্ট্রোকের আশঙ্কা সবচেয়ে বেশি থাকে বয়স্কদের মধ্যে! বলছে সমীক্ষা...
ওমিক্রনে বাড়ছে স্ট্রোকের সম্ভাবনা

ওমিক্রনের ( Omicron) সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে ছোট থেকে বুড়ো কেউই ছাড় পাচ্ছেন না। তবে ওমিক্রনের রোগ উপসর্গ তেমন জটিল নয়। বেশিরভাগই বাড়িতে থেকে সুস্থ হয়ে উঠছেন। হাসপাতালে যাওয়ার প্রয়োজন পড়ছে না। তবে সমস্যা অন্যত্র। সম্প্রতি একটি রিসার্চ বলছে, যে সব বয়স্করা কোভিডে আক্রান্ত হচ্ছেন, তাঁদের আক্রান্তের তিন দিনের মধ্যে থাকছে স্ট্রোক (Stroke) হওয়ার সম্ভাবনা। আর সেই স্ট্রোকের সম্ভাবনা অন্য সময়ের তুলনায় প্রায় কয়েকগুণ বেড়ে যায়। এমনকী আক্রান্ত হওয়ার ৭ থেকে ১০ দিনের মধ্যেও অনেকের মধ্যে থাকে আক্রান্ত হবার সম্ভাবনা। আর তাই যে সব বয়স্করা কোভিডে আক্রান্ত হচ্ছেন তাঁদের ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা ( Omicron Symptoms) প্রয়োজন।

যাঁদের বয়স ৬৫-৭৪ বছরের মধ্যে তাঁদের ক্ষেত্রে স্ট্রোক হবার সম্ভাবনা কিন্তু সবচেয়ে বেশি। কিন্তু যাঁদের বয়স ৮৫ এবং আগে একবার স্ট্রোক হয়েছে তাঁদের ক্ষেত্রে কিন্তু এই সম্ভাবনা কম। সম্প্রতি আমেরিকান স্ট্রোক অ্যাসোসিয়েশনের একটি কমফারেন্সেই এই তথ্য তুলে ধরা হয়েছে।

কোভিড-১৯ এ যাঁরা আক্রান্ত হচ্ছেন তাঁদের মধ্যে বাড়ছে কোভিড পরবর্তী জটিলতা এবং হার্ট অ্যার্টাকের ঝুঁকি- জানান কোয়ানহে ইয়াং, আমেরিকার হৃদরোগ কেন্দ্রের প্রধান চিকিৎসক। ইয়াং বলেন, একমাত্র কোভিড টিকাই পারে এই ঝুঁকি কমাতে। সেই সঙ্গে কোভিড জনিত কারণে হৃদরোগের সম্ভাবনাও অনেকখানি কমে যায়। এই গবেষণাটি ৬৫ বছরের ঊর্ধ্বে ৩৭,৩৭৯ জনের উপর চালানো হয়। আর এখান থেকেই উঠে আসে কোভিডে আক্রান্ত হওয়া ৬৫ বছরের ঊ্রর্ধ্বে যাঁরা আসেন তাঁদের মধ্যে হৃদরোগের সম্ভাবনা অনেকটাই। বেশিরভাগের ক্ষেত্রেই রক্তনালী ব্লক হয়ে যাচ্ছে, আর যার জন্যই হৃদরোগের আশঙ্কা বাড়ছে। কোভিড সংক্রমণের পর হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা সবচেয়ে বেশি ছিল ২০২০ থেকে ২০২১ এর ফেব্রুয়ারি পর্যন্ত।

আক্রান্ত হবার প্রথম ৪-৭ দিনের মধ্যে স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায় ৬০ শতাংশ। বরং ৮-১৪ দিনের মধ্যে সেই ঝুঁকি কমে দাঁড়ায় ৪৪ শতাংশে। যদিও কোভিড থেকে সেরে ওঠার পরও অনেকে আবার আক্রান্ত হচ্ছেন হৃদরোগে। সেই সংখ্যাটা মাত্র ৯ শতাংশ। কিন্তু কোভিডে কোন বয়সের মানুষ বেশি আক্রান্ত হচ্ছেন আর কাদের ক্ষেত্রে হৃদরোগের ঝুঁকি বেশি সে বিষয়ে আরও বিশদে গবেষণা প্রয়োজন বলে মনে করেন ইয়াং। স্ট্রোকে মস্তিষ্কের সবচেয়ে বেশি ক্ষতি হয়। আর তাই এই বিষয়টির দিকে বার বার নজর রাখুন। বয়স্কদের ক্ষেত্রে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা জরুরি। সেই সঙ্গে স্ট্রোক সংক্রান্ত যাবতীয় সতর্কতাও কিন্তু মেনে চলতে হবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা

আরও পড়ুন: Workout Tips: খালিপেটে নয়, বরং পরিমাণ মত খাবার খেয়েই হোক শরীরচর্চা! পরামর্শ পুষ্টিবিদ রুজুতা দিওয়েকরের

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla